পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কাশীবোস লেনের এবারের ভাবনা 'অস্তিত্ব'

সভ্যতাকে ধ্বংস হওয়া থেকে বাঁচাতে জল সংরক্ষণ করতে হবে ৷ এই ভাবনা থেকেই এবার মণ্ডপ সাজিয়েছে কাশীবোস লেন সর্বজনীন পূজা কমিটি ৷ পুজো মণ্ডপের উদ্বোধন তৃতীয়াতে ৷

By

Published : Sep 28, 2019, 10:57 PM IST

kashibose lane

কলকাতা : অপেক্ষার আর এক সপ্তাহ ৷ শহরের অলিগলিতে জ্বলে উঠেছে উৎসবের আলো ৷ কাশীবোস লেনের পুজো মণ্ডপের উদ্বোধন তৃতীয়াতে ৷ কাশীবোস লেনের এবারের ভাবনা 'অস্তিত্ব' ৷

এই পুজোমণ্ডপে কাল্পনিক একটি সভ্যতা তৈরি করা হয়েছে । রয়েছে একটি পুরানো বাড়ি, সেই বাড়ির বাইরে স্নান করার একটি ঘাট, বাড়ির মধ্যে দেবী দুর্গার আরাধনা চলছে । কিন্তু জল নেই কোথাও । জলের অভাবে কী ভাবে একটি প্রাচীন সভ্যতার অবলুপ্তি ঘটতে চলেছে সেটাই তুলে ধরেছেন শিল্পী প্রদীপ দাস ।

দেখে নিন ভিডিয়োয়...

সভ্যতাকে ধ্বংস হওয়া থেকে বাঁচাতে জল সংরক্ষণ করতে হবে , এই বার্তা ছড়িয়ে দিতে চেয়েছে কাশীবোস লেন সর্বজনীন পূজা কমিটি ৷ প্রায় সাড়ে 400 কোটি বছর ধরে ভূ-তলে সঞ্চিত রয়েছে জল । যাকে অনায়াসে জীবনের অস্তিত্ব বলা যেতে পারে ৷ অথচ এই বছরই চেন্নাই বেঙ্গালুরু সহ একাধিক রাজ্যে পানীয় জলের সংকটের মুখে পড়েছে বাসিন্দারা । তাই দেশ-বিদেশে জল সংরক্ষণের আওয়াজ উঠেছে ।

কাশীবোস লেনের এগজ়িকিউটিভ কমিটির সদস্য মথুরা গায়েন বলেন, "জলের অপর নাম জীবন । কিন্তু সেই কথা আমরা মনে রাখি না । খুব সহজেই বাড়িতে আমরা জল অপচয় করি । তার ফলে আগামী দিনে সমাজের উপর এর প্রভাব পড়বে ৷ সেটাই এই পুজোমণ্ডপে দেখানো হয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details