পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 30, 2022, 11:10 AM IST

Updated : Oct 30, 2022, 1:51 PM IST

ETV Bharat / state

Chhath Puja 2022: পন্ডিতিয়া রোডে বিকল্প জলাশয়ের কাজ চলছে পৌরনিগমের তরফে

ছটপুজোর ঘিরে তেঁতুলতলায় তৈরি হওয়া জলাশয়ে প্রস্তুতি চলছে জোড় কদমে । সকাল থেকেই কলকাতা কর্পোরেশনের জল সরবরাহ বিভাগের জলের গাড়ি করে জলাশয়ে জল ঢালতে শুরু করে । প্রায় 70 গাড়ি জল দেওয়া হয় জলাশয়ে (Alternative Reservoir on Panditiya Road) ।

Chhath Puja 2022
পন্ডিতিয়া রোডে বিকল্প জলাশয়ের কাজ চলছে পুরসভার তরফে

কলকাতা, 30 অক্টোবর: রবীন্দ্র সরোবর লাগোয়া একাধিক ওয়ার্ডের মানুষ ছট পুজোর দিন সরোবরে যেতেন । দীর্ঘ পথ অতিক্রম করে নাচ গানে গা ভাসিয়ে গেলেও বয়স্ক মানুষ বা ছট ব্রত রেখে যারা উপোস করে থাকেন তাঁদের পক্ষে তা যথেষ্ট কষ্টকর ছিল । তবে সরোবরে ছট নিষেধের পর কলকাতা পৌরনিগমের উদ্যোগে 2019 থেকে কৃত্রিম জলাশয় তৈরি করা হয় পন্ডিতিইয়া রোডে । এর মূল উদ্যোগ নেন কলকাতা কর্পোরেশনের (Kolkata Municipal Corporation) মেয়র পরিষদ দেবাশিস কুমার । তাঁর তত্ত্বাধানেই এই বিকল্প জলাশয় গড়ে ওঠে (Alternative Reservoir on Panditiya Road) ।

শনিবার সকাল থেকেই কলকাতা কর্পোরেশনের জল সরবরাহ বিভাগের জলের গাড়ি করে জলাশয়ে জল ঢালতে শুরু করে । প্রায় 70 গাড়ি জল দেওয়া হয় জলাশয়ে । পাশাপাশি চারদিকে তক্তা দিয়ে প্ল্যাটফর্ম করা হয় । জলাশয়কে ঘিরে চারিদিক থেকে লাগানো হচ্ছে একাধিক আলো, যাতে পুজো করতে কোনওরকম অসুবিধায় না পড়তে হয় । পাশাপাশি সেখানে একটি অস্থায়ী মঞ্চ তৈরি করা হচ্ছে । যেখানে আগামিকাল থেকে পরদিন পর্যন্ত কলকাতা পৌরনিগম, কলকাতা পুলিশের আধিকারিকরা থাকবেন । যাতে ছটে আসা মানুষের কোনও সমস্যা না থাকে, সেই বিষয়ে তদারকি করবেন । পোশাক পরিবর্তনের জন্য আলাদা ব্যবস্থা থাকছে এখানে ।

আরও পড়ুন:রায়গঞ্জে ছটপুজো উপলক্ষ্যে বসেছে চুড়ির মেলা

এদিন কলকাতা কর্পোরেশনের মেয়র পরিষদ দেবাশিস কুমার এলাকায় একাধিক মানুষজনের হাতে বিভিন্ন উপকরণ তুলে দেন । তিনি বলেন, "রবীন্দ্র সরোবরে এখন আর কেউ যায় না । কারণ তাদের হাতের সামনে বিকল্প জলাশয় তৈরি করা হয়েছে । মানুষ যতদিন বিকল্প জলাশয় পাননি ততদিন সরোবররমুখী হয়েছিলেন । এখন তারা এই কৃত্রিম জলাশয় তাদের পুজাে সারেন ।

Last Updated : Oct 30, 2022, 1:51 PM IST

ABOUT THE AUTHOR

...view details