পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 10, 2019, 10:57 PM IST

ETV Bharat / state

মন্থর গতি, নেই সময়সূচিও ; হারিয়ে যাচ্ছে ট্রাম

বিবর্তনের ফলে ঘোড়ায় টানা ট্রাম থেকে ইলেকট্রিক, চাহিদার জন্য হয়েছে AC কামরাও । কিন্তু গতির জন্য ব্যস্ত জীবনে ধীরে ধীরে কমতে শুরু করে ট্রামের জায়গা । বন্ধ হয়েছে একাধিক রুট । শুধুই মন্থর গতি তা নয়, অনেকের মতে এর পিছনে রয়েছে ট্রামের অনিয়মিত সময়ও ।

কলকাতার ট্রাম
কলকাতার ট্রাম

কলকাতা, 10 ডিসেম্বর : কলকাতার ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে কলকাতার ট্রাম । উপন্যাসে যার প্রভাব দেখা গেছে ৷ এই যানে সফর করেছেন ব্যোমকেশ থেকে ফেলুদা । বিবর্তনের ফলে ঘোড়ায় টানা ট্রাম থেকে ইলেকট্রিক, চাহিদার জন্য হয়েছে AC কামরাও । কিন্তু গতির জন্য ব্যস্ত জীবনে ধীরে ধীরে কমতে শুরু করে ট্রামের জায়গা । বন্ধ হয়েছে একাধিক রুট । মেট্রোর বাজারে ট্রামের চাহিদা কমলে শহর থেকে পুরোপুরি ট্রাম উঠে যাওয়ার কথাও শোনা যায় । এর কারণ যে শুধুই মন্থর গতি তা নয়, অনেকের মতে এর পিছনে রয়েছে ট্রামের অনিয়মিত সময়ও ।

বর্তমানে ট্রামের কোনও টাইম টেবিল নেই । কলেজস্ট্রিট বা দেশপ্রিয় পার্কে দাঁড়িয়ে দাঁড়িয়ে ট্রামের অপেক্ষায় অনেকেই অধৈর্য হয়ে বাস বা অ্যাপ ক্যাব বেছে নেন । জনপ্রিয়তা বা ঐতিহ্য থাকলেও এতেই কমছে ট্রামের যাত্রী সংখ্যা । এবিষয়ে ক্যালকাটা ট্রাম ইউজ়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত দেবাশিস ভট্টাচার্য বলেন, "আজ থেকে বেশ অনেক বছর আগে ট্রামের টাইম টেবিল ছিল, কিন্তু এখন আর কোনও টাইম টেবিল মেনে ট্রাম চলাচল করে না। আধিকারিকরা নিজেদের খেয়াল খুশি মতো ট্রাম বের করেন। এর ফলে স্বাধারণ মানুষ বুঝতেই পারেন না কোনও রুটে কখন ট্রাম যাতায়াত করবে। তাই ট্রামগুলি তেমন যাত্রীও টানতে পারেন না ।"

দেখুন কী বললেন দেবাশিস ভট্টাচার্য

কলকাতার রাস্তায় একসময় টং টং শব্দ করে যে ট্রামকার চলত আজ তা অতীত বললেই চলে । এর পিছনে মন্থর গতি থাকলেও সঠিকভাবে টাইম টেবিল না থাকাকেই কার্যত কাঠগড়ায় তুলেছেন CTC-র এক আধিকারিকও । নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক বলেন, ""টাইম টেবিল একেবারে নেই তা নয়, তবে সেগুলি হয়ত সেভাবে প্রচার করা হয়নি । সেই বিষয়টি আমরা নিশ্চয়ই দেখব ।"

ABOUT THE AUTHOR

...view details