পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

DA Protest at Everest: এভারেস্টে গিয়ে ডিএ ইস্যুতে বঞ্চনার আওয়াজ তুললেন রাজ্য সরকারি কর্মচারীরা

হাড়হিম ঠান্ডায় প্রতিবাদের আঁচ। এবার এভারেস্টের বেসক্যাম্প থেকে বকেয়া ডিএ-এর দাবি তুললেন রাজ্য সরকারি কর্মীরা ৷ তীব্র ঠান্ডার মধ্যেই প্ল্যাকার্ড হাতে দেখা গেল বিক্ষোভকারীদের ।

By ETV Bharat Bangla Team

Published : Nov 7, 2023, 9:56 PM IST

Etv Bharat
এভারেস্টে প্রতিবাদ

এভারেস্টে গিয়ে ডিএ ইস্যুতে বঞ্চনার আওয়াজ তুললেন রাজ্য সরকারি কর্মচারীরা

কলকাতা, 7 নভেম্বর:এবার এভারেস্ট বেসক্যাম্পে পৌঁছে গেল রাজ্য সরকারি কর্মীদের অভাব অভিযোগ ও বকেয়া ডিএ নিয়ে আন্দোলনের কথা ৷ কলকাতা-সহ রাজ্যে বকেয়া ডিএ-এর দাবিতে দীর্ঘদিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন রাজ্য সরকারী কর্মীরা ৷ বকেয়া মহার্ঘভাতার দাবিতে একাধিক রাজ্য সরকারি কর্মীদের সংগঠনকে নিয়ে তৈরি হয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ ৷ এই মঞ্চের সদস্যরাই এবার তাদের দাবির কথা তুলে ধরলেন বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্প থেকে ৷ সেখান থেকেই বকেয়া মহার্ঘ্যভাতা দেওয়ার আওয়াজ তুলেন সরকারি কর্মচারীরা।

অক্টোবর মাসের 26 তারিখ এভারেস্টের বেস ক্যাম্পের উদ্দেশ্যে রওনা হয়েছিলেন সংগ্রামী যৌথ মঞ্চের 8 সদস্য। এনারা প্রত্যেকেই পশ্চিম মেদিনীপুর ও হাওড়া জেলার বাসিন্দা । মঙ্গলবার সকালে তারা গিয়ে পৌঁছন এভারেস্টের ব্যাস ক্যাম্পে। শিক্ষক সুনিত নায়েকের নেতৃত্বে এই আট সদস্যের দল সেখানে পৌঁছেছে । সেখানে পৌঁছেই শিক্ষক নিয়োগ ও বকেয়া মহার্ঘ্য ভাতা দেওয়ার দাবিতে সরব হলেন তাঁরা ৷

দীর্ঘদিন ধরে শহীদ মিনারের পাদদেশে বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন সরকারি কর্মচারীরা । একাধিকবার মিছিল-মিটিংও করতেও দেখা গিয়েছে তাঁদের। তবে কোনওভাবেই রাজ্য সরকারের তরফে সদুত্তর মেলেনি। ডিএ মামলা বর্তমানে সুপ্রিম কোর্টের বিচারাধীন ৷ তবে সেই আন্দোলনের আরেক দিক হিসাবে এবারে এভারেস্টে এসে পৌঁছলেন আট আন্দোলনকারী। ট্রেকিং করে মাটি থেকে 8 হাজার 8৪৮ ফুট উপরে গিয়ে বকেয়া মহার্ঘ ভাতার দাবি তুললেন তাঁরা।

আরও পড়ুন: 'অশিক্ষিত লোকেদের বাংলার রাজনীতিতে নিয়ে এসেছেন মমতা,' কটাক্ষ সুকান্তর

এই প্রসঙ্গে, আন্দোলনকারী সুমিতকুমার নায়েক বলেন, "মাননীয়া আপনি যে শিক্ষক, কর্মচারী, নার্স, ডাক্তারদের সীমাহীন বঞ্চনার মধ্যে আবদ্ধ রেখেছেন তার প্রতিবাদে ও যোগ্য ব্যক্তিরা যাঁরা দীর্ঘদিন ধরে রাস্তায় বসে আন্দোলন করছেন, তাঁদের হয়ে আমরা এভারেস্টে এসেছি। আমাদের রাজ্যকে যে সস্তার শ্রমিক তৈরির কারখানা বানিয়েছেন তার প্রতিবাদ হিসেবে এবার এভারেস্ট ব্যাস ক্যাম্পে দাঁড়িয়ে আছি ।" প্রতিবাদীদের প্রত্যেকের হাতেই দেখা মিলেছে সংগ্রামী যৌথ মঞ্চের প্ল্যাকার্ডের । এই বিষয়ে সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেন,"বঞ্চনা যখন জীবনের অঙ্গ হয়ে ওঠে তখন সেই মানুষ যেখানেই যাক না কেন তার বঞ্চনার কথা ভুলতে পারে না এবং প্রতিবাদ যখন রক্তে মিশে যায়, সেই বঞ্চনার বিরুদ্ধে তখন সেই প্রতিবাদটা সব জায়গাতেই ধ্বনিত হয় । সেইভাবেই সংগ্রামী যৌথ মঞ্চের প্রতিবাদ সরকারি কর্মচারীরা এভারেস্ট ব্যাস ক্যাম্পে গিয়েও তাঁদের দাবি তুলে ধরেছেন । এই রাজ্যে চাকরিজীবী ও চাকরিপ্রার্থীদের যে দুর্দশা সেই কথাই তাঁরা তুলে ধরেছেন।"

ABOUT THE AUTHOR

...view details