পশ্চিমবঙ্গ

west bengal

Air Pollution Effect: কোভিডের পর বায়ুদূষণ নষ্ট করে দিচ্ছে ফুসফুস

By

Published : Aug 2, 2022, 11:04 PM IST

করোনার পর ফুসফুসের ক্ষতি করতে আসরে নেমেছে বায়ুদূষণ(Air Pollution Effect) ৷ এই বিষয়ে আলোচনা করলেন চিকিৎসকরা ৷

lungs problem
কোভিডের পর বায়ুদূষণ নষ্ট করে দিচ্ছে ফুসফুস

কলকাতা, 2 অগস্ট: কোভিডের জেরে সব থেকে বেশি সমস্যা দেখা গিয়েছিল ফুসফুসের । বহু মানুষের ফুসফুস ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয় । তবে শুধু কোভিড নয়, ফুসফুসের ক্ষতির জন্য সম পরিমাণ দায়ী বায়ুদূষণ(doctors advice about Air pollution destroying the lungs)।

বর্তমানে মানবদেহে দূষণের প্রভাবের বিষয়ে মঙ্গলবার মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল একটি আলোচনা সভার আয়োজন করে ৷ এই আলোচনাসভায় উপস্থিত ছিলেন মেডিকা হাসপাতালের চেয়ারম্যান ডা: আলোক রায়, সেন্টার ফর এনভায়রমেন্টাল পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার ডেপুটি ডিরেক্টর পূর্ণিমা প্রভাকরণ ও পালমোনারি মেডিসিনের চিকিৎসক আর কে দাস । তাঁদের আলোচনার মূল বিষয় ছিল বায়ুদূষণের প্রভাব । বায়ুদূষণের জন্য বর্তমানে বহু শিশুও ফুসফুসের সমস্যায় ভুগছে বলেই মত চিকিৎসকদের ।
আরও পড়ুন :চোখ-ফুসফুস-ত্বক বাঁচিয়ে রঙের উৎসবে কীভাবে রঙিন হয়ে উঠবেন ?

তবে যা দেখা গিয়েছিল তাতে কোভিড আক্রান্তদের সব থেকে বেশি সমস্যা দেখা যাচ্ছিল ফুসফুসে । সেই ক্ষতি আরও বাড়িয়ে তুলছে বায়ুদূষণ । এই বিষয়ে চিকিৎসক আর কে দাস বলেন, "আমরা দেখলাম কোভিডের পর মানবদেহে বিভিন্ন অর্গান নষ্ট হয়ে যাচ্ছে । কিন্তু সেখানে ফুসফুস সব থেকে বেশি ক্ষতির সম্মুখীন । কোভিডের তিনটে ওয়েভই এই ছবি আমরা দেখছি । এরপর বায়ুদূষণ সেই মাত্রাকে আরও বাড়িয়ে তোলে । তখন ওই সমস্ত রোগীদের ওষুধের ডোজ বাড়িয়ে দিতে হয় ।"

বায়ুদূষণে নষ্ট হচ্ছে ফুসফুস, এই বিষয়ে চিকিৎসকদের প্রতিক্রিয়া

ডেপুটি ডিরেক্টর সেন্টার ফর এনভায়রমেন্টাল পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার ডা: পূর্ণিমা প্রভাকরণ জানান, যাদের ফুসফুসে সমস্যা রয়েছে তাদের কোভিডের জন্য বাড়বাড়ন্ত হয়েছে । তবে বায়ুদূষণ ও এর জন্য দায়ী ।

আরও পড়ুন :এসএসকেএমে বিরল অস্ত্রোপচার, বালকের ফুসফুস থেকে বেরোল বাঁশি

ABOUT THE AUTHOR

...view details