পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সরকারের এত টাকা কোথায় ? সাধ্যমতো মাইনে বাড়াব : মমতা

"প্রকল্প বন্ধ করে পে কমিশন নয় । আগে পে কমিশন রিপোর্ট দিক । তারপর সাধ্যমতো চেষ্টা করব ।" বললেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

By

Published : Jun 10, 2019, 6:27 PM IST

মমতা

কলকাতা, 10 জুন : "কোনও প্রকল্প বন্ধ করে পে কমিশন নয় । আগে পে কমিশন রিপোর্ট দিক । তারপর সাধ্যমতো চেষ্টা করব ।" সচিবদের সঙ্গে পর্যালোচনা বৈঠকের পর আজ সাংবাদিক বৈঠকে একথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি বলেন, "গরিব মানুষের প্রকল্প বন্ধ করতে পারব না । বিনামূল্যে প্রকল্পের সুবিধা পায় মানুষ । অভিরূপ সরকারের সঙ্গে কথা বলব। বেতন বাড়ানোর সাধ‍্যমতো চেষ্টা করব । প্রায় 2 লাখ 74 হাজার কোটি টাকার লোন শোধ করতে হয়েছে । এবছরও 56 হাজার কোটির লোন শোধ করতে হবে ।"

সরকারি কর্মচারীদের একটা বড় অংশ রাজ্যের শাসকদলের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে, মনে করছে রাজনৈতিক মহলের একাংশ । শেষ লোকসভা নির্বাচনে তার প্রমাণও মিলেছে। ৪২ কেন্দ্রের পোস্টাল ব্যালটের মধ্যে ৩৯টি কেন্দ্রে শাসকদলের হার হয়েছে । মাত্র একটি কেন্দ্রে এগিয়ে ছিল তৃণমূল । ষষ্ঠ বেতন কমিশনের লাগাতার মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত বকেয়া ভাতা না মেটানোয় এই ফল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল । ইতিমধ্যে সরকারি কর্মচারীদের একাংশ প্রতিবাদে সরব হয়েছেন । বেতন কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারের পদত্যাগের দাবি জানিয়েছেন তাঁরা । এমন কী অভিযোগ নিয়ে রাজ্যপালেরও দ্বারস্থ হচ্ছেন । সরকারি কর্মচারীদের ক্ষোভ প্রশমন করতে কয়েকদিন আগেই দলীয় শিক্ষা সংগঠনের সঙ্গে বৈঠক করেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। আজ কমিশনের চেয়ারম্যান অভিরূপ সরকারের সঙ্গে কথা বলে যথাসাধ্য চেষ্টা করবেন বলে জানান মুখ্যমন্ত্রী । এদিকে, DA প্রসঙ্গে মমতা বলেন, "সবাই বলছে এটা দাও, ওটা দাও । সরকারের এত টাকা কোথায় ?"

প্রসঙ্গত, সাড়ে তিন বছরে মোট পাঁচবার ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধি হয়েছে । কয়েকদিন আগেই ৭ মাসের মেয়াদ বৃদ্ধি হয়ে তা ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details