পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

CV Ananda Bose on Modi: বইমেলায় সাহিত্য উৎসবের শুভ সূচনা করে প্রধানমন্ত্রীর প্রশংসা রাজ্যপালের

এই প্রথম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় গেলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস ৷ সূচনা করলেন কলকাতা সাহিত্য উৎসবের (Kolkata Sahitya Utsav 2023)৷

By

Published : Feb 9, 2023, 10:35 PM IST

Etv Bharat
বইমেলায় সাহিত্য উৎসবের সূচনা করছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস

কলকাতা, 9 ফেব্রুয়ারি: প্রথমবার কলকাতা বইমেলায় এলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (Governor CV Ananda Bose at Kolkata Book Fair 2023)। বৃহস্পতিবার উদ্বোধন করলেন কলকাতা সাহিত্য উৎসবের । প্রদীপ জ্বালিয়ে তিনদিনব্যাপি এই অনুষ্ঠানের শুভ সূচনা করেন তিনি । তাঁর সঙ্গে এদিন উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়, সভাপতি সুধাংশু শেখর দে, রাজভবনের সম্পাদক নন্দিনী চক্রবর্তী এবং অন্যান্য সদস্যরা । তবে এই অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি প্রশংসা করলেন প্রধানমন্ত্রীরও ।

এদিনের অনুষ্ঠানের সূচনা করে রাজ্যপাল বলেন, "সাধারণ মানুষের কাছে হয়তো বইয়ের থেকে খাবার বেশি দরকারি । কিন্তু বাংলা রবীন্দ্রনাথ ঠাকুরের জায়গা । এখানে মানুষ খাবারের আগে সাহিত্যকে বেশি প্রাধান্য দিয়ে থাকে ।" এর পাশাপাশি তিনি যোগ করেন বই লেখার বিষয়েও বেশ কিছু কথা বলেন । তুলে আনেন প্রধানমন্ত্রীর বই লেখা প্রসঙ্গ । তিনি বলেন, "চাণক্যকে দেখুন । তিনি রাজা ছিলেন, যুদ্ধ করেছেন । পাশাপাশি অর্থশাস্ত্র রচনা করেছেন তিনি, যা ভারতের অন্যতম এক রচনা । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেখুন । 140 কোটি ভারতবাসীর দায়িত্ব তাঁর কাঁধে । তবুও তিনি বই লিখেছেন যা যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করে ।"

আরও পড়ুন :পুরনো কলকাতাকে জানার আগ্রহ ! বইমেলায় ভিড় বাড়ছে পৌরনিগমের স্টলে

তাঁর মতে, ভালো সাহিত্য পড়তে গেলে ভালো মানুষ হওয়া অনেক বেশি জরুরি । গীতা থেকে শ্লোকও উচ্চারণ করেন রাজ্যপাল । সাহিত্যিক হতে গেলে শুধু যে সারাদিন সাহিত্য নিয়েই পড়ে থাকতে তা কিন্তু নয় । রাজ্যপাল সিভি আনন্দ বোস এদিন সাহিত্য উৎসব উদ্বোধনের মঞ্চ থেকে নিজের জীবনের কিছু মজার ঘটনাও তুলে ধরেন ।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এদিন বলেন,"এত সুন্দর করে একটা অনুষ্ঠান পরিচালনা করার জন্য গিল্ডকে এবং অনুষ্ঠানে আসার জন্য রাজ্যপাল সিভি আনন্দ বোসকে ধন্যবাদ জানাতে চাই আমি । মাননীয় রাজ্যপাল নিজে সাহিত্যের সঙ্গে যুক্ত, আমি নিশ্চিত কলকাতা বইমেলা তাঁর ভালো লাগবে । বাংলা সাহিত্য রসিকদের মনে জায়গা করে নেওয়া খুবই কঠিন বলে আমি মনে করি । সেই কাজ গিল্ড খুবই সুন্দরভাবে করতে পেরেছে । আমার আশা আগামী দিনে বাংলা সাহিত্য উৎসব আরও বড় করে করা হবে । আমি সব সময় পাশে আছি ।"

আরও পড়ুন :আবোল তাবোলের সেঞ্চুরিতে 175 বছরে পা বেথুন স্কুলের, বইমেলায় উদযাপন গিল্ডের

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details