পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 18, 2022, 2:16 PM IST

ETV Bharat / state

KMC 2022-23 Budget Embargo : অর্থ সংকটে কলকাতা পৌরনিগম, খরচে রাশ

কোষাগারে ভাঁড়ে মা ভবানী ৷ তাই নতুন অর্থবর্ষে কলকাতা পৌরনিগমের বরাদ্দ টাকা খরচের আগেই জারি হল নিষেধাজ্ঞা (KMC 2022-23 Budget Embargo) ৷

kolkata municipal corporation economical crisis
কলকাতা পৌরনিগমের কোষাগারে টান

কলকাতা, 18 মার্চ : প্রতিবারের মতো এবারও বাজেটে ঘাটতি ৷ তাই বরাদ্দ করা টাকা খরচের একটা অংশের উপর নিষেধাজ্ঞা জারি করল কলকাতা পৌরনিগম । 2022-23-এ বরাদ্দকৃত অর্থ ব্যয়ের উপর নিষেধাজ্ঞা জারি করে নির্দেশিকা প্রকাশ করেন পৌর কমিশনার বিনোদ কুমার । তাতে জানানো হয়েছে, পৌর সম্পদের রক্ষণাবেক্ষণ ও মেরামত (কোড নং-400) এবং স্থায়ী সম্পদ (কোড নং-800) তৈরিতে বাজেটে যে অর্থ বরাদ্দ করা হয়েছে, তার 60 শতাংশ টাকা খরচের অনুমোদন মিলবে । অর্থাৎ কোষাগার থেকে সেই পরিমাণ টাকা দেওয়া হবে । কিন্তু বাকি 40 শতাংশ টাকা এখন খরচ করা যাবে না । যত দিন না পর্যন্ত এই নিষেধাজ্ঞা তোলার নির্দেশ দেওয়া হচ্ছে । বরাদ্দকৃত 60 শতাংশ টাকায় কী কী করা হয়েছে, তার বিস্তারিত নথি জমা দেওয়ার কথা জানানো হয়েছে এই নির্দেশিকায় (KMC 2022-23 Budget Embargo to control budget deficit) ।

বেহাল কোষাগারের হাল আরও খারাপ হয়েছে প্রায় দু'বছরের করোনা পর্বে । ফলে সুষ্ঠু ভাবে নাগরিক পরিষেবা দিয়ে উঠতে পারেনি কলকাতা পৌরনিগম । কী ভাবে এই বিপুল ঘাটতি মিটবে, ভেবে কুল কিনারা পাচ্ছেন না পৌরনিগমের কর্তারা । আবার শত সমস্যা সত্ত্বেও পৌর পরিষেবা দিতেই হবে । সে কথা ভেবেই এবার সব খাতে বরাদ্দকৃত টাকার পুরোটা খরচ করতে দেওয়া হচ্ছে না । 100 টাকা বরাদ্দ করলেও এখন সংশ্লিষ্ট খাতে 60০ টাকা খরচ করতে পারা যাবে ।

আরও পড়ুন :KMC Fine Amount: জল-জঞ্জাল জরিমানা, মোটা টাকা আয় কলকাতা পৌরনিগমের স্বাস্থ্য বিভাগের

এই ঘটনায় অবশ্য বিরোধীরা পৌরবোর্ডের দিকে আঙুল তুলেছে । তাদের কথায়, বাজেট অঙ্কের কারসাজি ছাড়া আর কিছু নয় । পকেটে 10 টাকা নিয়ে 100 টাকা খরচ করব বলে প্রতিশ্রুতি দিচ্ছে । তাই এখন নিষেধাজ্ঞা জারি ছাড়া আর কোনও পথ নেই কর্তৃপক্ষের কাছে ।

পৌরনিগম সূত্রে খবর, গত আর্থিক বছরগুলিতে দু'টি কোডে পৃথক নিষেধাজ্ঞা থাকত । কিন্তু 2022-এ দু'টি কোডে 40 শতাংশ নিষেধাজ্ঞা জারি করা হল । বাজেট অনুসারে 2022-23 অর্থবর্ষে রাজস্ব আদায়ে ধরা হয়েছে 4 হাজার 233 কোটি 11 লক্ষ টাকা । ব্যয় ধরা হয়েছে 4 হাজার 410 কোটি 11 লক্ষ টাকা । বাজেটে ঘাটতি 177 কোটি টাকা । বিপুল ঘাটতির কারণে আগামী অর্থবর্ষে খরচের সূচনায় লাগাম দিল পৌরনিগম । কয়েক বছরে পৌরনিগম রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার ধারেকাছে পৌঁছতে পারছে না । কর আদায় অনেকাংশে কমে গিয়েছে । অর্থের অভাবে বহু কাজ থমকে আছে । কোথাও কোথাও ঢিমে তালে কাজ চলছে । বাকি 40 শতাংশ খরচের অনুমোদন কবে মিলবে, সেটাই দেখার ।

ABOUT THE AUTHOR

...view details