পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কলকাতা পৌরনিগমের সমবায় ব্যাঙ্কের নির্বাচন ঘিরে ধুন্ধুমার

সমবায় ব্যাঙ্ক নির্বাচন ঘিরে উত্তপ্ত কলকাতা পৌরনিগম

By

Published : Aug 14, 2019, 8:41 PM IST

Updated : Aug 14, 2019, 8:47 PM IST

সমবায় ব্যাঙ্ক নির্বাচন ঘিরে উত্তপ্ত কলকাতা পৌরনিগম

কলকাতা, 14 অগাস্ট : আগামী 11 সেপ্টেম্বর কলকাতা পৌর নিগমের সমবায় ব্যাঙ্কের নির্বাচন । রাজ্য সরকারের পক্ষ থেকে 11 সেপ্টেম্বর নির্বাচনের দিন স্থির করা হয়েছে । সেই নির্বাচনেরই মনোনয়ন দাখিল ঘিরে আজ ধু্ন্ধুমার ঘটে । অভিযোগ, হাতাহাতিতে জড়িয়ে পড়েন শাসক ও বিরোধী মজদুর সংগঠনের সদস্যরা । বিরোধী গোষ্ঠীর অভিযোগ, বর্তমান শাসকগোষ্ঠী সমবায় ব্যাঙ্কের নির্বাচন না করে দীর্ঘদিন ধরে অচল অবস্থায় ফেলে রেখেছে । এমন কী, পৌরনিগমের সাধারণ কর্মী-মজদুরদের সমবায় ব্যাঙ্ক থেকে ঋণ নিতে গেলে ঘুষ থুরি কাটমানি দিতে হয় ।

বিরোধীরা সরাসরি অভিযোগের আঙুল তোলেন ব্যাঙ্কের চেয়ারম্যান শচীন্দ্রনাথ ব্যানার্জির বিরুদ্ধে । পাশাপাশি তাঁর বিরুদ্ধে অভিযোগ, ব্যাঙ্কের সাধারণ মানুষের টাকায় তাঁর অফিস করা হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত । সেই সঙ্গে তিনি বিলাসবহুল গাড়ি ব্যবহার করছেন, যা এর আগে পর্যন্ত সমবায় ব্যাঙ্কের কোনও চেয়ারম্যান ব্যবহার করেননি৷

সমবায় ব্যাঙ্ক নির্বাচন ঘিরে উত্তপ্ত কলকাতা পৌরনিগম

নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে শাসক গোষ্ঠীর সদস্যরা এই অভিযোগও করেছেন বিরোধী গোষ্ঠীর সদস্যরা । গত 9 আগস্ট দ্রুত নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হয় ৷ শনি-রবি ছুটির দিন বলা যায় ৷ সোমবারও অর্থাৎ 12 তারিখ ইদের জন্য ছুটি ছিল কলকাতা পৌরনিগম । 13 ও 14 এই দুদিন মনোনয়ন দাখিল করার জন্য নির্ধারিত করা হয় ।

বিরোধীদের অভিযোগ, বুধবার বিরোধী দলের পক্ষ থেকে মনোনয়নপত্র জমা দিতে গেলে শাসকদলের কর্মী-সমর্থকরা বাধা দেন । এরপরই ধস্তাধস্তি হয় । মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়া হয় । বিরোধীরা জানিয়েছেন, শাসকদলের তৈরি করা গন্ডগোলের জেরে সম্পূর্ণভাবে মনোনয়নপত্র জমা দেওয়া সম্ভব হয়নি । শুধুমাত্র CITU সমর্থিতরা 38টি আসনের মধ্যে 21টিতে মনোনয়নপত্র জমা দিতে পেরেছেন । কংগ্রেস ও অন্য সংগঠনের পক্ষ থেকে মনোনয়ন জমা দেওয়া সম্ভব হয়নি ।

এই মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়ায় যুক্ত ছিলেন মৃন্ময় মুখার্জি ৷ সমবায় ব্যাঙ্কের হিসেবরক্ষকের কাজ করেন তিনি । তাঁর কথায়, "এরকম কোনও গন্ডগোলের ঘটনা ঘটেনি ।'' অন্যদিকে বর্তমান চেয়ারম্যান শচীন্দ্রনাথ ব্যানার্জি তাঁর বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ সরাসরি খারিজ করে দেন ।

Last Updated : Aug 14, 2019, 8:47 PM IST

ABOUT THE AUTHOR

...view details