পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 1, 2019, 8:49 PM IST

ETV Bharat / state

কর্মশিক্ষা ও শারীরশিক্ষার শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ তুলে নিল হাইকোর্ট

এই বছরের 19 ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্টে স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে মামলা দায়ের করেন শর্মিলা মণ্ডল ৷ ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের পক্ষে তিনি মামলা করেছিলেন ৷ এরপর স্কুল সার্ভিস কমিশনকে হলফনামা দিতে নির্দেশ দেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য । পাশাপাশি নিয়োগের উপর স্থগিতাদেশও বহাল ছিল । আজ স্থগিতাদেশ তুলে নেয় আদালত ৷

ssc

কলকাতা, 1 নভেম্বর : কর্মশিক্ষা ও শারীরশিক্ষার শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ তুলে নিল কলকাতা হাইকোর্ট ৷ আজ বিচারপতি মৌসুমি ভট্টাচার্য এই নির্দেশ দেন ৷ 18 নভেম্বরের মধ্যে সমস্ত তথ্য সহ প্রকাশ করতে হবে মেধা তালিকা । 13 ডিসেম্বরের পর নিয়োগপত্র পাঠাতে পারবে স্কুল সার্ভিস কমিশন (SSC) । কোনও প্রার্থীর অভিযোগ থাকলে তিনি স্কুল সার্ভিস কমিশনকে জানাতে পারবেন । এই ব্যাপারে আজ হাইকোর্ট বলে , "এই স্থগিতাদেশের ফলে কোনও পক্ষই লাভবান হচ্ছে না । তাই এই পদক্ষেপ করা হচ্ছে ।"

এই বছরের 19 ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্টে স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে মামলা দায়ের করেন শর্মিলা মণ্ডল ৷ ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের পক্ষে তিনি মামলা করেছিলেন ৷ 2016 সালে কর্মশিক্ষা ও শারীরশিক্ষার শিক্ষক নিয়োগ পরীক্ষায় মেধা তালিকা প্রকাশিত হয়েছিল কি না সেই বিষয় জানতে চেয়েছিলেন তিনি ৷ এছাড়াও ইন্টারভিউ তালিকায় 1 : 1.4 অনুপাত বজায় রাখা হয়েছিল কি না তাও জানতে চাওয়া হয় । এরপর স্কুল সার্ভিস কমিশনকে হলফনামা দিতে নির্দেশ দেন বিচারপতি মৌসুমি ভট্টাচার্য । তিনি জানান , পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কর্মশিক্ষা ও শারীরশিক্ষায় নিয়োগে স্থগিতাদেশ বজায় থাকবে । এই নির্দেশ খারিজের আবেদন জানিয়ে নিয়োগ পত্র পাওয়া চাকরি প্রার্থীরা পাল্টা মামলা করার আবেদন জানান । হাইকোর্ট মামলা করার অনুমতি দেয়নি ৷ আগের মামলাটিতেই পার্টি হিসাবে যুক্ত হওয়ার অনুমতি দেয় ।

প্রায় 2000 প্রার্থীকে নিয়োগ পত্র দিয়েছিল SSC । তার মধ্যে বেশিরভাগ প্রার্থীই শিক্ষক হিসাবে যোগ দিয়ে দিয়েছেন । মোট 800 জন নিয়োগ পত্র পাওয়ার পরেও যোগ দিতে পারেননি স্কুলে । গত 12 মার্চ তাঁরা হাইকোর্টের দ্বারস্থ হন । হাইকোর্ট 8 মার্চ নির্দেশ দেয় , তাঁদের নিয়োগ পত্র বাতিল করতে পারবে না কমিশন ৷ পাশাপাশি 6 সপ্তাহের জন্য নিয়োগের স্থগিতাদেশ দেয় আদালত । এই চাকরি প্রার্থীরা আবার বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে আবেদন জানান ৷ কিন্তু ডিভিশন বেঞ্চ আবেদনটি খারিজ করে দেয় । মূল মামলাটি মৌসুমি ভট্টাচার্যর সিংগল বেঞ্চেই শুনানি চলছে ।

এরপর একাধিক বার শুনানি হয়েছে এই মামলার । পাশাপাশি নিয়োগের উপর স্থগিতাদেশও বহাল ছিল । আজ স্থগিতাদেশ তুলে নেয় আদালত ৷

ABOUT THE AUTHOR

...view details