পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

'অন্যায় করেছে, পাপ করেছে মোদি সরকার'; নয়া ট্রাক আইন নিয়ে চালকদের পাশে ফিরহাদ

Firhad Hakim: নয়া ট্রাক আইন নিয়ে চালকদের পাশে ফিরহাদ হাকিম ৷ প্রতিবাদীদের পাশে দাঁড়িয়ে তিনি বলেন, "অন্যায় করেছে, পাপ করেছে মোদি সরকার ৷"

By ETV Bharat Bangla Team

Published : Jan 2, 2024, 8:34 PM IST

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 2 জানুয়ারি: 'অন্যায় করেছে, পাপ করেছে মোদি সরকার' ঠিক এই ভাষাতেই নয়া ট্রাক আইনের বিরুদ্ধে গড়ে তোলা প্রতিবাদে শামিল হলেন তৃণমূল শীর্ষ নেতা ও রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। এই আইন নিয়ে এখন তোলপাড় গোটা দেশ । দেশের নানান প্রান্তে চলেছে ধর্মঘট ৷ আঁচ লেগেছে রাজ্যেও ৷ খিদিরপুর-সহ বিভিন্ন এলাকায় চলছে 'চাক্কা জাম' ৷ ধর্মঘটে শামিল ট্রাক চালকরা ৷ তাঁদেরই পাশে দাঁড়ালেন রাজ্যের মন্ত্রী ৷

পরিবহন আইনে এবার বেশকিছু পরিবর্তন আনা হয়েছে ৷ বিশেষত, 'হিট অ্যান্ড রান' বা পথ দুর্ঘটনার ক্ষেত্রে চালকদের সাজা বাড়িয়ে 10 বছর করে দেওয়া হয়েছে ৷ যা আগে ছিল 2 বছর ৷ শুধু তাই নয়, জরিমানাও বাড়িয়ে 7 লক্ষ টাকা করে দেওয়া হয়েছে ৷ ধর্মঘটীদের দাবি, নয়া আইন আসার ফলে তাঁদের আত্মপক্ষ সমর্থনের আর কোনও জায়গাই থাকছে না ৷

আর তাই এদিন বিভিন্ন রাষ্ট্রায়ত্ব তেল সংস্থার ট্রাক চালকরা ধর্মঘটে শামিল হয়েছেন । পাশাপশি খিদিরপুর থেকে শ্যামাপ্রসাদ বন্দর পর্যন্ত বিভিন্ন সংস্থার আওতাধীন ট্রাক চালকরাও 'চাক্কা জাম'-এর ডাক দিয়েছেন । এই পরিস্থিতিতে ট্রাক পরিষেবা বন্ধ থাকলে কাচা আনাজ থেকে মাছ, ডিম সব ক্ষেত্রেই বাজার ফের আগুন হওয়ার আশঙ্কা । ট্রাক চালকদের এই আন্দোলনের পক্ষে দাঁড়িয়েছেন ফিরহাদ ।

তিনি এই প্রসঙ্গে বলেন, "অন্যায় করেছে, পাপ করেছে মোদি সরকার ৷ যে আইন আনা হয়েছে বিরোধীদের সেটা পড়ার বা বোঝার সময় দেওয়া হয়নি । সংসদে বিরোধী সাংসদদের সাসপেন্ড করে নিজেদের কিছু দালালদের হই হট্টগোল মধ্যে বিলটা পাস করানো হয়েছে ৷ যেখানে দেশের মানুষের আওয়াজ পৌঁছয়নি ।"

তাঁর দাবি, "সংসদ হল সেই জায়গা যেখানে আম জনতার আওয়াজ পৌঁছনো উচিত । সেখানে একতরফা বিল পাস হলে মানুষের আওয়াজ পৌঁছয় না । এমন অবস্থা করা হচ্ছে যে ড্রাইভার মানেই সে খুনি হয়ে যাচ্ছে । দূর্ঘটানা মানে দুর্ঘটনাই, অনিচ্ছাকৃত বা ভুলবশতও হতে পারে । সেখানে ড্রাইভারদের 10 বছরের জেল করেছে।"

ফিরহাদের মতে, সব ঠিকই ছিল ৷ কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী এই বিল পাশ করে সমস্যা বাড়ালেন ৷ তিনি বলেন, "সব ঠিক চলছিল ৷ কিন্তু অমিত শাহের মতো বিজ্ঞ কিছু মানুষ এই সমস্ত বিল পাস করেছেন । যে বিলে আলোচনা হয়নি সেটা প্রয়োগ করা অসম্ভব হয়ে পড়বে । ট্রাক ধর্মঘটের মধ্যে দিয়ে সারা ভারত বর্ষে মোদি বিরোধী আওয়াজ উঠে আসছে।"

আরও পড়ুন:

  1. ন্যায় সংহিতায় পথ দুর্ঘটনা আইনের প্রতিবাদে জ্বালানি তেল সংস্থার ট্যাঙ্কার চালকরা
  2. টোকিয়োর রানওয়েতে অবতরণের সময় বিমানে ভয়াবহ আগুন, উদ্ধার 400 যাত্রী
  3. 'রাজীব কুমারকে ফ্রি-হ্যান্ড দিতেই বেআইনিভাবে নয়া দায়িত্বে নন্দিনী', পদক্ষেপের হুমকি শুভেন্দুর

ABOUT THE AUTHOR

...view details