পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Vande Bharat Express: মোদির হাতে হাওড়া-পুরী বন্দেভারত, নিউ গড়িয়া-রুবি মেট্রো উদ্বোধনের সম্ভাবনা চলতি মাসেই

আগামী 15 মে হাওড়া-পুরী বন্দেভারত সফর শুরু হতে চলেছে ৷ ওড়িশা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই তা উদ্বোধন করতে চলেছে বলে খবর ৷ এর পাশাপাশি নিউ গড়িয়া-রুবি মোড় রুটের মেট্রো চলাচলেরও উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রীর।

By

Published : May 11, 2023, 10:50 PM IST

Vande Bharat Express
বন্দেভারত

কলকাতা, 11 মে: সবকিছু পরিকল্পনা মাফিক চললে অপেক্ষার আর মাত্র ক'টা দিন। আর তারপরেই চালু হয়ে যেতে পারে হাওড়া-পুরী বন্দেভারত এক্সপ্রেস। সূত্র মারফৎ জানা গিয়েছে যে, 15 মে থেকে যাত্রী পরিষেবা শুরু হয়ে যেতে পারে । যদিও রেল বোর্ড কিংবা প্রধানমন্ত্রীর দফতর থেকে এই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত সামনে আসেনি। সরকারিভাবে এখনও এই বিষয়টি জানানো না-হলেও ট্রেনটি দ্রুত চালু হওয়ার বিষয় যে ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে, তা দেখে মনে করা হচ্ছে যে দ্রুতই চালু হয়ে যাবে পরিষেবা।

সোশাল মিডিয়াতেও 15 মে পরিষেবা চালু হওয়ার জল্পনা তুঙ্গে। এই নতুন রুটের বন্দে ভারতের আনুমানিক ভাড়া থেকে শুরু করে খাদ্য তালিকা বা মেনু নিয়ে প্রবল চর্চা চলছে। অন্যদিকে, সফলভাবে শেষ হয়েছে দু'দিকের ট্রায়াল রানও। দু'দফায় হাওড়া-পুরী এবং পুরী-হাওড়ার মধ্যে ট্রায়াল রান করা হয়। গত 28 এবং 30 এপ্রিল দু'দিকের ট্রায়াল রান সুসম্পন্ন হয়েছে। হাওড়া পুরীগামী নয়া বন্দেভারতের পরিচালনায় থাকবে দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর ডিভিশন কর্তৃপক্ষ।

প্রতিদিন সকালবেলায় হাওড়া থেকে রওনা হয়ে দুপুরের মধ্যেই পৌঁছে যাওয়া যাবে পুরী। তারপর জগন্নাথ মন্দিরে পুজো দিয়ে যদি কেউ ওই দিনই কলকাতায় ফিরতে চান তাহলে বিকেলের বন্দে ভারত ধরে রাতের মধ্যেই পৌঁছে যাওয়া যাবে হাওড়া।

  • এখনও পর্যন্ত দক্ষিণ-পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, সপ্তাহের প্রতিদিন সকাল 6.10 মিনিটে হাওড়া থেকে রয়না হয়ে বন্দেভারত এক্সপ্রেস পুরী পৌঁছবে সাড়ে ছয় ঘণ্টায়। আবার পুরী থেকে ট্রেনটি দুপুর 1.50 মিনিটে রয়না হয়ে হাওড়া পৌঁছবে সাড়ে আটটা নাগাদ।
  • আপ ও ডাউন লাইনে হাওড়া ও পুরীর মধ্যে খড়গপুর, বালাসোর, ভদ্রক, কটক, ভুবনেশ্বর এবং খুরদায় থামবে বন্দে ভারত এক্সপ্রেস ৷

রাজ্যের দ্বিতীয় বন্দে ভারত হলেও ওড়িশাবাসী এই ট্রেনটি নিয়ে অনেক বেশি উৎসুক ৷ কারণ ওড়িশা পাবে তার প্রথম সেমি বুলেট ট্রেন। তাই এখনও পর্যন্ত যেমনটা জানা গিয়েছে ওড়িশা থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবুজ পতাকা উড়িয়ে এই ট্রেনের উদ্বোধন করবেন। সূত্র মারফৎ জানা গিয়েছে যে, রাজ্যের থেকে ওইদিন বন্দে ভারতের পাশাপাশি নিউ গড়িয়া-রুবি মোড় রুটের মেট্রো চলাচলেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে তা ভার্চুয়ালি ওড়িশা থেকেই হবে।

নিউ গড়িয়া এবং রুবি মোড়ের ক্ষেত্রে ইতোমধ্যে বেশ কয়েবার পরীক্ষামূলক দৌড় হয়েছে। গতকাল অর্থাৎ সোমবারও এক দফায় কবি সুভাষ (নিউ গড়িয়া) থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি মোড়) স্টেশন পর্যন্ত ট্রায়াল রান করা হয়েছে। এই রুটটি হল কলকাতা মেট্রো নেটওয়ার্কের অরেঞ্জ লাইন বা লাইন 6। যেহেতু ইএম বাইপাসের দু'ধারেই রয়েছে ছোট-বড় একাধিক হাসপাতাল তাই এই রুটে যাত্রী পরিষেবা শুরু হলে শহরবাসীর অনেকটাই সুবিধা হবে। এই রুট চালু হলে শহরের মানুষের পাশাপাশি শহরতলীর মানুষজনও উপকৃত হবেন।

কারণ এই রুট একদিকে যেমন যুক্ত করবে ব্লু লাইন ৷ অন্যদিকে কবি সুভাষের কাছে যেহেতু পূর্ব রেল রয়েছে তাই বহু মানুষ খুব সহজেই হুগলি, নর্থ 24 পারগনা, হাওড়া এবং দক্ষিণ 24 পরগনার এখানে হাসপাতালে চিকিৎসা করাতে আসেন পাড়বেন। অরেঞ্জ লাইনের এই 5.4 কিমি অংশ চালু হয়ে গেলে কবি সুভাষ মেট্রো স্টেশনে ব্লু লাইন বা নর্থ-সাউথ লাইনটিও এসে যুক্ত হবে। এই ফলে একদিকে কবি সুভাষ থেকে সোজাসুজি রুবি পর্যন্ত যাওয়া যেমন সুবিধাজনক হবে ঠিক তেমনভাবেই রুবি থেকে কেউ যদি মধ্য কলকাতা বা সোজা দক্ষিণেশ্বর যেতে চান তাঁর পক্ষে হয়তো মেট্রোর থেকে দ্রুত পৌঁছনোর বিকল্প হবে না।

এই রুটে রয়েছে পাঁচটি স্টেশন-কবি সুভাষ বা নিউ গড়িয়া, সত্যজিৎ রায় বা হাইল্যান্ড পার্ক, জ্যোতিরিন্দ্র নন্দী বা মেট্রো ক্যাশ অ্যান্ড কেরি ও অজয় নগর, কবি সুকান্ত বা অভিষিক্তা ক্রসিং এবং হেমন্ত মুখোপাধ্যায়ের বা রুবি মোড় ।

ABOUT THE AUTHOR

...view details