পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 16, 2020, 6:13 PM IST

Updated : Dec 16, 2020, 8:33 PM IST

ETV Bharat / state

ডিন অফ আর্টসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ যাদবপুরে

আর্টস ফ‍্যাকাল্টির বিভিন্ন বিভাগে আসন ফাঁকা থাকা সত্ত্বেও কেন অনলাইন ক্লাস চালুর বিজ্ঞপ্তি দেওয়া হয় ছাত্রদের সঙ্গে আলোচনা না করে । সেই বিষয়েই আলোচনা করতে সকালে ডিন অফ আর্টসের কাছে যান কয়েকজন ছাত্র-ছাত্রী । অভিযোগ, ডিন সেই সময় ছাত্র-ছাত্রীদের নিগ্রহ করেন, ধাক্কা দেন। প্রায় পাঁচ ঘণ্টা বিক্ষোভ চলার পর উপাচার্য আশ্বাস দিলে ছাত্র ছাত্রীরা বিক্ষোভ তুলে নেন ।

demanding resignation of Dean of Arts over student harassment
ডিন অফ আর্টসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ যাদবপুরের পড়ুয়াদের

কলকাতা, 16 ডিসেম্বর: "স‍্যার মারলেন কেন?" মুহুর্মুহু উঠেছে স্লোগান । ছাত্র-ছাত্রীদের ধাক্কা দেওয়া ও মারধর করার অভিযোগ তুলে প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ডিন অফ আর্টস ওমপ্রকাশ মিশ্রকে ঘেরাও করে বিক্ষোভ । দাবি, ক্ষমা চাইতে হবে ও পদত‍্যাগ করতে হবে । শেষ পর্যন্ত উপাচার্যের আশ্বাসে বিক্ষোভ তুলে নেন ছাত্র ছাত্রীরা ।

সাড়ে 12টা থেকে শুরু হওয়া ঘেরাও-বিক্ষোভ সন্ধে গড়িয়ে গেলেও বিক্ষোভকারী ছাত্র-ছাত্রীদের দাবি মেনে ক্ষমা চাইতে রাজি হননি ওমপ্রকাশ মিশ্র । উলটে তাঁর অভিযোগ, তাঁকে শারীরিকভাবে আটকে রাখা হয়েছে । ছাত্র-ছাত্রীরাও নিজেদের জায়গায় নাছোড়বান্দা । ঘটনার সঙ্গে সঙ্গেই নিগ্রহের প্রমাণ হিসেবে ভিডিয়ো ফুটেজ উপাচার্য সুরঞ্জন দাশের কাছে পাঠিয়ে দেয় আর্টস ফ‍্যাকাল্টি স্টুডেন্ট ইউনিয়ন । পাশাপাশি লিখিতভাবে পুরো ঘটনার বিবরণ দিয়ে দাবি জানানো হয়, অবিলম্বে কর্মসমিতির বৈঠক ডেকে তদন্ত কমিটি গঠন করে গোটা ঘটনার তদন্ত করার । উপাচার্য তদন্ত কমিটি গঠনের আশ্বাস দিলে ছাত্র ছাত্রীরা বিক্ষোভ তুলে নেয় । কর্মসমিতির ওই বৈঠকে ছাত্রছাত্রীরাও উপস্থিত থাকবে বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা ।

আজ আর্টস ফ‍্যাকাল্টির বিভিন্ন বিভাগে আসন ফাঁকা থাকা সত্ত্বেও কেন অনলাইন ক্লাস চালুর বিজ্ঞপ্তি দেওয়া হয় ছাত্রদের সঙ্গে আলোচনা না করে । সেই বিষয়েই আলোচনা করতে সকালে ডিন অফ আর্টসের কাছে যান কয়েকজন ছাত্র-ছাত্রী । অভিযোগ, ডিন সেই সময় ছাত্র-ছাত্রীদের নিগ্রহ করেন, ধাক্কা দেন। পাশাপাশি, ফ‍্যাকাল্টি বৈঠকের দাবি নিয়ে ডিন জানান, তিনি ফ‍্যাকাল্টি বৈঠক ডাকবেন না। বিভাগীয় প্রধানদের সঙ্গে ফোনে কথা বলে নেবেন। তারপরেই ক্ষুব্ধ ছাত্র-ছাত্রীরা তাঁর পদত্যাগের দাবি তুলে ঘেরাও করেন ।

ডিন অফ আর্টসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ যাদবপুরে

বিক্ষোভকারীদের বক্তব্য, "আমরা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এর আগে এরকম অগণতান্ত্রিক ব্যবহার প্রত্যক্ষ করিনি । একজন ডিন হয়ে, সর্বোপরি একজন শিক্ষক হয়ে তাঁর এই ব্যবহার অত্যন্ত লজ্জাজনক । তাঁর বিরুদ্ধে এই মুহূর্তেই কোনও প্রতিরোধ না হলে আমাদের গণতান্ত্রিক ক্যাম্পাস এমনই গুন্ডারাজ দেখতে অভ্যস্ত হতে হবে । এই ছাত্র-ছাত্রী নিগ্রহকারী ডিন অফ আর্টসের আমরা পদত্যাগ চাই । ডিন অফ আর্টস কর্তৃক ছাত্র-ছাত্রী নিগ্রহের ঘটনার দ্রুত তদন্ত করে বিচার চাই । পাশাপাশি, সমস্ত বিভাগে ক্লাস শুরুর আগে ফ্যাকাল্টি কাউন্সিলের মিটিং চাই অতি দ্রুত।"

Last Updated : Dec 16, 2020, 8:33 PM IST

ABOUT THE AUTHOR

...view details