পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

Manab Mukherjee: দেহদানের আগে মানব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা সিপিএমের

মঙ্গলবার প্রয়াত হন প্রাক্তন মন্ত্রী তথা সিপিএম নেতা মানব মুখোপাধ্যায় (Manab Mukherjee) ৷ বুধবার কলকাতা মেডিক্যাল কলেজে তাঁর দেহদান করা হয় ৷ তার আগে সিপিএমের (CPIM) একাধিক কার্যালয়ে নিয়ে গিয়ে তাঁকে শেষ শ্রদ্ধা জানানো হয় ৷

By

Published : Nov 30, 2022, 3:56 PM IST

CPIM pays last respect to Manab Mukherjee prior to body donation
Manab Mukherjee: দেহদানের আগে মানব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা সিপিএমের

কলকাতা, 30 নভেম্বর: রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সিপিএম (CPIM) নেতা মানব মুখোপাধ্যায় (Manab Mukherjee) মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । গত অগস্ট মাস থেকে তিনি অসুস্থ ছিলেন । গতকাল হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন । তাঁর মরদেহ রাখা ছিল পিস ওয়ার্ল্ডে ।

বুধবার সকালে সেখান থেকে দেহ নিয়ে বেলেঘাটায় সিপিএমের দফতরে পৌঁছালে এলাকার মানুষ থেকে দলের কর্মীরা তাঁকে শেষ শ্রদ্ধা জানান । সেখান থেকেই তাঁর মরদেহ আনা হয় ডিওয়াইএফআই-এর (DYFI) রাজ্য অফিস দীনেশ মজুমদার ভবনে । কারণ, তিনি ছিলেন যুব আন্দোলনের প্রাক্তন নেতা । আর সেখানে ছাত্র, যুব, বর্তমান ও প্রাক্তন নেতা-কর্মীরা তাঁকে মালা ও ফুল দিয়ে শ্রদ্ধা জানান । এক সময়ের সহ-যোদ্ধাকে বিদায় জানাতে এদিন অসুস্থ শরীর নিয়েই সেখানে হাজির হন রাজ্যের আরও এক প্রাক্তন মন্ত্রী ও সিপিএম নেতা গৌতম দেব ।

মানব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা গৌতম দেবের

এর পর মানব মুখোপাধ্যায়ের দেহ আনা হয় পার্টির রাজ্য দফতর আলিমুদ্দিন স্ট্রিটে মুজফফর আহমেদ ভবনে । সেখানেই রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম-সহ (Md Salim) রাজ্য নেতারা শ্রদ্ধা জানান । তাঁর মরদেহে লাল পতাকা দেওয়া হয় । সেখানেই দলের সদস্য সমর্থকরা এসে অনেকেই শ্রদ্ধা জানান । এর পর দেহ নিয়ে যাওয়া হয় পার্টির কলকাতা জেলা কমিটির দফতর প্রমোদ দাশগুপ্ত ভবনে । সেখানে জেলা পার্টির তরফে শ্রদ্ধা জানান জেলা সম্পাদক কল্লোল মজুমদার-সহ বাকি জেলা নেতারা ।

দেহদানের আগে মানব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা সিপিএমের

এর পর দলের কর্মীরা মিছিল করে সেখান থেকে দেহদানের উদ্দেশ্যে প্রাক্তন মন্ত্রীর দেহ নিয়ে রওনা হন কলেজ স্ট্রিটে কলকাতা মেডিক্যাল কলেজের (Medical College) দিকে । অর্ধনমিত লাল পতাকা হাতে একাধিক কণ্ঠে ইন্টারন্যাশনাল গেয়ে সহ-যোদ্ধার শেষ বিদায়ে পা মেলালেন বহু বাম নেতা-কর্মী । চিকিৎসাবিদ্যার কাজের জন্য তাঁর দেহ দান করা হবে বলে জানানো হয়েছে পার্টির তরফে ।

আরও পড়ুন:প্রয়াত বাম নেতা তথা প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়

ABOUT THE AUTHOR

...view details