পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 14, 2022, 6:50 PM IST

Updated : Oct 14, 2022, 8:13 PM IST

ETV Bharat / state

SSKM Hospital: দেশের প্রথম সরকারি হাসপাতালে বিনামূল্যে শুরু হচ্ছে কৃত্রিম উপায়ে সন্তান ধারণের ব্যবস্থা

ফের শিরোনামে এসএসকেএম হাসপাতাল(SSKM Hospital)৷ দেশের মধ্যে প্রথম সরকারি হাসপাতাল হিসেবে বিনামূল্যে এসএসকেএমে চালু হতে চলেছে আইভিএফ ও আইসিএসআই চিকিৎসা ৷ দম্পতিদের সন্তানধারণের সমস্যা মিটবে বলেই আশা সরকারের ৷

Etv Bharat
এসএসকেএম হাসপাতাল

কলকাতা, 14 অক্টোবর: সন্তান চান সকল মা-বাবাই । তবে বেশ কিছু শারীরিক সমস্যার কারণে সন্তান সুখ থেকে বঞ্চিত থেকে যেতে হয় বহুজনকেই । মেয়েদের জন্য সেই সমস্যার সমাধান হয় ইন ভার্ট্রো ফার্টিলাইজেশন(InVitroFertilization - IVF) ও পুরুষদের জন্যে হয় Intracytoplasmic Sperm Injection - ICSI । তবে এই দুটো পদ্ধতি অত্যন্ত খরচসাপেক্ষ । তবে এবার সেই চিন্তা থেকেই সুরাহা দিতে নতুন ভাবনা সরকারের । একেবারে বিনামূল্যে নতুন ব্যবস্থাপনা শুরু হচ্ছে এসএসকেএম হাসপাতালে(IVF and ICSI to start in SSKM Hospital at free of cost first time in India)। উন্নত এই দুই পদ্ধতিতেই সন্তান সন্ততির জন্ম দিতে পারবেন মা-বাবা । চিকিৎসকদের অনুমান দেশে এই প্রথম অসম্ভবকে সম্ভব করে তুলতে চলেছে পশ্চিমবঙ্গের সরকারি হাসপাতাল ।

কৃত্রিম উপায়ে সন্তানের জন্ম দিতে গুনতে হয় প্রচুর পরিমাণ অর্থ । তবে তা করেও সফল হয় না অনেক দম্পতি । তাই এবার পশ্চিমবঙ্গ সরকার এই ব্যবস্থা শুরু করছে এসএসকেএম হাসপাতালে । দু-তরফা এই পদ্ধতিকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় Assisted Reproductive Technology - ART। চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার ও তাঁর দলের প্রায় 15 জন মিলে এই ব্যবস্থা নিয়ে আসছে ।

আরও পড়ুন :ইতিহাসে এসএসকেএম, দক্ষিণ এশিয়ায় প্রথম ম্যাট্রিক্স পদ্ধতিতে স্তন পুনর্গঠন কলকাতায়

এছাড়াও এসএসকেএম হাসপাতালের এই কাজের জন্য নিয়োগ করা হয়েছে আরও পাঁচজনকে । চিকিৎসকের কথায় বিগত কিছু বছর ধরেই এই কেস দেখা যাচ্ছে হাসপাতালে । নিম্নবিত্ত পরিবারের মানুষজনের পাশাপাশি এমন পরিবারও আসছেন যারা ইতিমধ্যে একবার কৃত্রিমভাবে চেষ্টা করে সফল হননি । ফলে মূলত এখনও পর্যন্ত 500 জনেরও বেশি দম্পতি নাম লিখেছেন সরকারি হাসপাতালে ART পরিষেবার জন্য । স্বাস্থ্য দফতরেও এই নিয়ে বৈঠক চলছে ।

এই বিষয়ে চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার বলেন, "এটা ইউনিক হতে চলেছে । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন বিনামূল্যে এই পরিষেবা মানুষের কাছে তুলে দেবেন । তিনি নিজে কিছু বছর আগে একটা মিটিংয়ে আমাকে বলেছিলেন । তারপর থেকেই কাজ শুরু হয়েছে । আমার মনে হয়ে না বিশ্বে বিনামূল্যে এই পরিষেবা কোথাও আছে ।"

হয়তো আগামী তিন-চার মাসের মধ্যেই এই পরিষেবা শুরু হতে চলেছে এসএসকেএমে । দেশে প্রথম কোনও সরকারি হাসপাতাল এই উদ্যোগ নেওয়ায় বহু মানুষ উপকৃতও হবেন । তবে শুধু পরিষেবা নয়, যে সমস্ত পড়ুয়ারা বায়োলজিতে MSC সম্পন্ন করেছে তাঁদের পড়াশোনার ক্ষেত্রেও এই উন্নত চিকিৎসা কাজে দেবে বলে অনুমান চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদারের ।

আরও পড়ুন :প্রোটিন জমে শ্বাসকষ্ট, সুস্থ করতে ধোয়া হল ফুসফুস; ফের নজির গড়ল এসএসকেএম

Last Updated : Oct 14, 2022, 8:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details