পশ্চিমবঙ্গ

west bengal

আমফানের পর শহরজুড়ে বৃক্ষরোপণের সিদ্ধান্ত কলকাতা পৌরনিগমের

আজ কলকাতা পৌরনিগমে সদর দপ্তরে বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বনদপ্তরের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন । শহরের এই বিপুল পরিমাণে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পাওয়া নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছেন অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যান ।

By

Published : May 30, 2020, 7:36 PM IST

Published : May 30, 2020, 7:36 PM IST

Updated : May 31, 2020, 1:39 PM IST

kmc decided to plant trees across the city after super cyclone amphan
আমফানের ক্ষতির পর শহরজুড়ে বৃক্ষরোপণের সীদ্ধান্ত কলকাতা পৌরনিগমের

কলকাতা, 30 মে : সুপার সাইক্লোন আমফানের তান্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রচুর গাছ । শুধু এই রাজ্যে আমফানের তাণ্ডবে 1600 স্কয়ার কিলোমিটার সবুজ ধ্বংস হয়েছে । যার পরিমাণ প্রায় এক লাখ 60 হাজার হেক্টর । শুধু কলকাতা শহরেই দেড় হাজারের বেশি গাছ উপরে পড়েছে ঝড়ের তাণ্ডবে । রাজ্যজুড়ে 16 লাখ সবুজায়ন ক্ষতিগ্রস্ত হয়েছে ঘূর্ণিঝড়ের দাপটে । এত সংখ্যক গাছ পড়ে যাওয়ার ফলে কলকাতার দূষণ ভয়াবহ পরিস্থিতিতে গিয়ে পৌঁছবে । সেই সঙ্গেই শহরে বিপুল পরিমাণে অক্সিজেনের ঘাটতি তৈরি হয়েছে । 11 কোটি কার্বন ইউনিট বেড়েছে ৷ ফলে বিপুল পরিমাণে অক্সিজেনের ঘাটতি হচ্ছে । অতি ঘনবসতিপূর্ণ এই শহরে প্রয়োজনের তুলনায় গাছের সংখ্যা কম ছিল ৷ তারপর এই ধ্বংসলীলার ফলে শহর আরও বিপদের মুখে রয়েছে । এই পরিস্থিতি মোকাবেলায় করতেই কলকাতা পৌরনিগম শহর জুড়ে নতুন করে বৃক্ষরোপণ ও গাছের পুনঃস্থাপন করতে উদ্যোগ নিয়েছে ।

আজ কলকাতা পৌরনিগমে সদর দপ্তরে বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বনদপ্তরের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন । শহরের এই বিপুল পরিমাণে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পাওয়া নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছেন অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যান । তিনি বলেন, পুরোনো গাছগুলোর পরিমাণে নতুন করে গাছ বসালে সেই ক্ষতিপূরণ হবে না । তাই বনদপ্তর ও বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে উপযুক্ত পরিকল্পনা নিয়ে শহরজুড়ে নতুন করে আরও বেশিসংখ্যক গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি । বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে কলকাতার জন্য তিন বছর বয়সের গাছ যার উচ্চতা 18 ফুটের নিচে সেরকম 12000 গাছ পুনঃস্থাপন করা হবে । 10 বছর বয়সী গাছ যার উচ্চতা কুড়ি থেকে 22 ফুট সেরকম সাড়ে চার হাজারের মত গাছ প্রতিস্থাপন করা হবে । জুনের 5 তারিখ পরিবেশ দিবসের দিন থেকে শহরজুড়ে নতুন করে গাছ লাগানো হবে ।

