পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Gouri Ghosh : প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ

চলে গেলেন বাচিক শিল্পী গৌরী ঘোষ ৷ বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি ৷ সেখানেই আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৷ তাঁর প্রয়াণে শোকাহত সাংস্কৃতিক মহল ৷ শিল্পী গৌরী ঘোষের সঙ্গে অতীতের দিনগুলির স্মৃতিচারণা করলেন বিশিষ্ট কবি সুবোধ সরকার ও প্রখ্যাত বাচিক শিল্পী উর্মিমালা বসু ৷ ইটিভি ভারতকে জানালেন সেসব দিনের কথা ৷

By

Published : Aug 26, 2021, 11:06 AM IST

Updated : Aug 26, 2021, 2:34 PM IST

প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ
প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ

কলকাতা, 26 অগস্ট : প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ ৷ মাসখানেক আগে স্ট্রোক হওয়ার পর থেকেই অসুস্থ হয়ে পড়েন তিনি ৷ প্রথমে গৌরী দেবীকে অন্য একটি হাসপাতালে ভর্তি করা হলেও অবস্থার ফের অবনতি হওয়ায় বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয় ৷ সেখানেই এক সপ্তাহ ভেন্টিলেশনে থাকার পর আজ সকাল 8 টা 55 মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি ৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 84 বছর ৷

বাংলা আবৃত্তি জগতের উজ্জ্বল দুই নক্ষত্র গৌরী ঘোষ এবং পার্থ ঘোষ । বাস্তবে তাঁরা স্বামী-স্ত্রী । সেই জুটি ভেঙে গেল । রেডিওতে উপস্থাপক হিসাবেই নিজেদের কেরিয়ার শুরু করেন দু'জনে । বহু জনপ্রিয় শো একসঙ্গে উপস্থাপনা করতে দেখা গিয়েছে এই বাচিক শিল্পী জুটিকে । তাঁদের উপস্থাপনায় শ্রুতি নাটক 'কর্ণকুন্তি সংবাদ' খুব জনপ্রিয় হয় ।

তিন দশক ধরে আকাশবাণীর বহু অনুষ্ঠানে গৌরীদেবীর কণ্ঠ শুনেছেন বাঙালি । দেশ বিদেশে বহু ছাত্র-ছাত্রী রয়েছে তাঁর । বাংলা কবিতায় তাঁদের স্বামী-স্ত্রী জুটির একাধিক সিডি, ক্যাসেটও রয়েছে ৷ যার মধ্যে অন্যতম 'এই তো জীবন' । তাঁর মৃত্যুতে বাংলার সাংস্কৃতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে ।

শিল্পী গৌরী ঘোষের সঙ্গে অতীতের দিনগুলির স্মৃতিচারণা করলেন বিশিষ্ট কবি সুবোধ সরকার ও প্রখ্যাত বাচিক শিল্পী উর্মিমালা বসু

শোকপ্রকাশ করে প্রখ্যাত বাচিকশিল্পী উর্মিমালা বসু ইটিভি ভারতকে বলেন, "পরিবারের একজন প্রিয় মানুষ চলে গেলে যে শোক হয়, স্বাভাবিকভাবেই সেটা হয়েছে ৷ যদিও তিনি অসুস্থ ছিলেন, কষ্ট পাচ্ছিলেন ঠিক কথাই , কিন্তু আর তো দেখা হবে না, ছোঁয়া যাবে না ৷ এই বোধগুলো তো পীড়া দেয়ই ৷ পেশার দিক দিয়ে অজস্র শিক্ষা পেয়েছি ওঁনার থেকে ৷ আজকে বাংলা উচ্চারণের যে দৈন্য দশা, গৌরীদি ছিলেন বাংলা উচ্চারণের সঠিক পথিকৃৎ ৷"

শোকজ্ঞাপন করেছেন বিশিষ্ট কবি সুবোধ সরকারও ৷ ইটিভি ভারতকে তিনি বলেন, " আমি শোকাহত ৷ আমি জানতাম উনি অসুস্থ ছিলেন ৷ কিন্তু এভাবে চলে যাওয়াটা মেনে নিতে পারছি না ৷ কোভিডের আগে একাধিকবার তাঁর সঙ্গে দেখা হয়েছে ৷ অসম্ভব প্রাণশক্তি ছিল ওঁনার মধ্যে ৷ অসুস্থতার মধ্যেও শরীরের সঙ্গে একটা বিরাট লড়াই চালিয়ে যাচ্ছিলেন উনি ৷ গৌরী ঘোষের এই প্রয়াণ বিশেষ করে বাচিক শিল্পে, আবৃত্তির জগতে, কবিতা পাঠের জগতে একটা বিরাট শূন্যতা তৈরি করল ৷"

আরও পড়ুন :Pandit Shubhankar Banerjee : করোনায় প্রয়াত প্রখ্যাত তবলিয়া শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়

Last Updated : Aug 26, 2021, 2:34 PM IST

ABOUT THE AUTHOR

...view details