পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

কোরোনা স্বাস্থ্যবিধি মেনে রাজ্যজুড়ে চলল JEE মেইন পরীক্ষা

গোটা দেশের মতো রাজ্যেও আজ সকাল থেকেই পরীক্ষাকেন্দ্রে পৌঁছান পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকরা ।

By

Published : Sep 1, 2020, 8:37 PM IST

JEE main examination started from today in india
কোরোনা স্বাস্থ্যবিধি মেনেই রাজ্যজুড়ে চলল JEE মেন পরীক্ষা

কলকাতা, 1 সেপ্টেম্বর : আজ থেকে দেশজুড়ে শুরু হল JEE মেইন পরীক্ষা । প্রথম থেকেই JEE-NEET পিছানোর দাবিতে সরব হয়েছিল একাধিক বিরোধী দল । এনিয়ে কেন্দ্রকে অনুরোধ করেও মেলেনি ফল । তাই পূর্ব ঘোষণা অনুযায়ী 1 সেপ্টেম্বর থেকে শুরু হয়ে গেল সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা । আগামী 6 সেপ্টেম্বর পর্যন্ত দু'টি ধাপে চলবে এই পরীক্ষা । গোটা দেশের মতো রাজ্যেও আজ সকাল থেকেই পরীক্ষাকেন্দ্রে পৌঁছান পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকরা । সল্টলেক সেক্টর 5 - এর একটি পরীক্ষাকেন্দ্রে গিয়ে দেখা গেল, শুধু কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলি থেকে নয়, কোরোনা আবহে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পেলেও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষা দিতে ওই সেন্টারে এসেছেন পরীক্ষার্থীরা ।

আজ সকাল 9টা থেকে বেলা 12টা ও দুপুর 3টে থেকে সন্ধে 6টা পর্যন্ত পরীক্ষা হয়েছে । রাজ্যজুড়ে প্রায় 15টি পরীক্ষাকেন্দ্রে 39 হাজার মতো পরীক্ষার্থী এবারের JEE মেইন পরীক্ষা দিচ্ছেন ।

আজ সকাল থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষার্থীরা আসেন পরীক্ষাকেন্দ্রে । কেউ ঘাটাল, কেউ খড়গপুর, কেউবা মালদা থেকে । পরীক্ষাকেন্দ্রের বাইরে পুলিশের তত্ত্বাবধানে সামাজিক দূরত্ব মেনে লাইন দিয়ে দাঁড়ান তাঁরা । দাঁড়ানোর জন্য নির্দিষ্ট দূরত্বে সাদা রঙের লাইন দিয়ে বক্স করা ছিল । সেখানেই দাঁড়ান তাঁরা । তারপর সময় হলে একে একে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করেন । পরীক্ষার্থীদের প্রবেশ পথটিকেও একাধিকবার জীবাণুমুক্ত করা হয় । পরীক্ষাকেন্দ্রের বাইরে প্রবেশ করানোর দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষীরা প্রথমে থার্মাল গান দিয়ে তাপমাত্রা পরীক্ষা করেন । তারপরে এগিয়ে গিয়ে হাত জীবাণুমুক্ত করার পর পরীক্ষার্থীদের দেওয়া হয় ফেস-মাস্ক । অভিভাবকরাও যাতে বাইরে সামাজিক দূরত্ব মেনে দাঁড়ান , সেজন্য চলে অনবরত মাইকে ঘোষণা । পরীক্ষাকেন্দ্রের ভিতরেও কোরোনা ভাইরাস প্রতিরোধে যাবতীয় বিধি মানা হয় বলে জানান পরীক্ষার্থীরা ।

পরীক্ষার্থীরা বলেন, এক একটি ঘরে 12 জন মতো পরীক্ষার্থী ছিলেন । ছিল পর্যাপ্ত সামাজিক দূরত্ব । প্রথম ভাগের পরীক্ষার্থীরা বেরিয়ে যাওয়ার পর জীবাণুমুক্ত করা হয় পরীক্ষাকেন্দ্রকে । পরীক্ষাকেন্দ্র দূরে পড়লেও পৌঁছাতে সমস্যা হয়েছে ৷ এমন ঘটনা আজ সামনে আসেনি । তবে, অধিকাংশ পরীক্ষার্থীই অ্যাপ-ক্যাব বা ব্যক্তিগত পরিবহনেই আসেন । দূরের জেলা থেকে আসা পরীক্ষার্থীরা আগের দিনই কলকাতায় চলে এসেছিলেন । যেমন, মালদার বিল্ট কুমার রায় । গতকাল অন্য সময়ের থেকে 2 গুণ বেশি টাকা খরচ করে কলকাতায় আসেন তিনি । কলকাতা এয়ারপোর্টের কাছে আড়াই নম্বরে নিজের দাদার বাড়িতে থাকছেন তিনি । সেখান থেকেই আজ পরীক্ষা দিতে এসেছিলেন ।

বিল্ট কুমার রায় জানান, JEE মেইনের আর একটি পরীক্ষা রয়েছে ৷ তারপরে NEET পরীক্ষা দিয়ে মালদায় ফিরে যাবেন । মালদা থেকে দাদার বাড়ি পৌঁছাতে তাঁর প্রায় 800 টাকা খরচা হয়েছে । বারাসাতের আর এক পরীক্ষার্থী গেট বন্ধ হয়ে যাওয়ার পর পৌঁছালেও তাঁকে প্রবেশ করতে দেওয়া হয় । পাশাপাশি, বৃষ্টির কারণেও হাল্কা ভোগান্তি হয় পরীক্ষার্থীদের ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details