পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 22, 2019, 8:59 PM IST

ETV Bharat / state

অনশনকারী শিক্ষকদের প্রতি সরকারের মনোভাব রুড অ্যান্ড রাফ : কৌশিক সেন

শিক্ষামন্ত্রীকে সরাসরি আক্রমণ, পাশাপাশি অনশনকারীদের প্রতি সরকারের মনোভাবকে "রুড অ্যান্ড রাফ" বলে কটাক্ষ করলেন অভিনেতা কৌশিক সেন ৷

কৌশিক সেন

কলকাতা, 22 জুলাই : এখনও অনশন চালিয়ে যাচ্ছেন উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (UUPTWA) 18 জন শিক্ষক-শিক্ষিকা । দাবি ন্যায্য বেতনক্রম ৷ আজ তাঁদের সমর্থন জানাতে মঞ্চে আসেন অভিনেতা কৌশিক সেন ৷ শিক্ষামন্ত্রীকে সরাসরি আক্রমণের পাশাপাশি অনশনকারীদের প্রতি সরকারের মনোভাবকে "রুড অ্যান্ড রাফ" বলে কটাক্ষ করেন তিনি ৷

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পরও কাটেনি জট । আর্থিক কারণেই অনশনকারীদের দাবিমতো বেতন বাড়ানো সম্ভব নয় বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ৷ তা নিয়ে অনশনকারীদের বক্তব্য, সরকারের ইগো ও সদিচ্ছার অভাবই দাবিপূরণে প্রধান বাধা । আর্থিক অনটন তাঁদের ন্যায্য বেতনক্রম দেওয়ার পথে কোনও বাধা নয় । এবিষয়ে কৌশিক সেন বলেন, "অনশনকারী প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের প্রতি সরকারের ব্যবহার অত্যন্ত রুড অ্যান্ড রাফ । সরকার যে ব্যবহারটা তাঁদের প্রতি করছে, যে মনোভাব সরকারের সেটা খুব দুঃখজনক ৷ গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন অনশনকারীরা না কি কেন্দ্রীয় বেতনক্রম অনুযায়ী বেতন চাইছেন ৷ সেটা একেবারেই নয় ৷ সরকারের একটা দিক থাকতেই পারে সেটা বলুক ৷ কিন্তু ধরনটা নিয়ে আমি বলছি ৷ সরকার যেভাবে নিজেদের বক্তব্য রাখছে সেটা খুবই রাফ ৷"

কৌশিক সেন আরও বলেন, "প্রাথমিক শিক্ষকরা তাঁদের দাবি জানাতেই পারেন । আর সরকারও বলতে পারে যে, তাদের পক্ষে অতটা দাবি পূরণ করা সম্ভব নয় । কিন্তু, যাঁরা দায়িত্বে রয়েছেন, বিশেষত শিক্ষামন্ত্রীর ব্যবহার হুমকি দেওয়ার মতো । একটা রুড অ্যান্ড রাফ অ্যাটিটিউড । এটা যদি সহমর্মিতার সঙ্গে ডিল করা যায় তাহলে ভালো ৷ নিজেদের বক্তব্যটা পেশ করার মধ্যে একটা সভ্যতা, ভদ্রতা থাকা উচিত । যেটা এই সরকারের নেই ৷ সেটাই আমাকে সব থেকে বেশি কষ্ট দিয়েছে ।"

মঞ্চে বক্তব্য রাখছেন কৌশিক সেন

টানা অনশনে একে একে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই । প্রত্যেকেই শারীরিকভাবে কমবেশি অসুস্থ । আজ সকালেও এক শিক্ষিকা অসুস্থ হয়ে পড়ায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় । তার মধ্যে গরমেও কষ্ট হচ্ছে অনশনকারীদের । UUPTWA-র রাজ্য সম্পাদিকা পৃথা বিশ্বাস বলেন, "কমবেশি সকলেই অসুস্থ । আমার নিজেরই পায়ে ক্র্যাম্প ধরেছে । বাকি অনেককেই হাসপাতালে যেতে হচ্ছে । শারীরিকভাবে দুর্বল হয়েছি, মানসিকভাবে নয় ।"

ABOUT THE AUTHOR

...view details