পশ্চিমবঙ্গ

west bengal

Justice Mantha Opts Out: শুভেন্দুর দুটি মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি মান্থা

By

Published : May 4, 2023, 12:41 PM IST

শুভেন্দু অধিকারীর দুটি মামলা থেকে সরে দাঁড়ালেন হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা ৷ মামলাগুলির দ্রুত শুনানির দাবিতে রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল ৷

Justice Mantha Opts Out
বিচারপতি মান্থা শুভেন্দু অধিকারী

কলকাতা, 4 মে: রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দুটি মামলা থেকে সরে দাঁড়ালেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজা শেখর মান্থা । মামলাগুলির দ্রুত শুনানি হচ্ছে না বলে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে নালিশ করেছিল । কিন্তু শীর্ষ আদালত এই মামলায় কোনও হস্তক্ষেপ না করে কলকাতা হাইকোর্টকে দ্রুত মামলা শুনানির পরামর্শ দেয় ।

বৃহস্পতিবার শুনানির শুরুতেই বিচারপতি রাজা শেখর মান্থা বলেন, "কেন শুধু এই কোর্টে ? অন্য যে কোনও কোর্টে যে কোনও মামলা থেকে সরে দাঁড়ালে, এই কোর্টেই কেন মামলা দেওয়া হচ্ছে ! এখন তো আদালতে 53 জন বিচারপতি আছেন । যে কোনও কোর্ট এই মামলা শুনতে পারে । এই এজলাসে দীর্ঘ শুনানি করার সময় নেই ।" অন্য কোনও এজলাসে মামলা পাঠানোর কথা বলেন বিচারপতি মান্থা ৷

মামলা থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়ে বিচারপতি মান্থা লিখিত ভাবে জানান, সুপ্রিম কোর্টে এমন ভাবে আবেদন করেছে সরকার, যেন মনে হচ্ছে আবেদনকারীর জন্য শুনানিতে দেরি হচ্ছে । কিন্তু এই কোর্ট দেখছে, কোনও পক্ষই এই মামলা দ্রুত শুনানি করাতে আগ্রহী নয় । তাই এই মামলা থেকে এই এজলাস সরে দাঁড়াল ।

প্রসঙ্গত, এর আগে এই মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি পার্থসারথি সেন । তখন প্রধান বিচারপতি সেই মামলাগুলি পাঠান বিচারপতি রাজা শেখর মান্থার এজলাসে । তাঁর বিরুদ্ধে একের পর এক মামলা করে হেনস্থার অভিযোগে দুটি পৃথক মামলা করেন শুভেন্দু অধিকারী । দুটি ক্ষেত্রেই আদালত অন্তর্বর্তী নির্দেশ দিয়েছিল যে, তাঁর বিরুদ্ধে আদালতের অনুমতি ছাড়া নতুন কোনও এফআইআর করা যাবে না এবং তাঁর বিরুদ্ধে এই মামলাগুলিতে কোনও কঠোর পদক্ষেপ করা যাবে না ৷ তবে মামলার চূড়ান্ত শুনানির আগেই মামলা থেকে সরে দাঁড়ালেন ক্ষুব্ধ বিচারপতি ।

আরও পড়ুন:রামনবমীর অশান্তির ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ ঘিরে শুরু রাজনৈতিক তরজা

ABOUT THE AUTHOR

...view details