পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 21, 2022, 9:01 AM IST

Updated : Apr 21, 2022, 9:17 AM IST

ETV Bharat / state

CPM criticised BGBS: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে সমালোচনায় সিপিএম

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে সপ্তম পর্বে আদানিদের বড় বিনিয়োগ নিয়ে সমালোচনা করল সিপিএম (CPM criticises BGBS Inaugural Ceremony) ৷

BGBS Inaugural Ceremony
বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন

কলকাতা, 21 এপ্রিল: বুধবার বিশ্ব বাণিজ্য সম্মেলনে এসে আম বাঙালির মন জিতে নিলেন আর এক গুজরাতি । রবীন্দ্র-নজরুল-মাতঙ্গিনী-প্রীতিলতাদের স্মরণ করে এই বাংলায় প্রায় 10 হাজার কোটি টাকা বিনিয়োগের স্বপ্ন দেখালেন তিনি । সবচেয়ে বড় কথা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের সপ্তম পর্বে এসে আদানিদের বড় বিনিয়োগ মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখের হাসি চওড়া করছে (CPM criticises BGBS Inaugural Ceremony)। কিন্তু এখানেই সিঁদুরে মেঘ দেখছে সিপিএম । দীর্ঘদিন ধরে ভোটে সিপিএমের বড় ইস্যু ছিল দিদি-ভাই আঁতাত ।

2021 এর বিধানসভা নির্বাচনের পর আনুষ্ঠানিকভাবে তাদের এই বক্তব্যকে খারিজ করেছিল দল। মেনে নিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদিকে একসঙ্গে জুড়ে এই প্রচার আদেও আলিমুদ্দিনের জন্য লাভজনক হয়নি । কিন্তু বুধবার সেই আলিমুদ্দিনের নেতারাই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে রাজ্যের সাফল্য নিয়ে প্রশ্ন তুলে আদানির উপস্থিতিকে দিল্লির সঙ্গে রাজ্যের আঁতাত বলে ব্যাখ্যা করতে শুরু করল ।

আরও পড়ুন :Suvendu Adhikari on BGBS : ভুয়ো সম্মেলন, বিশ্ব বাণিজ্য সম্মেলনকে কটাক্ষ শুভেন্দুর

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, "বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের নামে কী হচ্ছে কেউ জানে না । এখানে শুধু ভুরিভোজন হবে। সম্মেলনের নামে সরকারের অর্থ খরচ করা হবে । এই সম্মেলন থেকে কাজের কাজ কিছু হবে কি ? এর আগে পাঁচটা সম্মেলন হয়ে গিয়েছে । কাজের কাজ কিছু হয়েছে কি ? সব মিলিয়ে নাকি 14 লক্ষ কোটি টাকা বিনিয়োগ । সব মিলিয়ে নাকি এক কোটি 38 লক্ষ কর্মসংস্থান ৷ এসব তথ্য দেখে লোকে হাসছে । বিশ্ববঙ্গ সম্মেলনে থেকে যে কোনও লাভ হচ্ছে না মানুষ তা বুঝতে পারছে । বরং এর থেকে তোলাবাজ শিল্প, কাটমানি শিল্প, সিন্ডিকেট শিল্পের প্রসার হচ্ছে । মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে নিমন্ত্রণ করেছেন, কী করেননি সেটা অন্য প্রশ্ন। তবে আমার মনে হয়, তিনি বাংলার মুখ্যমন্ত্রীকে শিল্প নিয়ে মিথ্যে কথা বলার সুযোগ করে দিচ্ছেন ।"

এ বিষয়ে সিপিএমের ছাত্র নেতা সৃজন ভট্টাচার্য বলেন, "10 হাজার কোটি বিনিয়োগ এলে দিল্লির নির্দেশে মমতাকে কুমির ছানা দেখানোর সুযোগ করে দেওয়া । গত পাঁচটি শিল্প সম্মেলনের মতো এবারও শিল্প আসবে না বাংলায় । তবে মোদি বন্ধু শিল্পপতিরা রাজ্যে এসে বিনিয়োগের গালগল্প শুনে যাবেন আর তাতে ভর করেই সাফল্যের গল্প শোনাবেন মমতা ।"

Last Updated : Apr 21, 2022, 9:17 AM IST

ABOUT THE AUTHOR

...view details