পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 20, 2023, 6:37 AM IST

Updated : Aug 20, 2023, 7:14 AM IST

ETV Bharat / state

Jadavpur University: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল

প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যু ঘিরে তোলপাড় হয়ে উঠেছে উপাচার্যহীন যাদবপুর বিশ্ববিদ্যালয় ৷ উপাচার্যের পদ খালি থাকায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে জটিলতা তৈরি হচ্ছিল ৷ বিশ্ববিদ্যালয়ের কোর্ট কাউন্সিলের সদস্যরা রাজভবনে বিষয়টি জানিয়েছিলেন ৷ তারপরই বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল ৷

Etv Bharat
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল

কলকাতা, 20 অগস্ট: উত্তপ্ত পরিস্থিতিতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য সিভি আনন্দ বোস । শনিবার অধ্যাপক বুদ্ধদেব সাউকে বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে নিয়োগ করেন তিনি। সোমবার থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন বুদ্ধদেব। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় অংক বিভাগের অধ্যাপক ।

গত বৃহস্পতিবার তাঁকে রাজভবনে ডেকে পাঠান রাজ্যের সাংবিধানিক প্রধান। বিশ্ববিদ্যালয়ের বর্তমান যে পরিস্থিতি তাতে তাঁকে যদি উপাচার্যের দায়িত্ব দেওয়া হয় তিনি সামলাতে পারবেন কি না, সেই বিষয়ে মতামত জানতে চেয়েছিলেন । একইসঙ্গে বুদ্ধদেব সাউর শিক্ষাগত যোগ্যতার বিষয়েও বিস্তারিত জানতে চান রাজ্যপাল । তারপর থেকেই নানা মহলে জল্পনা ছড়িয়েছিল ।

শনিবার রাত 11টা 10 নাগাদ সেই জল্পনার অবসান ঘটে । রাজভবন থেকে এক প্রেস বিবৃতিতে স্পষ্ট জানানো হয় যে, "পশ্চিমবঙ্গের রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ তৎকালীন পরিস্থিতিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে নিয়োগ করেছেন । অবিলম্বে তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দায়িত্বভার গ্রহণ করবেন ।"

আরও পড়ুন : প্রতীকী সিসিটিভি হাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তৃণমূল, সরব এসএফআই

এমনিতে যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যু ঘিরে তোলপাড় রাজ্য। বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামোগত এবং একাধিক গুরুত্বপূর্ণ পদে পদাধিকারী না থাকায় বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে জটিলতা তৈরি হওয়ার বিষয়েও প্রশ্ন ওঠে । যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট কাউন্সিলের সদস্যরা রাজভবনে গিয়ে রাজ্যপালের কাছে নানা খামতি এবং জটিলতার কথা তুলে ধরেন । সেই সমস্ত খামতি, অভিযোগ ও জটিলতার কথা শুনে রাজ্যপাল দ্রুত উপাচার্য নিয়োগের আশ্বাস দেন ।

অবশেষে সপ্তাহ শুরুর আগেই নতুন অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল । বিশ্ববিদ্যালয়েরই এক অধ্যাপককে তিনি এই গুরুদায়িত্ব দিয়েছেন । বুদ্ধদেব সাউ পূর্ব মেদিনীপুরের তমলুকের বাসিন্দা। তিনি এখন বিশ্ববিদ্যালয়ের আবাসনেই থাকেন । এই বিশ্ববিদ্যালয়ের অংক বিভাগে তিনি দীর্ঘদিন পড়াশোনা করেছেন অতীতে। পরে অধ্যাপক পদে যোগ দিয়েছেন । এখন দেখার বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি এবং ছাত্রদের মধ্যে যে অস্থিরতা চলছে সেটা তিনি দ্রুত অবসান ঘটাতে পারেন কি না ।

আরও পড়ুন :আসরে খোদ পুলিশ কমিশনার, প্রশ্ন শুনে মাথা নিচু করে থাকল সৌরভ

Last Updated : Aug 20, 2023, 7:14 AM IST

ABOUT THE AUTHOR

...view details