পশ্চিমবঙ্গ

west bengal

CV Ananda Bose: 'বাংলার পরিস্থিতিতে আমার মাথা হেঁট হয়ে যাচ্ছে,' কবিগুরুর প্রয়াণ দিবসে মন্তব্য রাজ্যপালের

By

Published : Aug 8, 2023, 4:45 PM IST

ফের সন্ত্রাস, দুর্নীতি নিয়ে রাজ্যকে বিঁধলেন রাজ্যপাল। কবিগুরুর কবিতাকে হাতিয়ার করে সিভি আনন্দ বোস বললেন, "চিত্ত এখন ভয়যুক্ত। রাজ্য সন্ত্রাস, দুর্নীতি, হিংসায় ভরে আছে।" আর লজ্জায় তাঁর মাথা হেঁট হয়ে যাচ্ছে বলে দাবি করেন রাজ্যপাল।

CV Ananda Bose
রাজ্যপাল

কলকাতা, 8 অগস্ট: ফের বাংলার দুর্নীতি এবং সন্ত্রাস নিয়ে সরব রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের 82তম প্রয়াণ দিবসে তাঁরই লেখা লাইন আওড়ে বাংলার দুর্নীতি এবং হিংসা নিয়ে সরব হয়েছেন রাজ্যপাল। এদিন তিনি বলেন, "গুরুদেব কী বলেছিলেন... চিত্ত যেথা ভয়শূন্য উচ্চ যেথা শির। এটা সেই বাংলা নয়, যা এখন আমাদের কাছে রয়েছে।" তিনি আরও বলেন, "কবিগুরু লিখেছিলেন চিত্ত যেথা ভয়শূন্য। কিন্তু বর্তমানে চিত্ত যেথা ভয়যুক্ত। রাজ্য সন্ত্রাস, দুর্নীতি, হিংসায় ভরে আছে।"

এরপরই তাঁর পরামর্শ, গুরুদেবের নামে ঐক্যবদ্ধ হয়ে কাজ করা উচিত। "তাঁর যে মহান চিন্তাভাবনা ছিল, তা আমাদের সকলের জন্য অনুপ্রেরণার ৷ দুর্নীতি শেষ হয়ে যাক, মানুষ সেটাই চাইছে। আসলে বাংলা এমন জায়গায় পরিণত হয়েছে যেখানে মাথা কখনও উঁচু হয় না। রাজ্যে যা হচ্ছে তাতে লজ্জায় আমার মাথা হেঁট হয়ে যাচ্ছে। আমরা শান্তি চাই, দুর্নীতিমুক্ত রাষ্ট্র চাই। আমাদের সকলকে একসঙ্গে দাঁড়াতে হবে। আমাদের উচিৎ কবিগুরুর স্বপ্নকে ভয় না-পেয়ে মাথা উঁচু করে তা মেনে চলা ৷"

আরও পড়ুন:রয়েছ নয়নে নয়নে...

রবীন্দ্রনাথ প্রসঙ্গে তিনি বলেন, "গুরুদেব মানুষের মনে চিরকাল বেঁচে রয়েছেন। তিনি সমগ্র বিশ্বের কাছে গুরুদেব।" এরপর তিনি যোগ করেন, "আমি কেরলের প্রত্যন্ত গ্রামীণ এলাকা থেকে এসেছি, আমার বাবা মুক্তিযোদ্ধা ছিলেন। আমার মা বাংলা উপন্যাস ও ছোটগল্প পড়তেন। প্রতি সপ্তাহে বাংলা উপন্যাস পড়ে তা অনুবাদ হত।" এদিন সিভি আনন্দ বোস সরাসরি নাম না-নিয়ে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসকেই তীব্র আক্রমণ করেন। এরপর তৃণমূলের তরফেও তার জবাব মিলেছে। রাজ্যপালের মাথা হেঁট প্রসঙ্গে খোঁচা দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী। ব্রাত্য বসু বলেছেন, দেখবেন বেশি হেঁট হবেন না, তাহলে সানগ্লাসটা না-খুলে যাবে।"

আরও পড়ুন:মুখ্যমন্ত্রীর শিবপুজোর ধরন নিয়ে সরব বিজেপি, পালটা জবাব তৃণমূলের

ABOUT THE AUTHOR

...view details