পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 22, 2020, 2:07 PM IST

Updated : Jul 22, 2020, 4:41 PM IST

ETV Bharat / state

24 ঘণ্টার মধ্যে BJP ছাড়লেন মেহতাব, ছাড়ছেন রাজনীতিও

রাজনীতি ছাড়লেন মেহতাব হোসেন । BJP-তে যোগ দেওয়ার 24 ঘণ্টার মধ্যেই এই সিদ্ধান্ত । জানালেন নিজের সোশাল মিডিয়া হ্যান্ডেলে ।

মেহতাব হোসেন
মেহতাব হোসেন

কলকাতা, 22 জুলাই : গতকাল বিকেলেই হাতে পতাকা তুলে দিয়েছিলেন দিলীপ ঘোষ, জয়প্রকাশ মজুমদার-রা । রাত পেরোতে না পেরোতেই মত পালটালেন প্রাক্তন ভারতীয় ফুটবলার মেহতাব হোসেন । ছাড়লেন BJP । বিদায় নিলেন রাজনীতি থেকেও । মোহনবাগান ও ইস্টবেঙ্গলের প্রাক্তন মিড ফিল্ডার পরিচয়ই তাঁর কাছে সবচেয়ে বড় বলে জানালেন তিনি ।

গতকাল যখন তৃণমূল সুপ্রিমো একুশের মঞ্চ থেকে BJP-র বিরুদ্ধে সুর চড়াতে ব্যস্ত, তখন সবাইকে কার্যত চমকে দিয়ে BJP-তে যোগ দেন ফুটবলার মেহতাব ভিকি হোসেন ৷ BJP- র সদর দপ্তরে তাঁকে নিয়ে তখন খুশির ছবি । হাতে পতাকা নেওয়ার পর মেহতাব বলেন, "ফুটবল থেকে সরে গেছিলাম । কিন্তু, সমাজের কাজ করতে চেয়েছি । এখন সেই কাজ করতে একটি মঞ্চ দরকার । তাই রাজনীতিতে পা রাখার সিদ্ধান্ত ।" কিন্তু সেই সিদ্ধান্তে বেশিক্ষণ অটল থাকলেন না তিনি । আজ সকাল হতেই ফেসবুকে একটা লম্বা পোস্ট করে BJP, এমনকী রাজনীতিকেও বিদায় জানান । লিখলেন, "যে মানুষগুলো আমাকে মেহতাব করে তুলেছিল সেই মানুষগুলোর পাশে থাকার জন্যই আমার রাজনীতিতে প্রবেশ । মনে হয়েছিল, রাজনীতিতে এলে হয়ত আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে পারব । সারা পৃথিবীর এই খারাপ সময়ে সামর্থ্য অনুযায়ী বহু মানুষের পাশে থাকার চেষ্টা করেছি , তবুও যেন একা পেরে উঠছিলাম না । চারিদিকে ওই অসহায় মুখগুলো আমার রাতের ঘুম কেড়ে নিয়েছিল । চারপাশের সংখ্যাটা রোজ বাড়ছে । তাই হঠাৎ করেই রাজনীতিতে যোগ দিই আমি ।"

আত্ম উপলব্ধি ও নিজের সিদ্ধান্তের কথা বলতে গিয়ে তিনি লেখেন, "রাজনীতিতে যোগ দেওয়ার পর অদ্ভুত একটা উপলব্ধি হয় । যাদের পাশে দাঁড়ানোর জন্য আমার রাজনীতিতে আসা, তারাই আমাকে অনুরোধ করে, আমি যেন রাজনীতিতে সরাসরি না যাই । মানে, কোথাও গিয়ে তাদের ভাবাবেগ যেন আমাকে রাজনীতিবিদ হিসেবে দেখতে চাইছে না । তাদের কাছে আমি এখনও ফুটবলার , মিডফিল্ড জেনেরাল । ওদের ভালোবাসাই আমাকে মেহতাব করে তুলেছিল । আমার পরিশ্রম আর স্বপ্নকে ওই মাঠে-ময়দানের মানুষগুলোই বাস্তবে পরিণত করেছিল । ওদের অনুরোধ আমাকে অনেক কিছু শিখিয়ে গেল । মনে হল , আমি যাদের জন্য রাজনীতিতে এলাম তারাই আমাকে এই বেশে দেখতে চাইছে না । তাহলে কিসের জন্য আমি নিজের সত্ত্বাটা বদলাতে চাইছি ? কিসের জন্য নিজেকে এক লহমায় আলাদা করতে চাইলাম ?"

