পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বিদ্যাসাগর সেতুর রক্ষণাবেক্ষণে বিশেষ টিম HRBC-র

শহর কলকাতা সহ রাজ্যের বিভিন্ন সেতু নিয়ে রীতিমতো জেরবার অবস্থা প্রশাসনের । এবার বিদ্যাসাগর সেতু নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিল রাজ্য সরকার । সেতুর রক্ষণাবেক্ষণের জন্য ব়্যাপিড অ্যাকশন টিম তৈরির সিদ্ধান্ত নিল দায়িত্বে থাকা হুগলি রিভার ব্রিজ কমিশনারস (HRBC) ।

By

Published : Oct 14, 2019, 6:11 PM IST

বিদ্যাসাগর সেতু

কলকাতা, 14 অক্টোবর : টালা ব্রিজের পর এবার বিদ্যাসাগর সেতু নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিল রাজ্য সরকার । সেতুর রক্ষণাবেক্ষণের জন্য ব়্যাপিড অ্যাকশন টিম তৈরির সিদ্ধান্ত নিল দায়িত্বে থাকা হুগলি রিভার ব্রিজ কমিশনারস (HRBC) । এই টিম সারা বছর ধরে সেতুর রক্ষণাবেক্ষণের কাজ করবে বলে HRBC সূত্রে খবর ।

শহর কলকাতা সহ রাজ্যের বিভিন্ন সেতু নিয়ে রীতিমতো জেরবার অবস্থা প্রশাসনের । তাই কলকাতা শহর ও হাওড়ার বিভিন্ন সেতু বন্ধ রেখে চলছে স্বাস্থ্য পরীক্ষার কাজ । ইতিমধ্যেই টালা ব্রিজ ভেঙে ফেলার সুপারিশ করেছে বিশেষজ্ঞ দল । যার জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক বাস রুট । ফলে সমস্যায় পড়ছেন উত্তর কলকাতা ও শহরতলির মানুষজন । পাশাপাশি বেলগাছিয়া সেতুর ভার বেড়ে যাচ্ছে । তাই এই সেতুর উপর থেকে পিচের প্রলেপ তুলে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । অন্যদিকে আবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে রয়েছে চেতলা লকগেট সেতুও ।

বিদ্যাসাগর সেতুর রক্ষণাবেক্ষণ নিয়ে সলতে পাকানোর কাজটা শুরু হয়েছিল কয়েকদিন আগেই । HRBC সূত্রে খবর, বিদ্যাসাগর সেতু তৈরি হয়েছে 27 বছর আগে । সেতু নির্মাণের জন্য যেসব যন্ত্রপাতি ব্যবহার হয়েছে তাদের গড় আয়ু 25 বছর । সেই কারণেই সতর্কতা অবলম্বন করা হচ্ছে HRBC-র তরফে । সেতুর রক্ষণাবেক্ষণে ব়্যাপিড অ্যাকশান টিম তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে । ইঞ্জিনিয়র, সেতু বিশেষজ্ঞ ও প্রযুক্তিবিদদের নিয়ে এই দল তৈরি করা হবে বলে খবর । নিজেদের উপযুক্ত বিশেষজ্ঞ না থাকায় বাইরের বিশেষজ্ঞদের নিয়ে এই টিম তৈরি করা হবে বলে HRBC-র তরফে জানানো হয়েছে । এই বিশেষজ্ঞ দল নিয়মিত নজরদারি করবে রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ দ্বিতীয় হুগলি সেতুর ।

ABOUT THE AUTHOR

...view details