পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Heatwave in Bengal: পাহাড়ে বৃষ্টি নামলেও দক্ষিণবঙ্গে চলবে তাপপ্রবাহ, পূর্বাভাস হাওয়া অফিসের

ডুয়ার্সে বুধবার শিলাবৃষ্টির জেরে তাপমাত্রা বেশ খানিকটা নেমে গিয়েছে ৷ পাশপাশি উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় এদিন ঝড়-বৃষ্টির জেরে স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ ৷ কিন্তু দক্ষিণবঙ্গের কপালে বৃষ্টি কবে ? কী বলছে হাওয়া অফিস ?

By

Published : Apr 19, 2023, 8:04 PM IST

Etv Bharat
উত্তরে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে অব্যাহত তাপপ্রবাহ

তাপপ্রবাহ কবে কমবে জানাচ্ছেন আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় আধিকারিক সঞ্জীব বন্দ্যোপাধ্যায়

কলকাতা, 19 এপ্রিল: উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি স্বস্তি দিলেও দক্ষিণের জেলাগুলিতে তাপপ্রবাহ চলছে ৷ 22 এপ্রিল শনিবারের আগে পর্যন্ত পরিস্থিতি উন্নতির কোনও সম্ভাবনা নেই। এরপরে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উঁকি দিচ্ছে; তবে তা যে প্রত্যাশিত স্বস্তি সেটা এখনই নিশ্চিত করে বলেনি আবহাওয়া অফিস। সান্ত্বনা হিসেবে দহন জ্বালা কিছুটা কমবে মাত্র ।

এই বিষয়ে আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় আধিকারিক সঞ্জীব বন্দ্যােপাধ্যায়, "প্রচণ্ড তাপপ্রবাহ পশ্চিমের দু'একটা জেলা, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূমে আগামিকাল পর্যন্ত চলবে। বাকি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে । উত্তরবঙ্গের পাহাড়ি এলাকা বাদ দিয়ে অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে শুক্রবার পর্যন্ত । ইতিমধ্যে উত্তরবঙ্গের উপরের দু'টো জেলা দার্জিলিং এবং কালিম্পংয়ে স্বস্তির বৃষ্টি নেমেছে । যার জেরে ওখানে তাপমাত্রা বেশ কিছুটা নেমে গিয়েছে ৷"

কোথায় কত তাপমাত্রা, দেখে নিন এক নজরে:

আলিপুরে 40.2 ডিগ্রি, দমদম 41.4 , সল্টলেক 42.2 , মালদা 42 , শ্রীনিকেতন 43.2 , আসানসোল 43.2 , বাঁকুড়া 43.6 ৷ অর্থাৎ, দক্ষিণবঙ্গের সমস্ত জায়গাতেই চলছে তাপপ্রবাহ। 21 থেকে 23 এপ্রিল পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷ দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলা অর্থাৎ, দুই 24 পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও কলকাতাতেও ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।

বৃষ্টি কম হলেও তাপমাত্রা 2 থেকে 3 ডিগ্রি কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস ৷ তবে সব জায়গাতেই অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে । কিন্তু তাপপ্রবাহের সম্ভাবনা আর থাকবে না । উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 40.6 ডিগ্রি সেলসিয়াস ৷ যা স্বাভাবিকের চেয়ে 5 ডিগ্রি বেশি । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 29.3 ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের চেয়ে 3 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল 89 শতাংশ ।

আরও পড়ুন :ডুয়ার্সে শিলাবৃষ্টি, উত্তরবঙ্গের একাধিক জেলায় স্বস্তির বারিধারা

ABOUT THE AUTHOR

...view details