পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 8, 2020, 4:30 PM IST

ETV Bharat / state

পজ়িটিভ ভেবে কোরোনা নেগেটিভ রোগীর শেষকৃত্য !

হাসপাতালে পালটে গেল মৃতদেহ । পজ়িটিভ ভেবে কোরোনা নেগেটিভ রোগীর শেষকৃত্য সম্পন্ন করল প্রশাসন । তদন্ত কমিটি গঠন করেছে রেল । শুরু হয়েছে তদন্ত ।

two patients changed in hospital
ছবি

কলকাতা, 8 অগাস্ট : মৃতদেহ শনাক্তকরণে বিপত্তি । যার জেরে এক কোরোনা নেগেটিভ রোগীর দেহকে, এক কোরোনা পজ়িটিভ রোগীর দেহ ভেবে শেষকৃত্য সম্পন্ন করল প্রশাসন । শিয়ালদার এক হাসপাতালের ঘটনা । কীভাবে এই ঘটনা ঘটল, কীভাবেই বা পালটে গেল দেহ, জানতে গঠিত হয়েছে তদন্ত কমিটি । রেলওয়ের এই হাসপাতালে কারও দোষ প্রমাণিত হলে, তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে জানিয়েছে রেল কর্তৃপক্ষ ।

কিডনির সমস্যায় আক্রান্ত বছর 68-র এক মহিলাকে 1 অগাস্ট শিয়ালদার এই রেল হাসপাতালে ভরতি করানো হয় । হাওড়ার বাসিন্দা ওই মহিলা কোরোনায় আক্রান্ত কি না, তা জানার জন্য 3 অগাস্ট সোয়াবের নমুনা সংগ্রহ করা হয় । ওই দিনই তাঁর মৃত্যু হয় । এদিকে, গাইডলাইন অনুযায়ী কোরোনা টেস্টের রিপোর্ট না পাওয়া পর্যন্ত পরিজনদের হাতে মৃতদেহ তুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয় । যার জেরে, হাসপাতালের মর্গে রেখে দেওয়া হয় এই মৃতদেহ । বিষয়টি জানানো হয় মৃত রোগীর পরিজনদের । এই হাসপাতাল থেকে বলা হয়, কোরোনা টেস্টের রিপোর্ট পাওয়া গেলে মৃত রোগীর পরিজনদের জানানো হবে ।

এরপর গতকাল মৃত এই রোগীর পরিজনদের ফোনে জানানো হয়, মৃতার কোরোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে । মৃতদেহ পরিজনদের দেওয়া হবে । সেই মতো হাসপাতালে আসেন তাঁর পরিজনরা । মৃতদেহ শনাক্তকরণের সময় পরিজনরা দেখেন, যে মৃতদেহ তাঁদেরকে দেখানো হচ্ছে হাসপাতালের তরফে, সেই মৃতদেহ তাঁদের প্রিয়জনের নয় । এমন অভিযোগ ওঠার পরে নড়েচড়ে বসে এই হাসপাতাল কর্তৃপক্ষ । বিষয়টি নিয়ে শুরু হয় খোঁজখবর । এদিকে, এই হাসপাতালের বিরুদ্ধে মৃতদেহ বদলের অভিযোগ তোলেন পরিজনরা । জানা গেছে, এই ঘটনায় স্থানীয় থানা এবং কলকাতা পৌরনিগমে অভিযোগ জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ । থানায় অভিযোগ দায়ের করা হবে বলেও জানা গেছে ।

মৃতদেহ বদলের এই অভিযোগের বিষয়ে রেলওয়ে কর্তৃপক্ষের তরফে জানা গেছে, কোরোনায় আক্রান্ত অন্য এক মহিলার মৃত্যু হয়েছিল এই হাসপাতালে । ওই মহিলার দেহ শনাক্তকরণে তাঁর পরিজনদের ভুল হয়েছিল । যে কারণে, হাওড়ার বাসিন্দা মৃত এই মহিলার দেহকে, মৃত ওই মহিলার দেহ বলে শনাক্তকরণ করেছিলেন তাঁর পরিজনরা । এ দিকে, মৃত ওই মহিলা কোরোনায় আক্রান্ত ছিলেন । যে কারণে, ওই মৃতদেহের শেষকৃত্য সম্পন্ন করেছে কলকাতা পৌরনিগম । দেহ শনাক্তকরণে ভুল হওয়ায় মর্গে রয়ে যায় কোরোনায় আক্রান্ত মৃত ওই মহিলার দেহ । আর, হাওড়ার বাসিন্দা মৃত এই মহিলার দেহের শেষকৃত্য কোরোনা পজ়িটিভ রোগীর দেহ হিসেবে সম্পন্ন হয়ে যায় । এদিকে, হাওড়ার বাসিন্দা মৃত মহিলার পরিজনদের অভিযোগ, দেহ শনাক্তকরণে রোগী পরিজনদের ভুল হয়ে গেলেও, হাসপাতালের কর্মীদের কী করে ভুল হয়ে গেল ।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে । এই ঘটনায় হাসপাতালের কোনও কর্মীর দোষ এই তদন্তে প্রমাণিত হলে, তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে ।

ABOUT THE AUTHOR

...view details