পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 31, 2020, 11:21 AM IST

Updated : May 31, 2020, 12:36 PM IST

ETV Bharat / state

রাস্তায় অমিল অর্ধেক বাস, দুর্ভোগের শিকার নিত্যযাত্রীরা

বাসের জন্য লম্বা লাইন । ন্যূনতম দু'ঘণ্টা অপেক্ষার পর বাসে সিট মিলছে । এই অবস্থায় ট্যাক্সি যা ভাড়া হাঁকছে তাতে ছ্যাঁকা লাগতে বাধ্য । ডানলপ থেকে ধর্মতলা পৌঁছাতে অন্তত 300 টাকা ভাড়া গুনতে হবে । এখানেই শেষ নয়, ট্যাক্সি চালকরা এই সুযোগে 400-500 টাকাও চেয়ে বসছেন ।

ছবি
ছবি

কলকাতা, 31 মে : 20 জনের বেশি যাত্রী ওঠানো যাবে না বাসে । অথচ রাজ্যে খুলে গেছে অধিকাংশ বেসরকারি অফিস । সরকারি অফিসও ধাপে ধাপে খুলছে । বাসের মতোই অবস্থা অটোরও । ফলে অন্যান্য সময়ের তুলনায় হাতে অতিরিক্ত সময় নিয়ে বের হতে হচ্ছে মানুষজনকে । বাস বা অটোর লম্বা লাইনে দাঁড়াতে হচ্ছে প্রতিদিনই । অনেকেই এসব থেকে বাঁচতে, তাড়াতাড়ি অফিস পৌঁছাতে ট্যাক্সিতে যাতায়াত করছেন । তাতেও হচ্ছে চরম ভোগান্তি । চড়া ভাড়ায় দরদাম চলছে শহরের অধিকাংশ এলাকায় । এনিয়ে ট্যাক্সি চালকদের মত, যাত্রী কম, এই পরিস্থিতিতে বেশি ভাড়া ছাড়া উপায় কী ? এদিকে আবার ঠিক সময়ে অফিস পৌঁছানোর তাগিদে তাই কোথাও যেন হারিয়ে যাচ্ছে সামাজিক দূরত্বও ।

লকডাউন আংশিক শিথিল হতেই বিটি রোডে চলছে বেশ কিছু বাস । বিটি রোড হয়ে কলকাতার অফিসগুলোতে যেতে গত কয়েকদিন ধরেই লম্বা লাইন পড়ছে বাস স্ট্যান্ডগুলিতে । অটো বা ট্যাক্সি স্ট্যান্ডেরও একই পরিস্থিতি । বিটি রোডে সকালে বেরিয়ে দেখা যায় গাড়ি চলাচল করছে । তবে, বাসের জন্য লম্বা লাইন । যা দেখলে বোঝাই যাবে না বাস পরিষেবা আংশিক স্বাভাবিক হয়েছে । যাত্রীদের সঙ্গে কথা বল দেখা যায়, ন্যূনতম দু'ঘণ্টা অপেক্ষার পর বাসে সিট মিলছে । এই অবস্থায় ট্যাক্সি যা ভাড়া হাঁকছে তাতে ছ্যাঁকা লাগতে বাধ্য । ডানলপ থেকে ধর্মতলা পৌঁছাতে অন্তত 300 টাকা ভাড়া গুনতে হবে । এখানেই শেষ নয়, ট্যাক্সি চালকরা এই সুযোগে 400-500 টাকাও চেয়ে বসছেন । কারণ, পুলিশের ঝামেলাও না কি সামলাতে হচ্ছে তাদের । আর যাত্রীদের সঙ্গে এই দরাদরি পুলিশের সামনেই হচ্ছে বলে অভিযোগ তুললেন যাত্রীরা ।

দেখুন কী বলছেন নিত্য যাত্রীরা

গতকাল দেখা যায়, রোদে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতে অসুস্থ হয়ে পড়েন এক বৃদ্ধা । কামারহাটি পৌরসভার 17 নম্বর ওয়ার্ড নরেন্দ্র নগরের বাসিন্দা শিশির সিনহা তাঁর স্ত্রী'কে নিয়ে বেরিয়েছিলেন । গন্তব্যে পৌঁছাতে ৯A বাসের জন্য অপেক্ষা করছিলেন । কিন্তু অল্প কিছুক্ষণ দাঁড়ানোর পরই গরমে শিশিরবাবুর স্ত্রী মাথা ঘুরে রাস্তায় পড়ে যান । নাক মুখ দিয়ে রক্ত বের হতে থাকে । অবস্থা গুরুতর বুঝতে পেরে বাসের লাইন নিয়ন্ত্রণে রাখার দায়িত্বে থাকা সিভিক পুলিশরা এসে তাঁকে একটি রিক্সায় তুলে নিকটবর্তী একটি বেসরকারি হাসপাতালে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেন । ঘটনার পরই লাইনে থাকা যাত্রীদের মধ্যেও ক্ষোভ বাড়ে ।

Last Updated : May 31, 2020, 12:36 PM IST

ABOUT THE AUTHOR

...view details