পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 31, 2020, 10:45 PM IST

ETV Bharat / state

ব্রিটেন ফেরত কোরোনা আক্রান্তদের সহযাত্রীদের পরীক্ষা করবে কলকাতা পৌরনিগম

পৌরনিগমের ছটি মোবাইল ভ্যান রয়েছে কোরোনা পরীক্ষার জন্য । এই ছটি গাড়ি বাড়ি বাড়ি গিয়ে কোরোনা পরীক্ষা করবে ।

সহযাত্রীদের কোরোনা পরীক্ষা করবে কলকাতা পৌরনিগম
সহযাত্রীদের কোরোনা পরীক্ষা করবে কলকাতা পৌরনিগম

কলকাতা, 31 ডিসেম্বর : ব্রিটেন থেকে আসা দুই যুবকের শরীরে মিলেছে কোরোনার নতুন স্ট্রেন । ফলে নতুন করে দুশ্চিন্তা শুরু হয়েছে ৷ ওই দুই যুবকের সহযাত্রীদের মধ্যে যারা কলকাতায় থাকে তাদের প্রত্যেকের কোরোনা পরীক্ষা করবে কলকাতা পৌরনিগম ।

নতুন স্ট্রিননির্ধারণ করতে ও সংক্রমণ প্রতিরোধ করতে এমনই ভাবনাচিন্তা শুরু করেছে রাজ্য প্রশাসন । ওই দুই যুবক ব্রিটেন থেকে যে বিমানে এসেছে সেই বিমানের বাকি যাত্রীদের নামের তালিকা তৈরি করছে স্বাস্থ্য দপ্তর । তাঁদের মধ্যে যাঁরা কলকাতায় থাকেন তাঁদের নাম ও ঠিকানার তালিকা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে পাঠিয়ে দেওয়া হবে কলকাতা পৌরনিগমে ।

সহযাত্রীদের কোরোনা পরীক্ষা করবে কলকাতা পৌরনিগম

সেই তালিকা অনুযায়ী কলকাতা পৌরনিগমের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ব়্যাপিড টেস্ট করাবে । আজ কলকাতা পৌরনিগমের প্রশাসকমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্য বিভাগের প্রধান অতীন ঘোষ জানান, কলকাতা পৌরনিগমের ছটি মোবাইল ভ্যান রয়েছে কোরোনা পরীক্ষার জন্য । এই ছটি গাড়ি বাড়ি বাড়ি গিয়ে কোরোনা পরীক্ষা করবে । যাদের উপসর্গ ধরা পড়বে তাদের সেফ হোমে রাখা হবে । প্রয়োজনে হাসপাতালে ভরতি করার ব্যবস্থা করবে কলকাতা পৌরনিগম । যারা উপসর্গহীন তাদের ক্ষেত্রে বিশেষ নজরদারি চালাবে কলকাতা পৌরনিগমের স্বাস্থ্য বিভাগ । পৌরনিগমের স্বাস্থ্যবিভাগের কর্মীরা নিয়মিতভাবে নজরদারি রাখবে সংক্রমণ প্রতিরোধ করতে ।

তিনি জানিয়েছেন, জানুয়ারিতে কোরোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে । কারণ দুর্গাপুজোর পরও কোরোনার সংক্রমণ বেশ কিছুটা বৃদ্ধি পেয়েছিল শহরে । বড়দিন ও বর্ষবরণের এই উৎসবের মরশুমে মানুষ বেশি রাস্তায় বেরিয়েছে । পার্কস্ট্রিট ও ধর্মতলা চত্বরে অনেকের সমাগম হচ্ছে । বহু রেস্তরাঁ, ক্লাব ও হোটেলগুলোতে একসঙ্গে অনেকে জমায়েত করছে । অনেক ক্ষেত্রেই ঠিকমতো কোরোনাবিধি মানা হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি । ফলে জানুয়ারিতেই সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা রয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details