পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Sep 15, 2023, 12:55 PM IST

Updated : Sep 15, 2023, 1:16 PM IST

ETV Bharat / state

Dengue Claims Doctor's Life: ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু গড়ফার চিকিৎসকের

Dengue Claims Kolkata Doctor's Life: ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হল গড়ফার এক চিকিৎসকের ৷ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয় ৷

Dengue Claims Doctor's Life
ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু চিকিৎসকের

কলকাতা, 15 সেপ্টেম্বর: ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হল চিকিৎসকের । বেশ কিছুদিন ধরেই জ্বরে ভুগছিলেন চক্ষুরোগ বিশেষজ্ঞ দেবদ্যুতি চট্টোপাধ্যায় । তিনি কলকাতা মেডিক‌্যাল কলেজের রিজিওনাল ইনস্টিটিউট অফ অপথ্যালমোলজি বিভাগের চিকিৎসক ছিলেন ।

গত 12 তারিখ চিকিৎসক দেবদ্যুতি চট্টোপাধ্যায় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন এক বেসরকারি হাসপাতালে । তাঁর শারীরিক অবস্থা সংকটজনক ছিল । চিকিৎসকদের চেষ্টা সত্ত্বেও তাঁকে বাঁচানো সম্ভব হয়নি । শুক্রবার ভোররাতে তাঁর মৃত্যু হয় । তাঁর ডেথ সার্টিফিকেটে ডেঙ্গি হেমারেজিক ফিভার ও শকের জন্য মাল্টি অর্গান ফেলিওরের উল্লেখ রয়েছে ।

28 বছর বয়সি চক্ষু বিশেষজ্ঞের বাড়ি গড়ফা থানার অন্তর্গত শহীদ নগরে । চারদিন ধরে জ্বর থাকায় প্রথমে বাড়িতে রেখেই তাঁর চিকিৎসা চলছিল । তবে প্লেটলেট কমে যাওয়ায় তাঁকে ভর্তি করা হয় মিন্টো পার্কের বেসরকারি হাসপাতালে । তবে ওই চিকিৎসকের কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল আগেই । তাই তাঁর রোগ প্রতিরোধ করার ক্ষমতা বেশ কমে গিয়েছিল । তাই ডেঙ্গি চিকিৎসায় বেশ সমস্যা দেখা গিয়েছিল বলেই মনে করছেন চিকিৎসকরা । তাই দীর্ঘ চেষ্টাতেও কোনও সুফল এল না ।

আরও পড়ুন:ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়ার

অন্যদিকে, ওই চিকিৎসক মরণোত্তর দেহদানের অঙ্গীকার করেছিলেন । তাঁর পরিবার সূত্রে খবর, চিকিৎসকের চোখ ওই বেসরকারি হাসপাতালকেই দান করা হবে । তার সঙ্গে এসএসকেএম হাসপাতালের অ্যানাটমি বিভাগে তাঁর দেহদান করা হতে পারে ।

প্রসঙ্গত, মশাবাহিত এই রোগ ইতিমধ্যেই বহু মানুষের প্রাণ কেড়েছে শহরে । সম্প্রতি ডেঙ্গিতে আক্রান্ত হয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের মৃত্যু হয় । মৃত্যু হয়েছে নাগেরবাজার সংলগ্ন এক পুলিশকর্মীরও। ডেঙ্গি নিয়ন্ত্রণ নিয়ে প্রশ্ন উঠছে প্রশাসনের বিরুদ্ধে । বিরোধীরা এই জন্য রাস্তায় নেমে প্রতিবাদ করেছেন । তবে পৌরসভার পক্ষ থেকে বিভিন্ন ব্যবস্থাও নেওয়া হয়েছে ।

মূলত ডেঙ্গি যদি কারও দ্বিতীয় বা তৃতীয়বারের জন্য হয়, তাহলে তা ভয়ংকর বলে মনে করছেন চিকিৎসকরা । তবে চিকিত্‍সকদের পক্ষ থেকে বলা হচ্ছে, সাধারণত জ্বর, মাথা-যন্ত্রণা, হাত-পায়ের সঙ্গে সারা শরীরে ব্যথা, বমি ভাব, অরুচি, মল থেকে রক্তপাত ডেঙ্গি রোগের প্রাথমিক উপসর্গ । বাড়িতে থেকেও ডেঙ্গি মোকাবিলা সম্ভব । তবে জ্বর কমে গেলেই রোগী সুস্থ তা নয় । চিকিৎসকদের মতে, জ্বর কমলেও সংকটজনক অবস্থার লক্ষণগুলি প্রথমেই বোঝেন না অনেকে । ফলে হাসপাতালে ভর্তি করাতে দেরি হলে অবস্থা সংকটজনক হয়ে পড়ে, তখন বিপদের ঝুঁকি বেশি ।

Last Updated : Sep 15, 2023, 1:16 PM IST

ABOUT THE AUTHOR

...view details