পশ্চিমবঙ্গ

west bengal

West Bengal Weather Update: বাতাসে হিমেল পরশ, শীতের দেখা কবে ?

By

Published : Nov 8, 2022, 6:43 AM IST

Updated : Nov 8, 2022, 7:17 AM IST

বাতাসে ঠাণ্ডার আমেজ এসেছে ৷ কিন্তু সরকারি ভাবে শীত পড়েনি রাজ্যে ৷ তবে রোদের তাপ অনেকটা কম ৷ এখন হেমন্তের পরশ (Winter to set in West Bengal) ৷

West Bengal Winter
ETV Bharat

কলকাতা, 8 নভেম্বর: ঘূর্ণাবর্তের হাত ধরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার একটা সম্ভাবনা তৈরি হলেও তাতে এ রাজ্যে প্রভাব পড়বে না । আন্দামানের কাছে বঙ্গোপসাগরের উপর তৈরি হয়ে ঘূর্ণাবর্ত তামিলনাড়ুর দিকে এগোতে পারে । আপাতত রাজ্যের আবহাওয়ায় হেমন্তের পরশ । ভোরের কুয়াশা, ঘাসের আগায় শিশির দিনে রোদের তাপমাত্রায় সেই আগুন ঝরানো অনুভূতি নেই । বরং সময় যত গড়ায় হালকা হচ্ছে রোদের তাপ । বাতাসে ঠাণ্ডার শিরশিরানি বাড়ে । রাতের দিকে গায়ে হালকা চাদর দিলে আরাম লাগে (IMD Kolkata Weather Forecast) ।

আলিপুর আবহাওয়া অফিসের উপ-অধিকর্তা সঞ্জীবকুমার বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, "এই মুহূর্তে আমাদের অঞ্চলের উপরে কোনও ঘূর্ণাবর্ত নেই । আগামী পাঁচ দিন আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে । উত্তর ও দক্ষিণবঙ্গের সব জায়গাতেই শুষ্ক আবহাওয়া । কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই । শুধুমাত্র উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রথম দু'দিন দার্জিলিং এবং কালিম্পং- উপরের এই দুটো জেলাতে খুব হালকা বৃষ্টি হতে পারে । এছাড়া আগামী পাঁচ দিনে কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই । এই মুহূর্তে আমাদের রাতের তাপমাত্রা যা চলছে, তাতেও কোনও পরিবর্তন নেই । অর্থাৎ কলকাতার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা 21 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে এবং দিনের বেলায় তাপমাত্রা 31 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে । দিনের আকাশ পরিষ্কার থাকবে । বৃষ্টির কোনও সম্ভাবনা নেই ।"

শীত কবে ? জানালেন আলিপুর হাওয়া অফিসের উপ-অধিকর্তা সঞ্জীবকুমার বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন: নতুন প্রকল্পের কাজ শুরুর আগে শুভ সময় জানতে দেখুন রাশিফল

সাধারণ রাজ্যে জমিয়ে ঠাণ্ডা পড়ে 15 ডিসেম্বর । থাকে 15 জানুয়ারি পর্যন্ত । ওই সময় রাতের তাপমাত্রা 15 ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায় । তখনই আমরা বলি শীত এসেছে । কলকাতার ক্ষেত্রে রাতের সর্বনিম্ন তাপমাত্রা 21 ডিগ্রির চেয়ে কম হওয়ার সম্ভাবনা নেই এখনই । সোমবার কলকাতা এবং তার আশপাশের অঞ্চলে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল 31 ডিগ্রি ও 21 ডিগ্রি সেলসিয়াস, দুটোই স্বাভাবিক ৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ 96 শতাংশ । মঙ্গলবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 31 ডিগ্রি এবং 21 ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা থাকবে ।

Last Updated : Nov 8, 2022, 7:17 AM IST

ABOUT THE AUTHOR

...view details