পশ্চিমবঙ্গ

west bengal

কাল ব্যাহত হতে পারে চিকিৎসা পরিষেবা

By

Published : Jul 30, 2019, 11:32 PM IST

Updated : Jul 30, 2019, 11:58 PM IST

ন্যাশনাল মেডিকেল কমিশন বিল, 2019 (NMC Bill, 2019)-এর প্রতিবাদে আগামীকাল দেশজুড়ে ধর্মঘটের ডাক দিল ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) ও অল ইন্ডিয়া ডেমোক্রেটিক স্টুডেন্ট অরগানাইজেশন (AIDSO) । আগামীকাল 6টা শুরু করে 24 ঘণ্টা চলবে এই ধর্মঘট ৷

ফাইল ফোটো

কলকাতা, ৩০ জুলাই : ন্যাশনাল মেডিকেল কমিশন বিল, 2019 (NMC Bill, 2019)-এর প্রতিবাদে আগামীকাল দেশজুড়ে ধর্মঘটের ডাক দিল ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (IMA) ও অল ইন্ডিয়া ডেমোক্রেটিক স্টুডেন্ট অরগানাইজেশন (AIDSO) । আগামীকাল 6টা শুরু করে 24 ঘণ্টা চলবে এই ধর্মঘট ৷ এর জেরে দেশজুড়ে ব্যাহত হতে পারে চিকিৎসা পরিষেবা ৷ যদিও, এর জন্য হাসপাতালের ইমারজেন্সি পরিষেবা বিঘ্নিত হবে না বলে জানিয়েছে IMA ৷

কী এই NMC বিল?

গতকাল লোকসভায় পাশ হয় এই NMC বিল ৷ বিলটি হল, মেডিকেল নিয়ে সাড়ে চার বছর পড়ার পরে পড়ুয়াদের ‘ন্যাশনাল এগজ়িট টেস্ট’ বা ‘নেকস্ট’ দিতে হবে । এটিই হবে তাঁদের বার্ষিক পরীক্ষা ৷ কিংবা একে বলা যেতে পারে উচ্চতর পাঠ্যক্রমে যাওয়ার ছাড়পত্রও । ভারতীয়রা বিদেশে ডাক্তারি পড়ে এদেশে চিকিৎসা করাতে চাইলেও দিতে হবে ওই পরীক্ষা । পরীক্ষায় পাশ করতে না পারলে পরের বছর ফের পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে ।

মেডিকেল শিক্ষায় দুর্নীতি রুখতে , সময় উপযোগী , সংস্কারমুখী পাঠ্যসূচি চালু করতে ও চিকিৎসা ব্যবস্থাকে ঢেলে সাজাতেই এই বিলটি আনা হয়েছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন । যদিও, এই NMC বিলকে 'ড্রাকোনিয়ান' বলে তুলনা করেছে বিভিন্ন সংগঠন । ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের জাতীয় প্রেসিডেন্ট শান্তনু সেন বলেন, "ন্যাশনাল মেডিকেল কমিশন বিলের বিরুদ্ধে 2017 থেকে আমরা আন্দোলন করছি । কারণ, এই বিল গণতন্ত্রবিরোধী । ফেডেরাল স্ট্রাকচার বিরোধী । চিকিৎসক বিরোধী । সমাজের স্বার্থ বিরোধী । এই বিলটি মেডিকেল এডুকেশনকে কর্পোরেটের হাতে বিক্রি করে দেওয়ার চক্রান্ত করছে । এর প্রতিবাদে দেশের 10 হাজার চিকিৎসক দিল্লিতে আন্দোলন করেছেন । 300 চিকিৎসককে পুলিশ গ্রেপ্তারও করেছে । এরপরেও জোরপূর্বক লোকসভায় কেন্দ্রীয় সরকার এই বিলটিকে পাশ করিয়েছে । এই বিল কোয়াক প্র্যাকটিসকে উৎসাহিত করছে । এর প্রতিবাদে আগামীকাল 24 ঘণ্টার জন্য চিকিৎসা পরিষেবা বন্ধ থাকবে ৷ শুধু জরুরি বিভাগ খোলা থাকবে ।"

IMA-এর পশ্চিমবঙ্গ শাখার প্রেসিডেন্ট ডাক্তার নির্মল মাজি বলেন, "আগামীকাল আমরা প্রতীকী প্রতিবাদ করব । কাজ বন্ধ করে লাখ লাখ মানুষকে দুর্গতির মধ্যে ফেলে দিয়ে প্রতিবাদ নয়, প্রতিবাদ মন থেকে হবে । প্রতিবাদ চলবে । আমরা কালো ব্যাজ পরে প্রতিবাদ করব । আমাদের প্রতিবাদ নীরব । কাজে ফাঁকি দিয়ে প্রতিবাদ নয় ।"একই সঙ্গে এই বিলের বিষয়ে তিনি বলেন, "আমি মনে করি এটা স্বৈরতান্ত্রিক পদক্ষেপ । এটা 'ড্রাকোনিয়ান' বিল । এটা গণতন্ত্রের কফিনে শেষ পেরেক পুঁতে দেওয়ার একটা অপচেষ্টা । অবৈজ্ঞানিকভাবে ব্যবসায়িক মনোভাব নিয়ে কেন্দ্রীয় সরকার এই বিল আনছে।"

আগামীকাল এই কর্মসূচি সফল করার জন্য আজ প্রতিটি রাজ্যের IMA-র সেক্রেটারি প্রেসিডেন্ট, দেশের IMA-র প্রতিটি লোকাল ব্রাঞ্চের সেক্রেটারি, প্রেসিডেন্ট সহ IMA-র সেন্ট্রাল ওয়ার্কিং কমিটির প্রতিটি সদস্য ও IMA-র জাতীয় স্তরের দায়িত্বপ্রাপ্তদের জানিয়ে দেওয়া হয়েছে । IMA-এর কর্মসূচিকে সমর্থন জানিয়েছে পশ্চিমবঙ্গের সরকারি চিকিৎসকদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ হেলথ সার্ভিস ডক্টরস, ওয়েস্ট বেঙ্গল এবং সার্ভিস ডক্টরস ফোরাম । ডাক্তারদের অন্য বিভিন্ন সংগঠনও সমর্থন জানিয়েছে । এই সব সংগঠনের মধ্যে রয়েছে ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম, মেডিকেল সার্ভিস সেন্টার, ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের রাজ্য শাখা ।

এই কর্মসূচিকে সমর্থন জানিয়ে ওয়েস্টবেঙ্গল ডক্টরস ফোরামের প্রেসিডেন্ট অর্জুন দাশগুপ্ত বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের কাছে আমরা এই বিলের বিরোধিতা করে মেইল করেছি । আমরা জানিয়েছি, এই বিলের বিষয়ে ডাক্তারদের সঙ্গে কথা বলা হোক।" আগামীকালের কর্মসূচি অনুযায়ী, সরকারি-বেসরকারি প্রতিটি হাসপাতাল, নার্সিংহোমসহ ডাক্তারদের চেম্বারেও চিকিৎসা পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে ।

Last Updated : Jul 30, 2019, 11:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details