BJP-তে যোগ দিয়ে গতকাল একাধিক প্রশ্ন তুলে দিয়েছিলেন মেহতাব ৷ অনেকেই অবাক হয়েছিলেন তাঁর সিদ্ধান্তে । অনেকেই চমকে গিয়েছিলেন তিনি BJP-তে যোগ দেওয়ায় । সেই তাঁদেরই আবারও চমকালেন এই ফুটবল তারকা । তাঁর কথায়, "অনেক ভেবে সিদ্ধান্ত নিলাম, রাজনীতি থেকে নিজেকে সরিয়ে নেব । মাঝেমধ্যে, বৃহত্তর স্বার্থের জন্য ক্ষুদ্রতর স্বার্থকে ত্যাগ করতে হয় । আমিও তাই করতে চাই । নিজের রাজনৈতিক পরিচয়ের থেকে আমার কাছে ওই মানুষগুলোর ভালোবাসা অনেক বেশি দামী, অনেক বেশি প্রিয় । ওই উন্মুক্ত সবুজ মাঠই আমার জায়গা , ওই গ্যালারির গগনভেদী "মেহতাব-মেহতাব" চিৎকারই আমার পছন্দের স্লোগান । সেই স্লোগানে অন্য কিছু মিশুক তা আমি চাই না । আমি চাই না আমার ভালোবাসার ও খুব কাছের লোকগুলো এইভাবে দূরে সরে যাক । ওদের জন্যই তো আমার যাবতীয় লড়াই , ওরাই যখন চাইছে না তখন নিজেকে রাজনীতিবিদ হিসেবে প্রতিষ্ঠিত করার ব্যর্থ চেষ্টা না করাই ভালো ।"

আরও পড়ুন : BJP-তে যোগ ময়দানের মেহতাবের

তাঁর রাজনীতিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত যে কেউ মেনে নিতে পারেননি, তা-ও ওই ফেসবুক পোস্টে জানিয়েছেন তিনি । লিখেছেন, "আমার পরিবার মৌমিতা, জিদান, জাভি কেউই সমর্থন করেনি আমার এই হঠাৎ নেওয়া সিদ্ধান্ত । ঠিক যেভাবে সাধারণ মানুষ কষ্ট পেয়েছে , সেভাবে ওরাও পেয়েছে । সকলকে নিয়েই তো আমার পরিবার । পরিবারের মুখগুলো কষ্ট পেলে আমিও ভেঙে পড়ি, এটাই স্বাভাবিক- এটাই জীবনের নিয়ম। আমার কাছে অন্য কোনও কিছুর থেকে ওই 'মিডফিল্ড জেনেরাল ' নামটা অনেক বেশি প্রিয় , অনেক বেশি আপন ।"

মেহতাবের রাজনীতিতে যোগদান এবং রাজনীতি ছাড়া প্রসঙ্গে উঠতে শুরু করে একাধিক প্রশ্ন । অনেকেই বলতে থাকেন, তাহলে কি কোনও রাজনৈতিক দলের চাপে মেহতাবের এই সিদ্ধান্ত ? না পরিবারের চাপে মত পালটালেন তিনি ? এই প্রসঙ্গে অবশ্য মেহতাব পোস্টে জানান, এই সিদ্ধান্ত নিতে তাঁকে কেউ প্রভাবিক করেননি বা জোর করেননি । লেখেন, "কারও প্রতি কোনও ঘৃণা , রাগ নেই । বাইরের কেউ এই সিদ্ধান্ত নিতে বাধ্যও করছে না । সম্পূর্ণ নিজের ইচ্ছেতেই সরে যাচ্ছি এই রাজনীতির ময়দান থেকে । যেভাবে মানুষের পাশে থেকেছি সেভাবে ভবিষ্যতেও থাকব । আজ থেকে কোনও রাজনৈতিক দলের সঙ্গে আমি যুক্ত নই । আমার এই সিদ্ধান্তের জন্য আমার সকল শুভানুধ্যায়ীদের কাছে আমি ক্ষমাপ্রার্থনা করছি ।"

Last Updated : Jul 22, 2020, 4:41 PM IST

ABOUT THE AUTHOR

...view details