পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 4, 2020, 2:28 PM IST

ETV Bharat / state

বেসরকারি ক্ষেত্রে ফের কমানো হল COVID-19 টেস্টের খরচ

কোরোনা পরীক্ষার খরচ কমানোর নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর । 950 টাকায় বেসরকারি ল্যাবরেটরিগুলিতে কোরোনা পরীক্ষা হবে ।

মাত্র 950 টাকায় হবে কোরোনা পরীক্ষা, বেসরকারি কেন্দ্রগুলিতে খরচ বেঁধে দিল স্বাস্থ্য কমিশন
মাত্র 950 টাকায় হবে কোরোনা পরীক্ষা, বেসরকারি কেন্দ্রগুলিতে খরচ বেঁধে দিল স্বাস্থ্য কমিশন

কলকাতা, 3 ডিসেম্বর : বেসরকারি ল‍্যাবরেটরিতে আবারও কমানো হল কোরোনা টেস্টের খরচ । আরটি-পিসিআর পদ্ধতিতে কোরোনা টেস্টের জন্য এখন থেকে খরচ পড়বে 950 টাকা । গতকাল রাজ‍্যের স্বাস্থ্য দপ্তরের এক নির্দেশে কোরোনা টেস্টের খরচ ফের কমিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে ।

বেসরকারি বিভিন্ন হাসপাতাল, ক্লিনিকে কোরোনা টেস্টের জন্য বিভিন্ন ধরনের খরচ নেওয়ার অভিযোগ উঠছিল । যার জেরে রাজ‍্য সরকারের কাছে সরকারি-বেসরকারি চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের তরফে দাবি জানানো হয়েছিল, বেসরকারি ক্ষেত্রে টেস্টের জন্য খরচ বেঁধে দিক রাজ‍্য সরকার । অবশেষে, বেসরকারি ক্ষেত্রে আরটি-পিসিআর পদ্ধতিতে টেস্টের জন্য খরচ বেঁধে দিয়েছিল রাজ‍্য সরকার ।

চলতি বছরের জুন মাসে রাজ‍্যের স্বাস্থ্য দপ্তরের নির্দেশে, বেসরকারি ক্ষেত্রে আরটি-পিসিআর পদ্ধতিতে টেস্টের জন্য খরচ পড়বে 2250 টাকা । এর পরে আরটি-পিসিআর পদ্ধতিতে টেস্টের জন্য কিটের দাম আগের তুলনায় অনেক কমে গিয়েছিল । যে কারণে, বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে আরটি-পিসিআর পদ্ধতিতে কোরোনা টেস্টের জন্য খরচ 2250 টাকা থেকে আরও কমানোর বিষয়ে ভাবনা-চিন্তা করেছিল রাজ‍্যের স্বাস্থ্য দপ্তর । যার জেরে, প্রথমে স্থির হয়েছিল, 2250 টাকার বদলে আরটি-পিসিআর পদ্ধতিতে খরচ পড়বে 1201 টাকা । এর জন্য গত 28 সেপ্টেম্বর স্বাস্থ্য দপ্তরের নির্দেশ-ও জারি করেছিল । তবে, ওই নির্দেশ প্রত‍্যাহার করে নিয়েছিল স্বাস্থ্য দপ্তর ।

এর পর 12 অক্টোবর ফের আরও এক নির্দেশ জারি করা হয় রাজ‍্যের স্বাস্থ্য দপ্তরের তরফে, বেসরকারিতে আরটি-পিসিআর পদ্ধতিতে কোরোনা পরীক্ষার জন্য খরচ কমিয়ে করা হয় 1500 টাকা । এই খরচ আরও কমানো হল । বৃহস্পতিবার রাজ‍্যের স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে, বেসরকারি ক্ষেত্রে আরটি-পিসিআর পদ্ধতিতে কোরোনা পরীক্ষার জন্য খরচ কমিয়ে করা হল 950 টাকা । কিটের দাম আরও কমে যাওয়ার কারণে কোরোনা পরীক্ষার খরচ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এই নির্দেশে জানানো হয়েছে ।

এছাড়া আরও জানা গেছে, বেসরকারি ক্ষেত্রে এখন থেকে সিবিএনএএটি পদ্ধতিতে কোরোনা পরীক্ষার জন্য খরচ পড়বে 2400 টাকা, ট্রুনাট পদ্ধতিতে খরচ পড়বে 1200 টাকা । আরটি-পিসিআর পদ্ধতিতে খরচ পড়বে 950 টাকা । এবিষয়ে বেসরকারি হাসপাতালগুলির সংগঠন অ্যাসোসিয়েশন অফ হসপিটালস অফ ইস্টার্ন ইন্ডিয়ার প্রেসিডেন্ট রূপক বড়ুয়া বলেন, "এটা ভালো পদক্ষেপ । এর ফলে আরও বেশি সংখ্যক মানুষের কোরোনা পরীক্ষার বিষয়টি নিশ্চিত করা সম্ভব হবে ।" তবে, এর পাশাপাশি তিনি বলেন, "কোরোনা পরীক্ষার কিটস এবং রিএজেন্টস-এর জন‍্য সরকারের যে খরচ হয়, তা বেসরকারি ক্ষেত্রের খরচের তুলনায় অর্ধেকেরও কম । সরকার যদি এই কিটস এবং রিএজেন্টস সরকারের ওই দামে কেনার ব‍্যবস্থা করে দেয়, তা হলে বেসরকারি হাসপাতালগুলি উপকৃত হবে ।"

ABOUT THE AUTHOR

...view details