পশ্চিমবঙ্গ

west bengal

Kolkata Police : অফিসারদের ইংরেজিতে অস্বস্তি কাটাতে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে গাঁটছড়া লালবাজারের

By

Published : Aug 24, 2021, 7:58 PM IST

তদন্তের ক্ষেত্রে ইংরেজিতে ভালভাবে কথা বলতে এ বার পদক্ষেপ করল লালবাজার । পুলিশ অফিসারদের ইংরেজিতে কথা বলা শেখাতে কলকাতা পুলিশ (Kolkata Police) ব্রিটিশ কাউন্সিলের (British Council) সঙ্গে গাঁটছড়া বেঁধেছে ৷

kolkata police officers to learn spoken English from British Council Of India
পুলিশ অফিসারদের ইংরেজিতে কথা বলা শেখাতে উদ্যোগী লালবাজার

কলকাতা, 24 অগস্ট : ইংরেজিতে লিখতে জানলেও তা বলতে গিয়ে আটকে যেতে হয় অনেক বাঙালিকে ৷ উচ্চশিক্ষিত হয়েও বিদেশি ভাষায় কথা বলতে না পারার সমস্যা অনেকেরই আছে ৷ কলকাতা পুলিশের অফিসারদের মধ্যেও অনেকে এমন আছেন, যাঁরা ভালভাবে ইংরেজিতে কথা বলতে পারেন না ৷ এ বার সেই সমস্যা দূর করতে উদ্যোগী হল লালবাজার ৷ কলকাতা পুলিশের অফিসারদের ইংরেজিতে কথা বলা শেখাতে ব্রিটিশ কাউন্সিলের (British Council) সঙ্গে গাঁটছড়া বাঁধল কলকাতা পুলিশ (Kolkata Police)।

জানা গিয়েছে, কলকাতা পুলিশের প্রত্যেক সাব-ইন্সপেক্টর যাতে ইংরেজিতে আরও ভালভাবে কথা বলতে পারেন, সে জন্য ব্রিটিশ কাউন্সিলে তাঁরা প্রশিক্ষণ নেবেন । এই বিষয়ে কলকাতা পুলিশের নগরপাল সৌমেন মিত্র বলেছেন, এটি কোনও স্পোকেন ইংলিশ কোর্স নয় । বিভিন্ন রকমের তদন্ত করতে গিয়ে পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা উপলব্ধি করেছেন যে, ইংরেজি ভাষায় আরও দক্ষতা বাড়াতে হবে কলকাতা পুলিশকে ।

আরও পড়ুন:Bikas Bhawan: বিকাশ ভবনের সামনে বিক্ষোভে বিষ খেলেন শিক্ষিকারা, হাসপাতালে পাঁচ

তাছাড়াও বহু বিদেশি কর্মক্ষেত্রে, ব্যবসায়িক ক্ষেত্রে এবং নানা ক্ষেত্রে কলকাতায় এসে বসবাস করেন । তাঁদের সঙ্গে আরও ভালভাবে কথাবার্তা বলার জন্য এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন নগরপাল । লালবাজার সূত্রে খবর, আনুষ্ঠানিকভাবে এই প্রশিক্ষণ ব্যবস্থা চালু হলেও, পরবর্তীকালে বৃহৎ আকারে এই কোর্স চালু করা হবে ।

আরও পড়ুন: করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় কতটা প্রস্তুত প্রশাসন, বৈঠক ডাকল নবান্ন

ABOUT THE AUTHOR

...view details