পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 8, 2022, 1:45 PM IST

Updated : Nov 8, 2022, 1:53 PM IST

ETV Bharat / state

Blood Moon: কলকাতায় কখন শুরু চন্দ্রগ্রহণ ?

আজ চাঁদের রঙে থাকবে লালচে আভা যুক্ত (Blood Moon) ৷ ভারতীয় সময় বিকেল 4টে 52 মিনিটে এই গ্রহণ শুরু হবে । কলকাতায় বিকেল ঠিক সাড়ে চারটে থেকে বিকেল ঠিক 4.52 মিনিট নাগাদ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে 5.11 মিনিট পর্যন্ত (Full Blood Moon visible from Kolkata and other cities) ।

Blood Moon
ফুল ব্লাড মুন

কলকাতা, 8 নভেম্বর: চলতি বছর অর্থাৎ 2022 সালের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আজ 8 নভেম্বর বিকাল 4.55 মিনিট থেকে । ভারতীয় সময় বিকেল 4.52 মিনিটে এই গ্রহণ শুরু হবে । আর শেষ হবে সন্ধে 7.26 মিনিটে । অর্থাৎ 2 ঘণ্টা 34 মিনিট ধরে চলবে গ্রহণ । শিলিগুড়িতে বিকেল 4.49 মিনিট থেকেই শিলিগুড়ি থেকে গ্রহণ দেখা যাবে । চলবে প্রায় 2 ঘণ্টা 41 মিনিট ধরে (Full Blood Moon visible from Kolkata and other cities)।

তিনবছর পর 2025 সালের 14 মার্চ আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে । মহাজাগতিক এই ঘটনাকে ব্লাড মুন (Blood Moon)-ও বলা হচ্ছে । কারণ ওইদিন চাঁদের রঙ থাকবে লালচে আভা যুক্ত । পৃথিবীর ছায়াযুক্ত অঞ্চলের সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন এলাকা দিয়ে অগ্রসর হবে চাঁদ । আর সেই সময়েই তার রঙে লালচে দেখা যাবে ।

গ্রহণ দেখা যাবে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে । তবে আংশিক দেখা যাবে আইসল্যান্ড, দক্ষিণ ও মধ্য এশিয়া এবং রাশিয়া থেকেও । ভারতে গ্রহণের সময় শুরু দুপুর 2.39 মিনিট থেকে । তবে ভারত থেকে আংশিক চন্দ্রগ্রহণ স্পষ্ট করে দেখার সম্ভাবনা আছে বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধে সাড়ে ছ'টার মধ্যে । কলকাতা, কোহিমা, আগরতলা, গুয়াহাটি থেকেও এই গ্রহণ খুবই ভালোভাবে দেখা যাবে বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন:চাঁদে জলের কণা ? চন্দ্রযান-2-এর জোগাড় করা তথ্যে মিলল ইঙ্গিত

তবে বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখার জন্য বিশেষ কোনও যন্ত্রাংশের প্রয়োজন নেই । বাইনোকুলার এবং টেলিস্কোপের মাধ্যমেই স্পষ্টভাবে লালচে রঙের চাঁদ দেখা যাবে । এই গ্রহণ দেখার সময় অন্ধকার পরিবেশ বজায় রাখতে হবে । উজ্জ্বল আলো থেকে দূরে থাকলে ভালভাবে দেখা যাবে গ্রহণ । কলকাতায় যেহেতু সন্ধ্যে নামতে একটু দেরি হয় তাই খালি চোখে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ শেষ কয়েক মিনিট দেখা যাবে বলে মনে করা হচ্ছে ।

কলকাতার ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোনমি স্পেস অ্যান্ড আর্থ সাইন্সের ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারী জানান, চন্দ্রগ্রহণ শুরু হবে 2.39 মিনিটে । 3.46 মিনিট থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে । 5.11 মিনিটে পূর্ণ গ্রাস ছেড়ে যাবে । 6.19 পর্যন্ত সম্পূর্ণ গ্রহণটি হবে । কলকাতায় বিকেল ঠিক সাড়ে চারটে থেকে বিকেল ঠিক 4.52 মিনিট নাগাদ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে 5.11 মিনিট পর্যন্ত ।

Last Updated : Nov 8, 2022, 1:53 PM IST

ABOUT THE AUTHOR

...view details