পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Dec 30, 2023, 2:06 PM IST

ETV Bharat / state

সিঙ্গুরের অভিশাপে গুজরাতে টাটা ন্যানো ফেল করেছে, কটাক্ষ ফিরহাদের

Firhad Hakim Slams BJP: ন্যানোর পর গুজরাতে টেসলার কারখানা গড়তে চলেছে টাটা ৷ সেই নিয়ে তৃণমূলকে কটাক্ষ করছে বিজেপি ৷ পালটা গেরুয়া শিবিরকে আক্রমণ করলেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ৷

Firhad Hakim
ফিরহাদ হাকিম

রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম

কলকাতা, 30 ডিসেম্বর:গুজরাতে টাটা টেসলার কারখানা তৈরি হতে চলেছে ৷ অথচ সিঙ্গুরে কারখানা গড়তে পারেনি টাটা ৷ এই নিয়ে রাজ্যের শাসকদল তৃণমূলকে দুষছে বিজেপি । পালটা তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী তথা বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপিকে কটাক্ষ করলেন কলকাতার মেয়র ও রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ৷ তাঁর কথায়, "টাটা ন্যানো গুজরাতে ফেল করেছে কারণ সিঙ্গুরের অভিশাপ ছিল ৷"

সিঙ্গুর থেকে কারখানা গুটিয়ে সেই সময় গুজরাতের সানন্দে চলে গিয়েছিল টাটা । ন্যানো কারখানা বিরোধী সিঙ্গুর আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন বিরোধী দলনেত্রী বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । ওই সময়ে গুজরাতে মুখ্যমন্ত্রীর আসনে ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তিনি সানন্দে টাটা কোম্পানিকে জায়গা দিয়েছিলেন ন্যানো গাড়ি তৈরির জন্য । এবার গুজরাতে ফের টাটা টেসলার তৈরি করতে চলেছে । তবে সিঙ্গুর এখন সেই শ্মশানপুরী হয়ে রয়েছে । আর এই নিয়ে তৃণমূলকে আরও একবার কাঠগড়ায় তুলেছে রাজ্য বিজেপি নেতৃত্ব ।

এই প্রসঙ্গে বিজেপিকে পালটা আক্রমণ শানিয়ে ফিরহাদ হাকিম বলেন, "যে কারখানা করতে বামফ্রন্ট কৃষককে জোর করে মেরে জমি নিয়েছে, সেই কারখানা যখন গুজরাতে সানন্দে যায় টাটা ন্যানো সেখানে চলেনি । ওখানে ন্যানো কারখানা চলেনি । যারা সেখানে কারখানা গড়ার জন্য জমি দিয়েছেন তারা সব হারিয়েছেন । না জমিতে চাষ হচ্ছে না কারখানায় চাকরি হয়েছে ৷ কিছুই হচ্ছে না ।"

গুজরাতে টাটা টেসলার কারখানা নিয়ে তাঁর বক্তব্য, টাটা টেসলা খড়গপুরে আছে । এখানেও আমাদের অনেক ল্যান্ড ব্যাংক আছে ৷ অনেকে কারখানা গড়তে আসে । আমরা জমি দিই তাদের । টাটা ন্যানো ফেল করেছে কারণ সিঙ্গুরের অভিশাপ ছিল । তখনকার গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি সস্তার জনপ্রিয়তা পেতে টাটাকে সেখানে নিয়ে গিয়েছিলেন । সেখানকার জমিদাতা যারা ছিলেন তাঁরা কিছুই পায়নি। সেখানে তো গণতন্ত্র নেই । জোর করে জমি নিয়েছে তৎকালীন সরকার । না নিজের জমিতে চাষ করতে পেরেছে না কারখানায় কাজ পেয়েছেন জমিদাতারা ।

উল্লেখ্য, তৃণমূল নেতার এই মন্তব্য থেকে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, আরও একবার সিঙ্গুর আন্দোলন নিয়ে দলের অবস্থান স্পষ্ট করলেন ফিরহাদ হাকিম । পাশাপাশি জমি নেওয়া প্রসঙ্গে যেমন কৃষকদের পাশে থাকার বার্তাও দিলেন তিনি ৷ পাশাপাশি ল্যান্ড ব্যাংকের কথা জানিয়ে শিল্প করতে রাজ্য যে প্রস্তুত তাও এ দিন মন্ত্রী সাফ বুঝিয়ে দিলেন ।

আরও পড়ুন:

  1. টাটাকে আমি তাড়াইনি, সিপিএম তাড়িয়েছে, দাবি মমতার
  2. সিঙ্গুর নিয়ে টাটাকে ক্ষতিপূরণের রায়ের বিরুদ্ধে আইনি পথে রাজ্য
  3. সিঙ্গুরের দায় নিতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়কে, দাবি মীনাক্ষীর

ABOUT THE AUTHOR

...view details