পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Sep 8, 2023, 1:50 PM IST

ETV Bharat / state

Former VCs Protest against Governor: রাজভবনের সামনে প্রতিবাদ-বিক্ষোভ প্রাক্তন উপাচার্যদের

Former VCs Protest against Governor CV Ananda Bose: রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে বিক্ষোভ প্রাক্তন উপাচার্যদের ৷ বৃহস্পতিবার রাজভবনের উত্তর গেটের সামনে এই প্রতিবাদ-বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয় ৷ অন্যদিকে এ দিনই রাজ্যের 37টি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ৷

Former VCs Protest against Governor
Former VCs Protest against Governor

কলকাতা, 8 সেপ্টেম্বর: এবার রাজভবনের সামনে প্রতিবাদে প্রাক্তন উপাচার্যরা । শুক্রবার রাজভবনের সামনে সকাল থেকে প্রতিবাদ বিক্ষোভ রাজ্যের প্রাক্তন উপাচার্যদের । তাঁদের এই প্রতিবাদের মূলবক্তা অধ্যাপক গৌতম পাল, ড. সুবোধ সরকার, অধ্যাপক অভিরূপ সরকার প্রমুখ । রাজভবনের উত্তর গেটে সামনে প্রতিবাদ কর্মসূচি হয় ৷ প্রাক্তন উপাচার্যদের পাশাপাশি সেখানে অংশ নিয়েছেন বহু শিক্ষাবিদ । উপাচার্যদের পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় পরিচালনার প্রক্রিয়া নিয়ে সরাসরি মিথ্যা কথা বলছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস । সেই মিথ্যে ভরা ভিডিয়ো বৃহস্পতিবার রাজভবনের তরফ থেকে প্রকাশ করা হয়েছে ।

প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্র বলেন, "আচার্যকে আইন মেনে কাজ করতে হবে । আমাদের দাবি, আইন মেনে সব জায়গায় স্থায়ী উপাচার্য নিয়োগ করা হোক । উনি কিন্তু আইনের ঊর্ধ্বে নয় । উনি পাঁচ উপাচার্যের পদ ছাড়ার যে অভিযোগ তুলেছেন, তাঁর যথাযথ প্রমাণ দেখাতে হবে । যদি সত্যি এমন কোনও অভিযোগ আসে, তাহলে উচ্চশিক্ষা দফতরকে জানিয়ে পুলিশে অভিযোগ জানানো উচিত । নয়তো মিথ্যাচার চলছে ।"

প্রসঙ্গত, এর আগেও একাধিকবার সরব হয়েছে ‘দ্য এডুকেশনিস্ট'স ফোরাম’ । রাজ্যপালের এহেন পদক্ষেপের জেরে বিভিন্ন কর্মসূচি নিয়েছিল তারা । রাজ্যপাল যেভাবে উপাচার্য নিয়োগ করে চলেছেন, তারই বিরুদ্ধাচরণ করতে দেখা গিয়েছিল প্রাক্তন উপাচার্যদের । তবে এবার পথে নেমে প্রতিবাদ তাঁদের ।

অন্যদিকে এ দিনই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের সঙ্গে বৈঠকে বসার কথা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর । বর্তমানে উচ্চশিক্ষা দফতর ঘিরে যে রাজ্য ও রাজ্যপাল সংঘাত দেখা গিয়েছে, তা নিয়ে বেশ কিছু আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে । রাজ্যের 37টি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সঙ্গে আলাদা করে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী ৷ প্রত্যেক রেজিস্ট্রারের জন্য 15 মিনিট করে সময় দেওয়া হয়েছে । তারাও বিভিন্ন সমস্যার কথা তুলে ধরতে পারেন শিক্ষামন্ত্রীর কাছে । তারপর বিকেল 4টের সময় সাংবাদিক বৈঠক করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ।

আরও পড়ুন:আচার্যের মন্তব্যের পর পাঁচ পদত্যাগী উপাচার্যকে চিঠি দিল উচ্চশিক্ষা দফতর

ABOUT THE AUTHOR

...view details