পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 25, 2019, 11:03 AM IST

Updated : Jul 25, 2019, 4:20 PM IST

ETV Bharat / state

10 টাকায় ফ্লিপকার্ট গ্রাহকদের তথ্য প্রতারণা চক্রের হাতে! নেপথ্যে প্রাক্তন কর্মী

ফ্লিপকার্টের প্রাক্তন কর্মীর মাধ্যমে ব্যক্তিগত তথ্য চলে যায় প্রতারকদের হাতে

প্রতিকী ছবি

কলকাতা , 25 জুলাই : আপনি কি ফ্লিপকার্টের গ্রাহক? আপনার ব্যক্তিগত তথ্য প্রতারক চক্রের হাতে চলে যায়নি তো? সাবধান! লালবাজার তদন্তে প্রকাশ পেয়েছে এমনই তথ্য । পুলিশ খুঁজছে ওই সংস্থার এক প্রাক্তন কর্মীকে । অভিযোগ, ওই কর্মী বহু মানুষের ব্যক্তিগত তথ্য তুলে দিয়েছে প্রতারকদের হাতে । সেই তথ্য কাজে লাগিয়ে প্রতারণা চক্র হাতিয়েছে অনেকেরই টাকা ।

এই সংক্রান্ত খবর : ফ্লিপকার্টের নামে প্রতারণা, কলকাতা থেকে গ্রেপ্তার 3

মাত্র 10 টাকা । হ্যাঁ, এটাই বিনিময় মূল্য । ফ্লিপকার্টের এক প্রাক্তন কর্মী এই টাকাতেই বিক্রি করে দিয়েছে ওই ওয়েবসাইটে থাকা আমজনতার ব্যক্তিগত তথ্য । ফ্লিপকার্ট কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতেই কলকাতা পুলিশ শুরু করেছিল তদন্ত । অভিযোগ ছিল ওই সংস্থার নাম ভাঙিয়ে প্রতারণার । সেই তদন্তে নেমে কেঁচো খুঁড়তে গিয়ে কেউটের সন্ধান পাচ্ছে পুলিশ ।

ঘটনার সূত্রপাত গত বছরের ডিসেম্বরে । তখন থেকেই ফ্লিপকার্টের নাম ব্যবহার করে প্রতারণায় নামে প্রতারকরা । ফোনে এবং মেইলে বিভিন্ন ব্যক্তিকে বলা হয় যে ফ্লিপকার্টের তরফে লাকি ড্র-র আয়োজন করা হয়েছে । নামী অনলাইন বিপণি সংস্থার লোগো সহ অন্য সবকিছু দেখে বিষয়টি বিশ্বাস করেন অনেকেই । প্রতারক দল তাদের বিভিন্ন অ্যাকাউন্টে টাকা ডিপোজ়িট করার জন্য বলে । সেই সূত্রে অনেকেই প্রতারিত হন ।

বিষয়টি নজরে আসে ফ্লিপকার্টের । 6 মার্চ ফ্লিপকার্টের তরফে অ্যান্ড্রু ডমিনি অ্যান্টনি পল হেয়ার স্ট্রিট থানায় দায়ের করেন অভিযোগ । ঘটনায় হেয়ার স্ট্রিট থানা এবং কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ শুরু করে তদন্ত । দীর্ঘ তদন্তের পর পুলিশ জানতে পারে বাইরের কেউ নয়, কলকাতা থেকেই চালানো হয়েছিল এই প্রতারণা চক্র । CCTV ফুটেজ খতিয়ে দেখে পুলিশ ৷ অভিযুক্তদের চিহ্নিত করে ফুটেজ দেখেই ।


তিনজনকে গ্রেপ্তার করে টিটাগড়ের জিসান আলির খোঁজ পায় পুলিশ । সে পিকে বিশ্বাস রোডের বাসিন্দা । এই চক্রের অন্যতম মাথা ওই ব্যক্তিও । গতরাতে গ্রেপ্তার করা হয় জিসানকে । শ্যামবাজারের ভূপেন বোস রোড এলাকা থেকে গ্রেপ্তার করা হয় তাকে । এবার ফ্লিপকার্টের ওই প্রাক্তন কর্মীকে খুঁজছে পুলিশ ।

Last Updated : Jul 25, 2019, 4:20 PM IST

ABOUT THE AUTHOR

...view details