পশ্চিমবঙ্গ

west bengal

HS Offline Exam Begins : দুরু দুরু বুকে জীবনের দ্বিতীয় বড় পরীক্ষায় পড়ুয়ারা, শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

আজ ফের খাতায়-কলমে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হল রাজ্যে ৷ দু'বছর অনলাইনে লেখাপড়া চললেও পরীক্ষা অফলাইনেই (HS Offline Exam Begins) ৷

By

Published : Apr 2, 2022, 10:42 AM IST

Published : Apr 2, 2022, 10:42 AM IST

Updated : Apr 2, 2022, 12:36 PM IST

Higher Secondary Offline Exam 2022
রাজ্যে শুরু হল উচ্চমাধ্যমিক পরীক্ষা

কলকাতা, 2 এপ্রিল : আজ থেকে রাজ্যে শুরু হল উচ্চমাধ্যমিক পরীক্ষা । করোনা অতিমারি অনেকটাই নিয়ন্ত্রণে ৷ এবছর অফলাইনে পরীক্ষা ফিরে এসেছে । গত দু'বছর পড়াশোনা হয়েছে অনলাইনেই । অনলাইন শেষে অফলাইন পরীক্ষার পালা (Higher Secondary Examination 2022 in Offline mode begins in West Bengal) । পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ 2022-এর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা শেষবার স্কুলের মুখ দেখেছিল মাধ্যমিক পরীক্ষা দেওয়ার সময় ৷ তারপরেই করোনার দাপটে টানা দু'বছর স্কুল বন্ধ ছিল ৷ তাই উচ্চমাধ্যমিকের আগে কয়েকটি স্পেশ্যাল ক্লাস এবং প্রাক্টিক্যাল স্কুলে হলেও তেমন ভাবে ক্লাসরুম পঠন-পাঠন হয়নি তাঁদের । স্বভাবতই আজকের এই পরীক্ষা তাদের কাছে অনেকটাই চ্যালেঞ্জিং ।

এক পরীক্ষার্থী বলেন, "স্কুলে নিয়মিত লেখার মধ্যে থাকতে পারলে পরীক্ষায় নির্দিষ্ট সময়ের মধ্যে প্রশ্নপত্র শেষ করাটা সমস্যা হয়ে ওঠে না । তবে আমরা পুরো পড়াশোনাটা অনলাইনে ও কম্পিউটারে করেছি ৷ তাই লেখার অভ্যাসটা অনেকটাই চলে গিয়েছে । এর ফলে সময়ের মধ্যে প্রশ্নপত্র শেষ করাটা নিয়ে কিছুটা চিন্তায় রয়েছি ।" আরও এক পরীক্ষার্থী বলেন, "অনলাইনে ক্লাস ছাড়া গত দু'বছর আমাদের স্কুলের সঙ্গে তেমন একটা যোগাযোগ ছিল না । সেক্ষেত্রে স্কুল থেকে পরীক্ষার জন্য প্রয়োজনীয় সাজেশনগুলো পাইনি ৷ পরীক্ষা প্রস্তুতিতে খুব একটা সাহায্য আমরা পাইনি । অভিভাবক ও প্রাইভেট টিউটররা আমাদের সাহায্যে করেছেন ।"

এক অভিভাবক জানালেন, তাঁরা কিছুটা দুুশ্চিন্তায় রয়েছেন ৷ স্কুলে পুরো সিলেবাস শেষ করতে পারেনি পরীক্ষার্থীরা । এবছর পরীক্ষা হচ্ছে হোম সেন্টারে । যা উচ্চমাধ্যমিকের ইতিহাসের প্রথম । তাই সবরকম অপ্রীতিকর ঘটনা ঠেকাতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ । করোনাকালে আগে যতগুলি পরীক্ষা কেন্দ্র হত তার চেয়ে এবছর তিনগুণ বেশি পরীক্ষা কেন্দ্র হয়েছে । উচ্চমাধ্যমিক পরীক্ষায় এবার মোট পরীক্ষা কেন্দ্র 998টি এবং মোট ভেনুর সংখ্যা হল 6 হাজার 727টি ।

আরও পড়ুন : HS Exam 2022 : রাত পোহালেই শুরু উচ্চমাধ্য়মিক, স্কুলে স্কুলে শেষ মুহূর্তের প্রস্তুতি

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দেওয়া তথ্য অনুসারে এবছরের উচ্চমাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় 7.45 লাখ । পরীক্ষা শুরু হয়েছে সকাল 10টা থেকে ৷ শেষ বেলা 1.15-য় । করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সংসদের তরফে বিশেষ সিটিং অ্যারেঞ্জমেন্ট-এর যে নির্দেশ দেওয়া হয়েছে সেই অনুযায়ী নাম্বারিং করা হয়েছে প্রত্যেকটি বেঞ্চে । এই বছর এস প্যাটার্নে পরীক্ষার্থীদের বসানোর কথা বলা হয়েছে । স্কুলের চারপাশে 144 ধারা জারি থাকবে ও পুলিশি প্রহরা থাকবে ।

Last Updated : Apr 2, 2022, 12:36 PM IST

ABOUT THE AUTHOR

...view details