পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 27, 2020, 4:40 PM IST

ETV Bharat / state

কোরোনা পরীক্ষা কেন্দ্রগুলির রাজ্যজুড়ে নেটওয়ার্কিংয়ের নির্দেশ স্বাস্থ্য দপ্তরের

রাজ্যের 10টি কোরোনা পরীক্ষা কেন্দ্রে প্রতিদিন 900 জনের পরীক্ষা সম্ভব । যাতে রোজ ওই সংখ্যক পরীক্ষা করা হয় তা নিশ্চিত করতে চাইছে রাজ্য সরকার ।

COVID19 test cente
COVID19 test cente

কলকাতা, 27 এপ্রিল: কোরোনা পরীক্ষা নিয়ে সমালোচনায় জেরবার রাজ্য সরকার । অভিযোগ, খুব কম পরিমাণে পরীক্ষা করা হচ্ছে এ রাজ্যে । তাই রাজ্য সরকার চাইছে আরও বেশি সংখ্যায় কোরোনা পরীক্ষা করতে । তার জন্য নেওয়া হল বিশেষ পরিকল্পনা । রাজ্যের 10টি কোরোনা পরীক্ষা কেন্দ্রের সঙ্গে এক বা একাধিক জেলা এবং স্বাস্থ্য জেলাকে জুড়ে দেওয়া হল । ইতিমধ্যেই এই নির্দেশনামা পাঠিয়ে দেওয়া হয়েছে জেলা প্রশাসনের কাছে ।

রাজ্যের 10টি কোরোনা পরীক্ষা কেন্দ্রে প্রতিদিন 900 জনের পরীক্ষা সম্ভব । যাতে রোজ ওই সংখ্যক পরীক্ষা করা হয় তা নিশ্চিত করতে চাইছে রাজ্য সরকার । আর তাই নাইসেড গবেষণাগারের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে কলকাতা, উত্তর 24 পরগনা এবং দুই বর্ধমান জেলাকে । হাসপাতালের নিরিখে বসিরহাট হাসপাতাল, NRS হাসপাতাল, চিত্তরঞ্জন মেডিকেল কলেজ, ID হাসপাতাল সহ সমস্ত ESI হাসপাতাল এবং কেন্দ্রীয় সরকারি হাসপাতালগুলিকে যুক্ত করা হয়েছে নাইসেডের সঙ্গে । কমান্ড হাসপাতালের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে রাজ্যজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিরক্ষা মন্ত্রকের সব হাসপাতালকে । RG কর মেডিকেল কলেজের কোরোনা পরীক্ষা কেন্দ্রের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে কল্যাণী মেডিকেল কলেজ, সাগর দত্ত মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং সমগ্র নদিয়া জেলাকে । চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসে সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে রাজারহাট এবং উত্তর 24 পরগনা জেলার বাকি অংশকে ।

SSKM হাসপাতালে কোরোনা পরীক্ষা হবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগনা, ডায়মন্ড হারবার হাসপাতাল ও MR বাঙ্গুর হাসপাতালে আসা রোগীদের । কলকাতা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের সঙ্গে যুক্ত করা হয়েছে হাওড়া, হুগলি, কলকাতা মেডিকেল কলেজ এবং লেডি ডাফরিন হাসপাতালকে । মেদিনীপুর মেডিকেল কলেজের পরীক্ষার ক্ষেত্রে যুক্ত করা হয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাকে । এছাড়াও নন্দীগ্রাম স্বাস্থ্য জেলাকেও যুক্ত করা হয়েছে মেদিনীপুর মেডিকেল কলেজের কোরোনা পরীক্ষা কেন্দ্রের সঙ্গে । মুর্শিদাবাদ মেডিকেল কলেজের সঙ্গে নেটওয়ার্কযুক্ত বীরভূম, মুর্শিদাবাদ জেলাকে ।

এই নেটওয়ার্কিংয়ে রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিও । উত্তরবঙ্গ মেডিকেল কলেজের সঙ্গে যুক্ত করা হয়েছে আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলাকে । পাশাপাশি ইসলামপুর মহকুমা হাসপাতালে আসা সন্দেহভাজনদের পরীক্ষা হবে উত্তরবঙ্গ মেডিকেল কলেজেই । এই হাসপাতাল বাদ দিয়ে দক্ষিণ দিনাজপুর, উত্তর দিনাজপুর এবং মালদার কোরোনা পরীক্ষা হবে মালদা মেডিকেল কলেজ হাসপাতালের পরীক্ষা কেন্দ্রে । রাজ্য স্বাস্থ্য দপ্তর মনে করছে এর মাধ্যমে আরও বেশি শৃঙ্খলা আসবে কোরোনা পরীক্ষায় ।

ABOUT THE AUTHOR

...view details