পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 27, 2022, 4:22 PM IST

ETV Bharat / state

Police Recruitment Question Paper : পুলিশে নিয়োগের প্রশ্ন ইংরেজিতে করার দাবি খারিজ করল হাইকোর্ট

পুলিশে নিয়োগের প্রশ্নপত্র ইংরেজিতে করার দাবি নিয়ে যে জনস্বার্থ মামলা করা হয়েছিল সোমবার তা খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট(Police Recruitment Question Paper) ৷

Police Recruitment
পুলিশ নিয়োগের প্রশ্ন ইংরেজিতে করার দাবি খারিজ করল হাইকোর্ট

কলকাতা, 27 জুন : পুলিশে রিক্রুটমেন্টের প্রশ্নপত্র হবে বাংলা এবং নেপালি ভাষাতে । ইংরেজি ভাষায় প্রশ্নপত্র করার আর্জি খারিজ করে দিল হাইকোর্ট । (High Court rejected the plea demanding setting of question of police recruitment in English)৷ ইংরেজি ভাষাকে বাদ দিয়ে শুধু এই দু’টি ভাষাতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে একটি স্বেচ্ছাসেবী সংগঠন ।

27 মে কলকাতা পুলিশের 1 হাজার 140 জন কনস্টেবল এবং 256 মহিলা কনস্টেবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড । বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলা এবং নেপালি শুধুমাত্র এই দু’টি ভাষাতেই প্রশ্নপত্র হবে । 27 জুন অর্থাৎ আজ এই নিয়োগের জন্য আবেদনের শেষ তারিখ ছিল ।

আরও পড়ুন :Calcutta High Court: মাদক মামলায় পণ্য বাজেয়াপ্ত করলে ভিডিয়োগ্রাফি বাধ্যতামূলক, নির্দেশ হাইকোর্টের


মামলাকারীর সংগঠনের বক্তব্য ছিল, কলকাতা পুলিশ রিক্রুটমেন্ট শুধুমাত্র বাংলা এবং নেপালিতে প্রশ্নপত্র হবে । কিন্তু রাজ্যের অফিসিয়াল ভাষা হচ্ছে বাংলা ও ইংরেজি । 2019 সালেও বাংলা, ইংরেজি ও নেপালি ভাষায় প্রশ্ন করা হয়েছিল । সেখানে 2022-এ এসে ইংরেজি ভাষাকে বাদ দেওয়া হল কেন ? প্রশ্ন মামলাকারীর ।

এই বিষয়ে কলকাতা হাইকোর্টকে সংগঠন জানায়, রাজ্যের অফিসিয়াল ভাষা বাংলা এবং ইংরেজি । পাশাপাশি অনেকেই ইংরেজি ভাষায় পড়াশোনা করেন ।

আরও পড়ুন :Primary and SSC recruitment scam: প্রাথমিক-উচ্চপ্রাথমিকে নিয়োগ দুর্নীতির সব তদন্ত করবে সিবিআই-এর সিট

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) বলেন,"কোনও চাকরিপ্রার্থী এই আবেদন করেনি । একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই আবেদন করেছে । পশ্চিমবঙ্গ সরকারি ভাষা আইন 1961 অনুযায়ী, রাজ্যের ভাষা হিসেবে বাংলা এবং নেপালি (দার্জিলিং, কালিম্পং জেলার জন্য) মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং গুজরাত স্থানীয় ভাষায় অনেক সরকারি চাকরির পরীক্ষা নেওয়া হয় । এ রাজ্যের ক্ষেত্রেও পদ্ধতি মেনেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে । 19 এপ্রিল একটি বিজ্ঞপ্তি জারি করে পুলিশ রিক্রুটমেন্ট নিয়ম অনুযায়ী বাংলা অথবা নেপালি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে বলে জানানো হয়েছিল । সেটাকে কেউ চ্যালেঞ্জ করেননি । এখানে মাধ্যমিক যোগ্যতায় পরীক্ষা হয় । বাংলা ভাষা এবং পার্বত্য অঞ্চলের পরীক্ষার্থীদের জন্য আইন অনুযায়ী নেপালি ভাষায় যোগ্যতা অর্জনের কথা জানানো হয়েছিল ।"

সোমবার এই বিষয়ে দুই পক্ষের বক্তব্য শোনার পর মামলাকারীর আবেদন বাতিল করে দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ।

আরও পড়ুন :TET Recruitment Scam : প্রাথমিক নিয়োগ দুর্নীতির তদন্তে সিবিআইকে সিট গঠনের নির্দেশ হাইকোর্টের

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details