পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বেহালায় পুকুর ভরাটের অভিযোগ পেয়ে পরিদর্শনে যাবেন ফিরহাদ

দক্ষিণ কলকাতার বেহালায় আবর্জনা ফেলে পুকুর ভরাটের চেষ্টা চলছে ৷ পুকুরগুলো বন্ধ করে দিয়ে অবৈধ নির্মাণ তৈরি করার অভিযোগ করেছে স্থানীয় বাসিন্দারা ৷ এই অভিযোগ পাওয়ার পরই কলকাতা পৌরনিগমের প্রশাসক ফিরহাদ হাকিম সিদ্ধান্ত নেন আগামীকাল দুপুরে তিনি আধিকারিকদের নিয়ে পুকুর পরিদর্শনে যাবেন ।

By

Published : Jun 28, 2020, 4:39 AM IST

Firhad Hakim will visit Behala
বেহালায় পুকুর পরিদর্শনে যাবেন ফিরহাদ হাকিম

বেহালায় পুকুর ভরাটের অভিযোগ পেয়ে পরিদর্শনেযাবেন ফিরহাদ

কলকাতা, 28জুন : কলকাতার পুকুরের অবস্থা শোচনীয়। অবৈধ নির্মাণের লক্ষ্যে পুকুরগুলো বুঝিয়ে দেওয়ার চেষ্টা চলছে । তাই পুকুরগুলোসংরক্ষণেরও দাবি নিয়ে একাধিক ফোন আসে কলকাতা পৌরনিগমের প্রশাসন ফিরহাদ হাকিমেরকাছে । কলকাতা পৌরনিগমের টক টু অ্যাডমিনিস্ট্রেটরে ফোনে পুকুরের বেহাল অবস্থানিয়ে অভিযোগ জানিয়েছেন শহরের বাসিন্দারা । ফোনের অভিযোগ পাওয়ার পরই এইপুকুরগুলো পরিদর্শনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কলকাতা পৌরনিগমের প্রশাসক ফিরহাদহাকিম ।

দক্ষিণকলকাতার বেহালায় দুটি পুকুর বেহাল অবস্থায় পড়ে রয়েছে । এবং পুকুরগুলো বন্ধ করেদিয়ে অবৈধ নির্মাণ তৈরি করার অভিযোগ জানিয়েছেন এলাকার মানুষ ।126নম্বর ওয়ার্ডের সরশুনা মহামায়া মাঠএলাকায় এক নাগরিক ফোন করে অভিযোগ করেন বাড়ির পাশে একটি পুকুর রয়েছে যা ক্রমশভরাট করা হচ্ছে । এই পুকুরটি এলাকার একমাত্র জলাশয় । এবং এই পুকুরটিতে ভরাট করেঅবৈধ নির্মাণ করার চেষ্টা চলছে এমনই অভিযোগ জানিয়েছেন ওই ব্যক্তি । এই অভিযোগপাওয়ার পরই ফিরহাদ হাকিম দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ দেন । এবং পুকুরটি সম্পর্কেখোঁজ নিতে নির্দেশ দেন আধিকারিকদের ।

এরপরে121নম্বরওয়ার্ড থেকে বেহালার পশুপতি ভট্টাচার্য্য রোডের এক বাসিন্দা ফোন করে অভিযোগ করেনতাদের এলাকায় একটি বড় পুকুর রয়েছে । সেই পুকুরটিতে আবর্জনা ফেলে বন্ধ করেদেওয়ার চেষ্টা চলছে । এলাকার কিছু অসাধু মানুষ চক্রান্ত করে এই পুকুর থেকে বন্ধকরে দেওয়ার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তিনি । এই অভিযোগ পাওয়ার পরই ফিরহাদহাকিম সিদ্ধান্ত নেন আগামীকাল দুপুরে তিনি আধিকারিকদের নিয়ে এই দুটো পুকুরপরিদর্শনে যাবেন ।

এরপাশাপাশি এদিন কসবার67নম্বরথেকে এক ব্যক্তি ফোন করে অভিযোগ করেন তারা যেই আবাসন-কমপ্লেক্সে বসবাস করেন তাতেমোট60টিফ্ল্যাট রয়েছে । ওই ব্যক্তির অভিযোগে জানিয়েছেন অনেকবারই মিউটেশন করতে গেছেনকিন্তু কলকাতা পৌরনিগমের তরফ থেকে বলা হয়েছে ওই জমিটি খাটাল হিসেবে নথিভুক্তরয়েছে কলকাতা পৌরনিগমে । তাই ওই জমি আবাসনের জন্য মিউটেশন করা যাবে না । এর ফলেআবাসনের বাসিন্দারা সমস্যায় পড়েছেন । জমির মিউটেশন না হওয়ার ফলে কলকাতা পৌরসম্পত্তি কর জমা দিতে পারছেন না বাসিন্দারা । ফোনে এই অভিযোগ আসার পরেই ফিরহাদহাকিম পৌর আধিকারিকদের জিজ্ঞাসা করেন যদি খাটাল হিসেবেই দেখানো হয় তাহলে সেইজমিতে কিভাবে আবাসন তৈরি করা হল ।

এরইপাশাপাশি তিনি জানিয়েছেন আগামী শনিবার ওই আবাসনে পৌর আধিকারিকরা গিয়ে মিউটেশনক্যাম্প করবে । এবং ওই আবাসনের প্রত্যেক বাসিন্দাCCনথিপত্র নিয়ে আসবেন । এবং সে দিনইজমির মিউটেশন করে দেওয়া হবে ।

ABOUT THE AUTHOR

...view details