পশ্চিমবঙ্গ

west bengal

যাদবপুরের কোর্ট বৈঠকে থাকতে পারেন রাজ্যপাল

By

Published : Oct 16, 2019, 8:17 PM IST

Updated : Oct 16, 2019, 9:42 PM IST

আগামী শুক্রবার অর্থাৎ 18 অক্টোবর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে থাকতে পারেন রাজ্যপাল জগদীপ ধনকড় ৷ সাম্প্রতিককালে কোনও বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে রাজ্যপালের উপস্থিত থাকার ঘটনা নজিরবিহীন ৷ বৈঠকে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হবে ৷

রাজ্যপাল জগদীপ ধনকর

কলকাতা, 16 অক্টোবর: এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে উপস্থিত থাকতে চলেছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকড় । যা সাম্প্রতিককালে কখনও ঘটেনি ৷ আগামী শুক্রবার সমাবর্তন নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার জন্য এই বৈঠক হতে চলেছে । যেখানে কোনও কোনও ব্যক্তিকে সাম্মানিক D.Litt ও D.Sc দেওয়া হবে তা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত হবে । জানা গেছে, কোর্ট কমিটির চেয়ারপারসন হিসেবে এই বৈঠকে উপস্থিত থাকার ইচ্ছা আগেই প্রকাশ করেছিলেন আচার্য ৷ নিয়ম অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের তরফে তাঁকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে । রাজভবন সূত্রে খবর, তিনি ওই বৈঠকে যাবেন । যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাবুল সুপ্রিয়কে ঘিরে যে ঘটনা ঘটেছিল তারপর এই প্রথম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পা রাখতে চলেছেন জগদীপ ধনকড় ।

আগামী 24 ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠিত হবে । প্রতি বছরের মতো এবছরও কোন কোন ব্যক্তিকে সাম্মানিক D.Litt বা D.Sc দেওয়া হবে তা চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে । ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের একজ়িকিউটিভ কাউন্সিলের বৈঠকে D.Litt ও D.Sc-র প্রাপক হিসেবে মোট চার জনের নাম নির্দিষ্ট করা হয়েছে । সাম্মানিক D.Litt-এর জন্য কবি শঙ্খ ঘোষ ও প্রাক্তন বিদেশ সচিব সলমন হায়দারের নাম প্রস্তাবিত হয়েছে । D.Sc-র জন্য বিশিষ্ট বিজ্ঞানী ও ভারতরত্ন CNR রাও এবং ISI-এর ডিরেক্টর সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়ের নাম প্রস্তাবিত হয়েছিল । সবকটি নামই 30 সেপ্টেম্বর একজ়িকিউটিভ কাউন্সিলের বৈঠকে গৃহীত হয়েছিল । তারপর কোর্ট বৈঠকে প্রস্তাবিত নামগুলিতে চূড়ান্ত সিলমোহর পড়ার কথা । আগামী শুক্রবার সকাল 11টায় হবে এই কোর্ট বৈঠক ।

কোর্ট বৈঠকে রাজ্যপালের আসার বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু বলেন, "আগামী 18 তারিখ 11টার সময় কোর্ট বৈঠক শুরু হবে । আমরা আচার্যকে ও কোর্ট সদস্যদের আমন্ত্রণ জানিয়েছি । এই বৈঠকেই আমাদের পরবর্তী পদক্ষেপ ও সমাবর্তনের সমস্ত সিদ্ধান্ত নেওয়া হবে । আশা করছি আচার্য আসবেন।" রাজভবন সূত্রে খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে যাওয়ার ইচ্ছা আগেই প্রকাশ করেছিলেন রাজ্যপাল । শুক্রবার তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে যাবেন । সাম্প্রতিককালের ইতিহাসে কোনও রাজ্যপালের কোর্ট বৈঠকে যাওয়ার নজির নেই বলেই জানা গেছে । পাশাপাশি, কীভাবে D.Litt ও D.Sc প্রাপকদের নির্বাচন করা হল সেই তথ্য চেয়ে পাঠিয়েছিলেন আচার্য । এটাও প্রথম । সূত্রের খবর, শুধু যাদবপুর বিশ্ববিদ্যালয় নয়, আগামীদিনে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও উনি যাবেন বলে জানা গেছে ।

Last Updated : Oct 16, 2019, 9:42 PM IST

ABOUT THE AUTHOR

...view details