আজকের বৈঠকের পর কলকাতা পৌরনিগমের বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর চেয়ারম্যান বলেন, কলকাতা শহরের রাস্তাঘাট ইতিমধ্যে পরিষ্কার করে দেওয়া হয়েছে । রাস্তাগুলি এখন সচল করা হয়েছে । যেখানে যত গাছপালা ডাল ছিল তা আস্তে আস্তে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে । আজকের বৈঠকের পর ফিরহাদ হাকিম বলেন, কলকাতা শহরে এমন গাছ লাগাতে হবে যেগুলো সহজে ঝরে উঠে পড়ে না যায় । যেসব গাছের শাখা-প্রশাখা সোজাসুজিভাবে নেমে আসে । শুধু গাছ লাগালেই হবে না সেই গাছগুলিকে ঠিকমতো রক্ষা করতে হবে ৷ যাতে আগামী দিনে সেগুলি দ্রুত বেড়ে উঠতে পারে । তার জন্য স্প্রিংলারা লাগানো হবে ।

বৈঠকের পর বনমন্ত্রী বলেন, এই বিশাল পরিমাণ ক্ষতির জন্য ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে শুধু কলকাতায় নয় গোটা রাজ্যজুড়ে । বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলোতে সরাসরি ঘূর্ণিঝড় আঘাত করেছে ৷ সেই সব জেলায় ভয়ঙ্কর পরিমাণে অক্সিজেন ঘাটতি তৈরি হয়েছে । আমফানের তাণ্ডবে প্রচুর পরিমাণে সবুজ ধ্বংস হয়ে গেছে । সেই সবুজকে আবার ফিরিয়ে আনতে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে । গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলোতে প্রায় 16 লাখ গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে । ফলে অক্সিজেনের অভাব তৈরি হয়েছে 11 কোটি কার্বন ইউনিটের পরিমাণ বৃদ্ধি পেয়েছে । সেজন্য বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই ভাবেই আগামীদিনে কাজ করা হবে । প্রত্যেক বছর বনদপ্তর 2 কোটি চারাগাছ ও দেড় কোটি চারা গাছ লাগানো হয় সবুজশ্রীর মাধ্যমে । প্রতি বছর সাড়ে 3 কোটি নতুন গাছ লাগানো হয় । কিন্তু এই ক্ষতিপূরণ করতে গেলে আরও অতিরিক্ত গাছ লাগাতে হবে । এবছর প্রায় সাড়ে 3 কোটি দ্বিগুণ কাজ বসানো হবে ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে । 7 কোটি গাছ বসানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য বনদপ্তর । এক লাখের মত পুরোনো গাছ সংগ্রহ করেছে বনদপ্তর । যে গাছগুলোর মধ্যে এখনও প্রাণ আছে সেগুলো যদি আমরা আবার পুনঃস্থাপন করতে পারি তাহলে দ্রুত ক্ষতিপূরণ করা সম্ভব হবে । একটা গাছ ক্ষতিগ্রস্ত হলে দশটা করে নতুন গাছ লাগাতে হবে । উত্তর 24 পরগনা, দক্ষিণ 24 পরগনা, হাওড়া, হুগলি, কলকাতায, মুর্শিদাবাদ, নদিয়া, ঝাড়গ্রাম, মালদা, 2 দিনাজপুর, 2 মেদিনীপুর ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ৷ তাই এই সব জায়গায় বেশি পরিমাণে গাছ লাগাতে হবে । দেবদারু ও বিভিন্ন প্রজাতির গাছ , যেগুলি সহজে ঝড়ে ভেঙে পড়ে যায় না সেইসব গাছ লাগানো হবে ৷ সেই সঙ্গে নিম গাছ জাতীয় আরও বেশ কিছু গাছ আছে যেগুলো সহজে ঝড়ের দাপটে উপরে পড়ে যায় না ৷ সেই গাছগুলি লাগানো হবে । সুন্দরবন এলাকায় প্রচুর পরিমাণে ম্যানগ্রোভ বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে । 10000 ম্যানগ্রোভ নতুন করে সুন্দরবন এলাকায় স্থাপন করা হবে । মানুষকে সচেতন হতে হবে ৷ তবেই ম্যানগ্রোভ রক্ষা করা সম্ভব হবে ৷ শুধু গাছ লাগালেই হবে না মানুষকে আরও বেশী সচেতন হতে হবে ৷

Last Updated : May 31, 2020, 1:39 PM IST

ABOUT THE AUTHOR

...view details