পশ্চিমবঙ্গ

west bengal

100 কোটি খরচে তৈরি পাইপ লাইন, জলযন্ত্রণা থেকে মুক্তি পাবে বেহালা ?

By

Published : Jul 28, 2019, 5:45 PM IST

বেহালাবাসীদের নতুন ভূগর্ভস্থ নিকাশি পাইপ লাইন উপহার দিল কলকাতা পৌরনিগম । উপকৃত হবেন 5টি ওয়ার্ডের বাসিন্দা । 7 কিলোমিটার দীর্ঘ এই পাইপ লাইন পাততে খরচ হয়েছে 100 কোটি ।

ফিরহাদ হাকিম

কলকাতা, 28 জুলাই : জমা জলের যন্ত্রণা থেকে মুক্তি দিতে বেহালাবাসীদের নতুন ভূগর্ভস্থ নিকাশি পাইপ লাইন উপহার দিল কলকাতা পৌরনিগম । 7 কিলোমিটার দীর্ঘ এই নতুন পাইপ লাইন জেমস লং সরণি বরাবর জোকা পর্যন্ত বিস্তৃত ৷ এই নিকাশি ব্যবস্থার ফলে 123, 124 ,125, 143 ও 144- এই পাঁচ ওয়ার্ডের বাসিন্দারা উপকৃত হবেন । আজ মেয়র ফিরহাদ হাকিম এই নতুন নিকাশি পাইপ লাইন উদ্বোধন করেন । কলকাতা এনভায়রমেন্ট ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট প্রোজেক্ট এর আওতায়, মাইক্রোটানেলিং সিস্টেমে এই নতুন নিকাশি ব্যবস্থা তৈরি হয়েছে ৷ কংক্রিটের পাইপের মধ্যে জল প্রতিরোধক ধাতব প্রলেপ দেওয়া হয়েছে । যাতে কোনওভাবেই দূষিত জল বাইরে বেরিয়ে যেতে না পারে ।

এখনও এই পাইপলাইনের বেশ কয়েকটি কানেকটিং লাইনের কাজ চলছে ৷ সেই কাজ শেষ হলেই চালু হবে নিকাশি ব্যবস্থা ৷ পৌরনিগম সূত্রে খবর, 15 দিনের মধ্যেই শেষ হয়ে যাবে কাজ ।

নিকাশি পাইপ লাইন পরিদর্শনে মেয়র ফিরহাদ হাকিম

প্রসঙ্গত, 2017 সালের 8 ফেব্রুয়ারি পাইপ লাইনের কাজ শুরু হয়েছিল । প্রায় 30 মাস ধরে চলেছে কাজ । এই ব্যবস্থা চালু হলে খুব দ্রুত বৃষ্টির জল নেমে যাবে । নিকাশি পাইপের মাধ্যমে জল গিয়ে পড়বে জোকা পাম্পিং স্টেশনে । সেখান থেকে তা চলে যাবে গঙ্গায় ।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক থেকে লোন নিয়ে এই প্রকল্পের কাজ শুরু হয় ৷ জেমস লং সরণি বরাবর 7 কিলোমিটার দীর্ঘ এই নিকাশি ব্যবস্থা তৈরি করতে প্রায় 100 কোটি টাকা খরচ হয়েছে ।

ফিরহাদ বলেন, "বেহালার মানুষকে দীর্ঘদিন ধরেই জল জমার সমস্যায় ভুগতে হচ্ছে । কাউন্সিলর হিসেবে জেতার পর বেহালার মানুষের জন্য এই কাজ করতে পেরে গর্বিত ।"

ABOUT THE AUTHOR

...view details