পশ্চিমবঙ্গ

west bengal

কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী নিয়ে ক্ষোভ CPI-এর

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে CPI-এর কমিউনিস্ট পার্টির শতবর্ষ পালনকে কটাক্ষ করে পোস্টার পড়ছে শহরের বিভিন্ন জায়গায় । ইন্ডোর স্টেডিয়ামের পাশেই পোস্টার দেন কর্মীরা । রাজভবনের গেটের দিকেও এই পোস্টার পড়ে ।

By

Published : Oct 17, 2019, 6:04 PM IST

Published : Oct 17, 2019, 6:04 PM IST

পোস্টার

কলকাতা, 17 অক্টোবর: নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চলাকালীন শহরের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাল CPI ৷ মার্কসবাদী কমিউনিস্ট পার্টি আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা দিবস পালন করে ৷ ঠিক একই সময় অনুষ্ঠানস্থান থেকে ঢিল ছোড়া দূরত্বে বিক্ষোভ দেখাল CPI ৷ শহরের বিভিন্ন জায়গায় এই অনুষ্ঠানকে ঘিরে কটাক্ষ পোস্টার লাগানো হয় ৷ তবে CPI-এর এই বিক্ষোভকে আনঅফিসিয়াল বলে মন্তব্য করেছেন CPI রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় । তবে আজ যে CPI(M)-এর উদ্যোগে কমিউনিস্ট পার্টির শতবর্ষের অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে তার আমন্ত্রণপত্র পাননি বলে স্বপনবাবুর । এই ব্যাপারে তিনি দুঃখ প্রকাশ করেছেন ৷

ক্ষোভ প্রকাশ করেছেন CPI(M) বিধায়ক তন্ময় ভট্টাচার্য । তিনি বলেন, "ওরা ওদের নীতি, বিশ্বাস থেকে কমিউনিস্ট পার্টির জন্মশতবর্ষ আজ নয় বলে মনে করেন । আমরা ইতিহাস মেনে আজকে ভারতের কমিউনিস্ট পার্টির শতবর্ষ পালন করছি । ওরাও একটা কমিউনিস্ট পার্টি আমরাও একটা কমিউনিস্ট পার্টি ৷ ওদের একটা নীতি ও বিশ্বাস রয়েছে। আমাদের একটা নীতি এবং বিশ্বাস রয়েছে । ওদের বিশ্বাসকে আমরা অসম্মান করব না । আর আমাদের বিশ্বাসকে ওরা অসম্মান করলে সেটাকে মেনে নেওয়া যায় না ।"

তন্ময়বাবু জানান, 1920 সালের 17-ই অক্টোবর তাসখন্দে সাতজন মানুষ কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা করেছিলেন । সেই পার্টি তখন প্রকাশ্যে আসতে পারছিল না । 1921 সালে সেই পার্টি যারা কংগ্রেস থেকে গোপনে কাজ করত । প্রথম অধিবেশনেই স্বাধীনতার দাবি উত্থাপন করা হয় । 1925 সালে প্রথম কানপুরের সম্মেলন হয় । কিন্তু CPI মনে করে কমিউনিস্ট পার্টির জন্ম 1925 সালে ।

ABOUT THE AUTHOR

...view details