পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

মেট্রোর স্মার্ট-কার্ড না থাকলে পরীক্ষার্থীদের দেওয়া হবে পেপার টিকিট

13 সেপ্টেম্বর পরীক্ষার্থীদের কথা মাথা রেখে দেওয়া হবে পেপার টিকিট ।

By

Published : Sep 9, 2020, 8:25 AM IST

Metro
Metro

কলকাতা, 9 সেপ্টেম্বর : আনলক 4 শুরু হওয়ার পরই স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আরও কয়েকটি ক্ষেত্রে শিথিলতার কথা ঘোষণা করা হয়েছিল । তার মধ্যে গুরুত্বপূর্ণ হল মেট্রো পরিষেবা চালুর ঘোষণা। ইতিমধ্যেই ধাপে ধাপে চালু হয়েছে নয়া দিল্লির মেট্রো পরিষেবা । স্বাস্থ্য্যের দিকে যেমন রয়েছে বিশেষ নজর তেমনই রদবদল ঘটেছে আগের নিয়মেও । ঠিক একইভাবে কলকাতা মেট্রোর ক্ষেত্রেও আগের বহু নিয়মে এসেছে পরিবর্তন ।

যেমনটা আগেই জানা গেছে যে 14 সেপ্টেম্বর থেকে মেট্রোয় যাত্রা করতে হলে বিশেষ অ্যাপের মাধ্যমে 12 ঘণ্টা আগে একটি ই-টিকিট সংগ্রহ করতে হবে । অর্থাৎ এবার থেকে মেট্রোয় চড়তে হলে দস্তুর মতো লাগবে বোর্ডিং পাস । সেই অ্যাপটি তৈরির কাজ প্রায় শেষের দিকে বলে জানিয়েছে মেট্রোরেল ।

তবে 13 সেপ্টেম্বর পরীক্ষার্থীদের কথা মাথা রেখে দেওয়া হবে পেপার টিকিট । এই বিষয়ে কলকাতা মেট্রোর জেনেরাল ম্যানেজার মনোজ জোশি বলেন, " আমরা JEE ও NEET পরীক্ষার্থীদের জন্য স্পেশাল বা বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছি । এর আগেও এই ধরনের পরীক্ষার দিনগুলিতে কলকাতা মেট্রো বিশেষ ট্রেন চালাত । স্টেশন চত্বর ও রেকগুলির স্যানিটাইজ়েশন প্রক্রিয়া চলছে । পরীক্ষার্থীদের যাতে কোচে আসন গ্রহণের ক্ষেত্রে কোনও রকম অসুবিধা না হয় তাই আসনগুলিকে স্টিকারের সাহায্যে চিহ্নিত করা হয়েছে । প্ল্যাটফর্মেও দাঁড়ানোর জন্য স্থান ওই একইভাবে চিহ্নিত করা হয়েছে ।"

তিনি পরীক্ষার্থীদের টিকিটের বিষয়়ে বলেন, "স্টেশনে ঢোকার সময় তাঁদের অ্যাডমিট কার্ড দেখাতে হবে । পরীক্ষার্থী ও তার সঙ্গে একজন অভিভাবককে প্রবেশ করতে অনুমতি দেওয়া হবে । পরীক্ষার্থীদের মধ্যে যাদের কাছে স্মার্টকার্ড থাকবে শুধুমাত্র তারাই ট্রেনে চাপতে পারবে । তবে যেহেতু বর্তমান পরিস্থিতিতে টোকেন ব্যবস্থা আর থাকছে না। তাই যেসব পরীক্ষার্থীর স্মার্টকার্ড থাকবে না তাদের শুধু সেদিনের জন্য পেপার টিকিট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে ।" পরীক্ষার দিন বেলা 11টা থেকে মেট্রো পরিষেবা চালু থাকবে সন্ধে 7 টা পর্যন্ত ।


দীর্ঘ 6 মাস পর আগামী 13 সেপ্টেম্বর থেকে আবার কলকাতা মেট্রোর পরিষেবা চালু হতে চলেছে । তাই সবদিক ভালোভাবে খতিয়ে দেখতে আজ সকাল 10.30 নাগাদ জেনেরাল ম্যানেজার মনোজ জোশি সহ অন্য আধিকারিকরা নোয়াপাড়া থেকে পার্কস্ট্রিট পর্যন্ত পরিদর্শন করেন ।

ABOUT THE AUTHOR

...view details