পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 1, 2020, 3:38 PM IST

ETV Bharat / state

কয়লা পাচার কান্ডে CBI-র চার সদস্যের দল গঠন

কয়লা পাচার নিয়ে আদালতে রিপোর্ট জমা দিতে গঠিত CBI এর চার সদস্যের দল। তল্লাশিতে উদ্ধার 50 লাখ ।

কয়লা পাচার কান্ডে CBI-র চার সদস্যের দল গঠন
কয়লা পাচার কান্ডে CBI-র চার সদস্যের দল গঠন

কলকাতা, 1 ডিসেম্বর : কয়লা পাচার নিয়ে আদালতে দ্রুত রিপোর্ট পেশ করতে চলেছে CBI । তার জন্য গঠিত হয়েছে চার সদস্যের একটি দল । পুরো বিষয়টির তদারকি করা হচ্ছে দিল্লি থেকে । শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয়, ভিন রাজ্যেও কয়লা পাচারের নেটওয়ার্ক ছড়িয়ে রয়েছে বলে জানতে পেরেছে তদন্তকারীরা ।

পাশাপাশি কয়লা পাচারের কিংপিন অনুপ মাঝি ওরফে লালার খোঁজ চালাচ্ছে তদন্তকারীরা । CBI সূত্রে জানা গেছে, গত শনিবার লালার শেক্সপিয়ার সরণির অফিস সহ চার রাজ্যের 45 জায়গায় অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে প্রায় 50 লক্ষ টাকা । এরমধ্যে লালার বাড়ি থেকে উদ্ধার হয় কুড়ি লক্ষ টাকা । ECL-র সিকিউরিটি ইনচার্জ ধনঞ্জয় রায়ের বাড়ি থেকে উদ্ধার হয়েছে প্রায় সাড়ে 6 লক্ষ টাকা । বাকি টাকা উদ্ধার হয়েছে ECL-র অন্যান্য অফিসারদের বাড়ি থেকে । বাজেয়াপ্ত করা হয়েছে বহু নথি । লালার অফিস থেকে পাওয়া গেছে এক্সেল শিট এবং একটি খাতা । যেখানে বেশ কিছু ব্যবসায়ী এবং প্রশাসনিক আধিকারিকদের নাম পেয়েছে তদন্তকারীরা । কয়লা পাচারে তাদের ভূমিকা আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

গোরু এবং কয়লা পাচার নিয়ে এর আগে CBI-র সদর দপ্তরের স্পেশাল ইন্টেলিজেন্স ইউনিটের DIG প্রেম গৌতম সমস্ত তথ্য নিয়ে গিয়েছিলেন দিল্লিতে । কয়লা পাচারের অন্যতম কিংপিন, অভিযুক্ত অনুপ মাঝির বাড়িতে আগেও তল্লাশি চালায় CBI । তল্লাশি চালানো হয়েছিল লালার শেক্সপিয়ার সরণি-সহ আসানসোলের অফিসগুলিতেও । পাশাপাশি আয়কর দপ্তরের পক্ষ থেকেও উদ্ধার করা হয়েছিল বেশ কিছু নথি । সেই সূত্রে 6 কয়লা ব্যবসায়ীকে নোটিশ পাঠিয়েছিল আয়কর দপ্তর । প্রসঙ্গত এর আগের তল্লাশিতে গোরু পাচারকারী বলে অভিযুক্ত এনামুলের সঙ্গে লালার ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি প্রতিষ্ঠিত হয়েছিল । লালা এনামুলের সাহায্যেই মুর্শিদাবাদ দিয়ে উত্তরবঙ্গে কয়লা পাচার করত । এনামুলের গোরু পাচারের গাড়িতেই পাচার হত কয়লাও ।

কলকাতা সফরে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লালার বিষয় নিয়ে সাংবাদিক সম্মেলনে প্রশ্ন তোলেন । তিনি বলেন, “লালার টাকা কোথায় যায়? লালার সঙ্গে তৃণমূলের কি সম্পর্ক? সেটা পরিষ্কার করা প্রয়োজন ।" উল্লেখ্য লালার এখনও পর্যন্ত কোনও খোঁজ পায়নি আয়কর দপ্তর কিংবা CBI ।

ABOUT THE AUTHOR

...view details