পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Durga Puja 2022: পুজোর থিমে শ্রমিকের অধিকার চাইছেন সোনাগাছির যৌনকর্মীরা

দশ বছরে পর্দাপণ দুর্বার মহিলা সমন্বয় কমিটির দুর্গাপুজো (Durga Puja 2022) ৷ এবারে মূলত দু'রকম থিম তুলে ধরার চেষ্টা করা হয়েছে ৷ একটি থিম 'গতর খাটিয়ে খায়, শ্রমিকের অধিকার চায়।' আর অন্যটি 'লালবাতির দুর্গাপুজো এই মাটিতেই মাকে পাবে যদি মন দিয়ে খোঁজো।' দুইরকম থিমেই যৌনকর্মীদের (Sex Workers) লড়াই আন্দোলনকে তুলে ধরা হয়েছে।

By

Published : Oct 1, 2022, 8:40 PM IST

Durga Puja 2022
পুজোর থিমে শ্রমিকের অধিকার চাইছেন সোনাগাছির যৌনকর্মীরা

কলকাতা, 1 অক্টোবর: বাধা বিপত্তি কাটিয়ে ফের দুর্গোৎসবের (Durga Puja 2022) আয়োজন করল দুর্বার মহিলা সমন্বয় কমিটি। এবার তাদের পুজো দশ বছরে পড়ল। এবারে মূলত দু'রকম থিম তুলে ধরার চেষ্টা করা হয়েছে (Durbar Mahila Samanwaya Committee)। একটা থিম 'গতর খাটিয়ে খায়, শ্রমিকের অধিকার চায়।' দ্বিতীয়টি 'লালবাতির দুর্গাপুজো এই মাটিতেই মাকে পাবে যদি মন দিয়ে খোঁজো।' দুইরকম থিমেই যৌনকর্মীদের (Sex Workers) লড়াই আন্দোলনকে তুলে ধরা হয়েছে।

ডিজিটাল দুনিয়ার যুগেও এ দেশ তথা এ রাজ্যে যৌনকর্মীরা আজও অবহেলিত। তাঁদের কাজে যেমন সমাজসেবা হয়, তেমনই পারিশ্রমিক পান তাঁরা। তাই, যৌনপল্লীর মহিলারা নিজেদের শ্রমিকের মর্যাদা চাইছেন।

দুর্বার মহিলা সমন্বয় কমিটির অন্যতম নেত্রী মহাশ্বেতা মুখোপাধ্যায় বলেন, "যৌনকর্মীরা বিনোদনমূলক কাজের মাধ্যেমে রোজগার করে নিজের ও সন্তান-সহ পরিবারের জীবিকা নির্বাহ করেন । যৌনকর্মীরাও মা, আর সমাজের অন্যান্য সব নারী বা মায়ের মধ্যে রয়েছে শক্তি রূপে মা দুর্গা। কিন্তু, অনেকেই এখনও এই সহজ সত্যকে মেনে নিতে পারেননি। তাই, সমাজের যৌনকর্মী-সহ সকল খেটে খাওয়া নারীদের অধিকার ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে আসুন আমরা সকলেই যৌনকর্মীদের পাশে থেকে মাকে মন দিয়ে খুঁজি।"

দশ বছরে পর্দাপণ দুর্বার মহিলা সমন্বয় কমিটির

আরও পড়ুন:ষষ্ঠীর সন্ধ্যাতেই মানুষের ঢল, সেলফি জোনে মানুষের ভিড়

শিল্পী অজয় দিন্দা বলেন, "মা আসেন অন্ধকার আচ্ছন্ন পৃথিবীকে আলোকিত করতে । আমরা সকলেই জানি মা দুর্গা নারী শক্তির প্রতীক, প্রতি নারীতেই মা দুর্গা বিদ্যমান, তা সত্ত্বেও সমাজে যৌনকর্মী ও অন্যান্য প্রান্তিক জনগোষ্ঠীর মহিলাদের প্রতি সমাজিক বৈষম্য ও অবহেলা ক্রমবর্ধান। না কখনই কাম্য নয়। এরকম পরিবেশে কীভাবে যৌনকর্মীরা কাজ করেন। সেই চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।"

ABOUT THE AUTHOR

...view details