পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

যাদবপুরের প্রাক্তনীদের দাবি মেনে সর্বসমক্ষে নিন্দা জানাতে পারেন রাজ্যপাল

19 তারিখ সর্বসমক্ষে যাদবপুরের ঘটনার নিন্দা করতে পারেন রাজ্যপাল জগদীপ ধনকড় । গতকাল বৈঠকের পর একথা জানিয়েছে JU গ্লোবাল অ্যালামনি অ্যাসোসিয়েশনের দলটি ।

By

Published : Oct 17, 2019, 12:18 PM IST

ফাইল ফোটো

কলকাতা, 17 অক্টোবর : যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনা নিয়ে গতকাল প্রাক্তনীদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল জগদীপ ধনকড় । প্রায় 1 ঘণ্টা বৈঠকের পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল অ্যালামনি জানায়, রাজ্যপাল তাঁদের দাবি মেনে নিয়েছেন । আগামী 19 তারিখ তিনি সর্বসমক্ষে ঘটনার নিন্দা জানাবেন ৷ যদিও এবিষয়ে রাজ্যপালের কোনও বক্তব্য জানা যায়নি ।

19 সেপ্টেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র পৌঁছানোকে কেন্দ্র করে যে ঘটনা ঘটেছিল তার নিন্দা জানিয়ে ওই মাসেই রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীপ ধনকড়কে চিঠি দিয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অ্যালামনি অ্যাসোসিয়েশন । সেই চিঠির প্রেক্ষিতে প্রাক্তনীদের সঙ্গে আলোচনায় বসতে চান বলেও জানিয়েছিলেন রাজ্যপাল । সেই অনুযায়ী, গতকাল বিকেল সাড়ে চারটের সময় রাজ্যপালের সঙ্গে দেখা করতে যান JU গ্লোবাল অ্যালামনির পাঁচজন প্রতিনিধি । প্রায় এক ঘণ্টা বৈঠক চলে । পরে প্রতিনিধি দল জানায়, তাঁদের দাবি মেনে সর্বসমক্ষে 19 সেপ্টেম্বর অর্থাৎ শনিবার এই ঘটনায় নিন্দা জানাবেন রাজ্যপাল ।

JU গ্লোবাল অ্যালামনির পক্ষ থেকে যাদবপুরের প্রাক্তনী তন্ময় ঘোষ বলেন, "আজ আমরা পাঁচজন গেছিলাম । আমি তন্ময় ঘোষ, কৃষ্ণেন্দু ব্যানার্জি, জ্যোতিপ্রসাদ সাহা, অয়ন ঘোষ ও সংগীতা দত্ত । বিশ্ববিদ্যালয়ে যে ঘটনা ঘটে, তার পরবর্তীকালে বিশ্ববিদ্যালয়ে যেভাবে দুর্নাম করার চেষ্টা করা হয় সেটার নিন্দা জানিয়েছিলাম আমরা । গতকাল রাজ্যপালের সঙ্গে আলোচনায় উনিও ঘটনার নিন্দা জানিয়েছেন । আমরা বলেছিলাম, ফর্ম্যালি নিন্দা জানান । উনি বলেছেন, উনি মিডিয়ার সামনে পুরো ঘটনাটার নিন্দা জানাবেন ।"

যাদবপুর বিশ্ববিদ্যালয় সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনা হয় রাজ্যপালের সঙ্গে প্রাক্তনীদের । তন্ময় ঘোষ বলেন, "আমাদের বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই ইনস্টিটিউট অফ এমিনেন্সের জন্য মনোনিত হয়েছে । তা সত্ত্বেও সেটা রিলিজ় করা হচ্ছে না । আমরা ওঁকে জানিয়েছিলাম, এই ঘটনার প্রেক্ষিতে কি না জানি না, কিন্তু এটা কেন রিলিজ় করা হচ্ছে না? উনি বলেছেন, তিনি যতদ্রুত সম্ভব মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সঙ্গে কথা বলে এটা করানোর ব্যবস্থা নেবেন । তৃতীয়ত বলেছিলাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিধিবদ্ধ সংস্থাতে দীর্ঘদিন কোনও নির্বাচন হচ্ছে না । গণতান্ত্রিকতা বজায় রাখার জন্য নির্বাচনগুলো যাতে দ্রুত হয় । উনি বলেছেন, রাজ্য সরকার ও শিক্ষা দপ্তরের সঙ্গে কথা বলে উনি সেটা দেখবেন ।"

এছাড়া, যাদবপুর বিশ্ববিদ্যালয় একটি স্বশাসিত বিশ্ববিদ্যালয় । তাতে কোনও বহিরাগত যেন হস্তক্ষেপ যেন না করে সেই বিষয়টিও নিশ্চিত করতে আচার্যকে অনুরোধ করেছেন প্রাক্তনীরা । ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে তিনি প্রাক্তনীদের সঙ্গে আবারও আলোচনায় বসতে চান বলেও জানিয়েছেন । তন্ময় ঘোষ এবিষয়ে বলেন, "উনি আমাদের সঙ্গে ভবিষ্যতে যোগাযোগ রেখে বিশ্ববিদ্যালয়ের উন্নতির জন্যে একসঙ্গে কাজ করা যায় সেটা করবেন ।" পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অংশীদারদের সঙ্গেও আলোচনায় বসার ইচ্ছা জগদীপ ধনকড় প্রকাশ করেছেন বলে জানিয়েছেন তিনি ।

ABOUT THE AUTHOR

...view details