পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 16, 2019, 10:43 PM IST

Updated : Oct 17, 2019, 12:48 PM IST

ETV Bharat / state

EVP বাধ্যতামূলক নয়, NRC-র সঙ্গে কোনও সম্পর্ক নেই : সুদীপ জৈন

EVP নিয়ে শুরু হয়েছিল নানা বিতর্ক ও আশঙ্কা । বিষয়টি খতিয়ে দেখতে কলকাতায় আসেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন । সাংবাদিকদের মুখোমুখি হয়ে EVP নিয়ে সমস্ত বিতর্কের অবসান করলেন সুদীপ জৈন ।

সুদীপ জৈন

কলকাতা, 16 অক্টোবর : ভোটার তথ্য যাচাই কর্মসূচি (EVP) নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই । এই কর্মসূচির সঙ্গে নাগরিক পঞ্জিকরণের কোনও সম্পর্ক নেই । আজ কলকাতায় মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরে ETV ভারতের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে একথা জানান ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন । পাশাপাশি তিনি জানান, EVP বাধ্যতামূলক নয় ।

1 সেপ্টেম্বর থেকে দেশজুড়ে ভোটারদের তথ্য যাচাই বা ইলেক্টরস ভেরিফিকেশন প্রোগ্রাম চালু করেছিল কমিশন । এই কর্মসূচির মাধ্যমে দেশের ভোটাররা নিজেদের তথ্য যাচাই করতে পারেন । www.nvsp.in ওয়েবসাইটে তথ্য যাচাইয়ের সময় বিভিন্ন নথি অনলাইনে দাখিল করতে হয় ভোটারকে । সেই তালিকায় ছিল প্যান কার্ড, আধার কার্ড-সহ একাধিক নথি । তার জন্য প্রথমে ওয়েবসাইটে করতে হচ্ছে রেজিস্ট্রেশন । দিতে হবে ফোন নম্বর । সেই নম্বরে পাঠানো হবে একটি OTP । সেটির মাধ্যমেই হবে রেজিস্ট্রেশন । কিন্তু এর মাঝেই এই কর্মসূচি নিয়ে শুরু হয় নানা বিতর্ক ও আশঙ্কা । কিছু মানুষ তথ্য যাচাইয়ের জন্য রেজিস্ট্রেশন করার সময় সমস্যায় পড়ছেন । অভিযোগ উঠছে, বারবার চেষ্টা করেও আসছে না OTP । আবার কিছু ক্ষেত্রে OTP এলেও সেটি কাজ করছে না । আবার কিছু ভোটার NRC-র ভয়ে খাওয়াদাওয়া ভুলে ইতিমধ্যে সাইবার ক্যাফেতে লাইন দিয়ে রয়েছেন ।

ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈনর বক্তব্য

আজ বিষয়টি খতিয়ে দেখতে কলকাতায় আসেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন । মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরে কর্তাদের সঙ্গে বৈঠক করেন । সেখানে হাজির ছিলেন উত্তর ও দক্ষিণ 24 পরগনার জেলাশাসক ও হাওড়ার জেলাশাসক । পাশাপাশি অন্যান্য জেলাশাসকের সঙ্গে ভিডিয়ো সম্মেলনে বৈঠক করেন । বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে EVP নিয়ে সমস্ত বিতর্কের অবসান করলেন সুদীপ জৈন । স্পষ্ট জানিয়ে দেন, EVP বাধ্যতামূলক নয় । একইসঙ্গে জানান, আতঙ্কের কোনও কারণ নেই । এর সঙ্গে নাগরিক পঞ্জিকরণের কোনও সম্পর্ক নেই ।

Last Updated : Oct 17, 2019, 12:48 PM IST

ABOUT THE AUTHOR

...view details